Home /News /international /
রানির মৃত্যুর পর কেমন হতে চলেছে রাজবংশের সমীকরণ, দেখে নিন

রানির মৃত্যুর পর কেমন হতে চলেছে রাজবংশের সমীকরণ, দেখে নিন

Photo collected

Photo collected

কোনও অঘটন না ঘটলে সারাজীবন ডিউক অফ সাসেক্স থেকে যাবেন তিনি ।

  • Share this:

    #লন্ডন: রানি দ্বিতীয় এলিজাবেথের অসুস্থতার খবর মিলতেই ব্রিটেনে শুরু হয়ে গিয়েছে রানির মৃত্যুতে কীভাবে শোকজ্ঞাপন হবে তার প্রস্তুতি । রানির মৃত্যু হলে যেমন আমূল পরিবর্তন আসবে ব্রিটেনের রাজনীতিতে, আইনসভায়, তেমনই বদলে যাবে রাজপরিবারের সমীকরণও ।

    Photo collected Photo collected

    রানির মৃত্যুর পর সিংহাসনে বসবেন তাঁর বড় ছেলে চার্লস । আগেই ব্রিটেনের সিংহাসনে রাজত্ব করেছেন প্রথম চার্লস (১৬২৫-১৬৪৯) এবং দ্বিতীয় চার্লস (১৬৬০-১৬৮৫), তাই মনার্কির স্বাভাবিক নিয়মেই চার্লস হবেন রাজা তৃতীয় চার্লস । কিন্তু চার্লস নাম রাজপরিবারের জন্য বরাবরই 'আনলাকি' । প্রথম চার্লস ছিলেন বোকা, একগুঁয়ে রাজা, আর দ্বিতীয় চার্লস তাঁর রাজত্বকালে ডুবে থেকেছেন নেশা ও অবৈধ সম্পর্কের ঘোরে । তাই চার্লসের পরিবর্তে হয়তো অন্য কোনও নামেই সিংহাসনে বসবেন রানি এলিজাবেথের দ্বিতীয় পুত্র ।

    আরও পড়ুন: রানির মৃত্যুতে কেমন হবে শোকজ্ঞাপন ? শুরু হল রিহার্সাল!

    ইংল্যান্ডের যুবরাজের পুরো নাম চার্লস ফিলিপ আর্থার জর্জ । জর্জ নাম রাজপরিবারের জন্য 'লাকি' । তাই মাতামহ (ষষ্ঠ জর্জ) ও প্র-মাতামহের (পঞ্চম জর্জ)-এর নামানুসারে সপ্তম জর্জ নাম নিয়েও সিংহাসনে বসতে পারেন তিনি । অবশ্য প্রথম ফিলিপ বা প্রথম আর্থার নামও নিতে পারেন চার্লস ।

    Photo collected Photo collected

    ব্রিটিশ রাজবংশের নিয়ম অনুযায়ী রাজা-রানির বড় ছেলের টাইটেল হয় প্রিন্স অফ ওয়েলস । বর্তমানে যুবরাজ চার্লস এই টাইটেলের অধিকারী । তিনি রাজা হলে উইলিয়াম হবে প্রিন্স অফ ওয়েলস । রাজপরিবারের বড় ছেলের টাইটেল যেমন প্রিন্স অফ ওয়েলস, তেমনই বড় মেয়ের টাইটেল হয় প্রিন্সেস রয়্যাল । যদিও রানি নিজে কোনও দিনই এই টাইটেল ব্যবহার করেননি । তাঁর পিসি প্রিন্সেস ম্যারি-র (পঞ্চম জর্জের একমাত্র মেয়ে) মৃ্ত্যুর পর এই টাইটেল পেয়েছেন রানির মেনে অ্যান । তাঁর মৃত্যুর পর এই টাইটেলর উত্তরাধিকারী কেট-উইলিয়ামের মেয়ে প্রিন্সেস শার্লো ।

    ঠাকুমার মৃত্যু এবং বাবা রাজা হওয়ার পর উইলিয়াম সিংহাসনের মূল অধিকারী হলেও কোনও পরিবর্তন হবে না হ্যারির জীবনে । কোনও অঘটন না ঘটলে সারাজীবন ডিউক অফ সাসেক্স থেকে যাবেন তিনি ।

    First published:

    Tags: British Royal Family, Queen Elizabeth, Royal Family

    পরবর্তী খবর