বিজয় মালিয়াকে কি এবার ভারতের হাতে তুলে দেবে ব্রিটেন! উত্তর মিলবে চলতি সপ্তাহেই

বিজয় মালিয়াকে কি এবার ভারতের হাতে তুলে দেবে ব্রিটেন! উত্তর মিলবে চলতি সপ্তাহেই
সংগৃহীত ছবি

লন্ডন হাইকোর্টে মঙ্গলবার থেকে শুরু হবে তিনদিন ব্যাপী শুনানি প্রক্রিয়া।

  • Share this:

#লন্ডন: ব্রিটেন থেকে ভারতে প্রত্যর্পণের নির্দেশের বিরুদ্ধে আদালতে আবেদন জানিয়েছিলেন বিজয় মালিয়া। কিন্তু তাঁর আবেদন গ্রাহ্য হবে কিনা জানতে আর মাত্র কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে। লন্ডন হাইকোর্টে মঙ্গলবার থেকে শুরু হবে তিনদিন ব্যাপী শুনানি প্রক্রিয়া। তারপরেই সিদ্ধান্ত চূড়ান্ত হবে। আদালতের সিদ্ধান্তের পর কোনও আবেদন নিখরচায় করা যাবে না। হয় রায়ের আদেশের ২৮ দিনের মধ্যে মালিয়াকে ভারতে ফিরিয়ে আনা হবে এবং সেক্রেটারি অফ স্টেটের হস্তান্তর করার জন্য, অথবা যদি মালিয়া ব্রিটেনে থাকেন, সেক্ষেত্রে ইংল্যান্ড ওয়েলসের মধ্যে তিনি যাতায়াত করতে পারবেন।

৬২ বছরের বিজয় মালিয়া ছিলেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার। পদের প্রভাব খাটিয়ে সেই সময় ভারতের বিভিন্ন ব্যাঙ্ক থেকে ৯০০০ কোটি টাকা ঋণ নেন। কিন্তু সেই ঋণ তিনি শোধ দেননি। ফলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির কাছ থেকে নেওয়া ৯ হাজার কোটি টাকা ঋণ-খেলাপের দায়ে মালিয়ার নামে মামলা রুজু হয় ভারতের আদালতে। যদিও তার আগে থেকেই গ্রেফতারি এড়াতে ব্রিটেনে গা ঢাকা দিয়ে রয়েছেন তিনি।

২০১৬ সালের ২ মার্চ মালিয়া দেশ ছাড়েন। ২০১৬ সালের ২৮ ফেব্রুয়ারি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে আইনি পরামর্শ দেওয়া হয়েছিল যে তারা যেন মালিয়ার দেশ ছাড়া আটকাতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। দেশের বৃহত্তম ব্যাঙ্ক অবশ্য তাতে কর্ণপাত করেনি। এরপর বিজয় মালিয়া ২০১৭ সাকলের ৯ ফেব্রুয়ারি প্রত্যার্পনের বিরুদ্ধে ব্রিটেনের আদালতে মামলা দায়ের করেন। ১৮ এপ্রিল গ্রেফতার হন তিনি। তারপর আদালতে পেশ করলে জামিন পান। তখন থেকেই জামিনে মুক্ত বিজয় মালিয়া।

ইতিমধ্যেই লন্ডনে বাজেয়াপ্ত হয়েছে বিজয় মালিয়ার একটি প্রমোদতরী। এই প্রমোদতরীটি বন্ধক রেখেই প্রাসাদটি কিনেছিলেন তিনি। যাতে ওই সম্পত্তি বিক্রি করে বকেয়া অর্থ মিটিয়ে দেওয়া হয়। আদালতে এমনই আবেদন জানান অ্যানসবেচারের আইনজীবী।

First published: February 10, 2020, 12:03 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर