Home /News /international /

Tsunami Alert: আবার কি মৃত্যুমিছিল? আবার কি ধেয়ে আসছে সুনামি? ইন্দোনেশিয়ার ভূমিকম্পে আতঙ্ক

Tsunami Alert: আবার কি মৃত্যুমিছিল? আবার কি ধেয়ে আসছে সুনামি? ইন্দোনেশিয়ার ভূমিকম্পে আতঙ্ক

রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৩। জারি হয়েছে সুনামির সতর্কতা

  • Share this:

    #ইন্দোনেশিয়া: বছরের শেষেও আতঙ্ক! ফের ভূমিকম্প ইন্দোনেশিয়ায়। সোমবার রাত প্রায় ৩টে বেজে ২০ মিনিট ২৩ সেকেন্ডে কেঁপে ওঠে  ফ্লোরেস দ্বীপের উপকূলবর্তী এলাকা। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৭.৩। জারি হয়েছে সুনামির সতর্কতা (Tsunami Alert)। আবার কি মৃত্যুমিছিল? আবার কি ধেয়ে আসছে সুনামি? ইন্দোনেশিয়ার ভূমিকম্পে আতঙ্ক !

    আমেরিকার ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (US Geological Survey) জানিয়েছে, ১৮.৫ কিলোমিটার বা ১১.৫ মাইল সমুদ্রের অভ্যন্তরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। ইন্দোনেশিয়ার Maumere শহর থেকে ভূমিকম্পের কেন্দ্রস্থলের দূরত্ব ১১২ কিলোমিটার। প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার সতর্কবার্তায় জানিয়েছে, ১০০০ কিলোমিটারের মধ্যে ঢেউ বিপজ্জনকভাবে আছড়ে পড়তে পারে, হতে পারে সুনামি।

    আরও পড়ুন: মেহেন্দি, মেক-আপ সব টিপটপ, প্রতি সপ্তাহে নববধূর সাজে দেখা যায় এই পাক মহিলাকে ! এর পিছনে কারণ কী ?

    Maumere-এর জনসংখ্যা ৮৫,০০০। National Disaster Mitigation Agency-র মুখপাত্র আবদুল মুহারি জানান, Maumere শহরে তীব্র কম্পন অনুভূত হয়। বহুতল কেঁপে ওঠে। টিভি ফুটেজে দেখা যায়, মানুষে আতঙ্কিত হয়ে ছুটে বেড়াচ্ছে। তবে, ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

    আরও পড়ুন:বাংলাদেশে ধরা পড়ল ওমিক্রন, আতঙ্ক ছড়াচ্ছে সর্বত্র !

    প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এর মধ্যেই অবস্থান ইন্দোনেশিয়ার। মাঝেমধ্যেই ভূমিকম্প ও আগ্ন্যুৎপাতে কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। চলতি বছরে জানুয়ারি মাসেই ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২, মৃত্যু হয়েছিল ১০৫ জনের। আহত হয়েছিলেন প্রায় ৬,৫০০ মানুষ। ম্যাজেনে শহরের উত্তর-পূর্বে ৬ কিলোমিটার দূরে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। ভূপৃষ্ঠ থেকে ১০কিলোমিটার গভীরে ছিল কম্পনের কেন্দ্রবিন্দু। কিন্তু সে বার জোরালো ভূমিকম্পের জেরেও দেশে কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি। বিপর্যয় মোকাবিলা দফতরের তরফে বলা হয়েছিল, সুলাওয়াসি দ্বীপের একটি হাসপাতাল ভেঙে পড়েছে। গত মে মাসে ৬.৬ মাত্রার ভূকম্পন অনুভূত হয় ইন্দোনেশিয়ার উত্তর-পশ্চিমে সুমাত্রায়।

    জুলাই মাসে ফের ৬.১ মাত্রার ভূমিকম্প হয় উত্তর সুলাওয়েসি দ্বীপের মালদো শহর থেকে ২৫৮ কিলোমিটার উত্তর-পূর্বে ভূপৃষ্ঠ থেকে ৬৮ কিলোমিটার গভীরে। এ দিনও কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি।

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Tsunami Alert

    পরবর্তী খবর