স্কুলের বাংলা পরীক্ষার প্রশ্নপত্রে সানি লিওন ও মিয়া খলিফা! বিতর্ক চরমে

মিয়া খালিফা ও সানি লিওন ৷

  • Share this:

    #ঢাকা: স্কুলের বাংলা পরীক্ষার প্রশ্নপত্রে এবার জায়গা করে নিলেন পর্ন তারকা মিয়া খালিফা! রয়েছেন সানি লিওনও। আপনি কেন, এমনটা শুনে অবাক সকলেই। নবম শ্রেণির বাংলার প্রশ্নপত্র এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। স্বাভাবিকভাবেই এসব নাম নিয়ে তৈরি হয়ে তুমুল বিতর্ক।

    বাংলাদেশের ঢাকার রামকৃষ্ণ উচ্চবিদ্যালয়ের নবম শ্রেণির বাংলা পরীক্ষার প্রশ্ন পত্র নিয়ে স্বভাবতই প্রশ্ন উঠতে শুরু করেছে ৷ নবম শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্রে দুই পর্ন তারকা সানি লিওন ও মিয়া খলিফার নাম ছাপা হওয়ায় রামকৃষ্ণ মিশন স্কুলের শিক্ষক শঙ্কর চক্রবর্তীকে বাধ্যতামূলক কর্মবিরতিতে পাঠানো হয়েছে। সেই সঙ্গে ওই ঘটনার কারণ দর্শানোর জন্য তাকে পাঁচদিনের সময় দিয়েছে বিদ্যালয় পরিচালনা পর্ষদ। গত শনিবার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়প্রকাশ সরকার এ তথ্য নিশ্চিত করেন। এর পাশাপাশি তিনি এও জানিয়েছেন যে, দায়িত্বে অবহেলায় ওই শিক্ষককে বরখাস্ত করা হবে কি না ওইদিন সিদ্ধান্ত নেওয়া হবে। বুধবার রাজধানীর রামকৃষ্ণ মিশন স্কুলের নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নে জানতে চাওয়া হয়, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী?’ এই প্রশ্নের সম্ভাব্য যে চারটি উত্তর দেওয়া হয়েছে, তার মধ্যে ছিল পর্ন তারকা মিয়া খালিফার নাম!

    paper-768x427

    এ ছাড়া বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত কিশোর উপন্যাস ‘আম-আঁটির-ভেঁপু’র (প্রশ্নে আঁটি বানানে চন্দ্রবিন্দু নেই) রচয়িতার সম্ভাব্য নাম হিসেবে রাখা রয়েছে সাবেক পর্ন তারকা অভিনেত্রী সানি লিওনের নাম! এমন অদ্ভুত প্রশ্নপত্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষা নেয় বিদ্যালয়টি।প্রশ্নপত্রটির ছবি সোশ্যাল মিডিয়ায় ওই স্কুলের এক ছাত্র পোস্ট করে দেয় ৷ আর তারপরেই ওই প্রশ্নপত্রটি নিয়ে বিতর্কের ঝড় ওঠে ৷ গোটা ঘটনার সমালোচনা করে বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি বলেন, স্কুলের প্রশ্নপত্রে পর্ন তারকাদের নাম থাকা অন্যায়। বিষয়টি পড়ুয়াদের মনে খারাপ প্রভাব ফেলতে পারে। স্কুলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

    First published: