• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • SPANISH PRIME MINISTER PEDRO SANCHEZ ANNOUNCES LIFT OF OUTDOOR MASK FROM 26 JUNE RRC

' নতুন স্বাধীনতা ' স্পেনে, মাস্ক ছাড়াই রাস্তায় বের হওয়ার ছাড়পত্র

স্পেনে রাস্তায় বেরোলে আর পড়তে হবে না মাস্ক

বাইরে মাস্ক পরার এটাই শেষ সপ্তাহ কারণ আগামী ২৬ জুন থেকে বাইরে জনপরিসরে আমাদের আর মাস্ক পরতে হবে না জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ

  • Share this:

    #মাদ্রিদ: পথ দেখিয়েছিল ফ্রান্স। বাইরে বেরলেই আর প্রয়োজন নেই মাস্ক পরার। মুক্ত বাতাসে নেওয়া যাবে শ্বাস-প্রশ্বাস। এমনকী দশদিন আগেই ২০ জুন থেকে তুলে দেওয়া হবে নাইট কারফিউ-সহ একাধিক করোনা (Covid-19) সংক্রান্ত বিধিনিষেধও। দু'দিন আগেই এমনটাই ঘোষণা করেছেন ফ্রান্সের (France) প্রধানমন্ত্রী জিন কাসটেক্স। এবার আগামী ২৬ জুন থেকে বাইরে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেয়ার কথা জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো স্যানচেজ।

    শুক্রবার বার্সেলোনায় এক সফরে গিয়ে তিনি বলেন, ‘বাইরে মাস্ক পরার এটাই শেষ সপ্তাহ কারণ আগামী ২৬ জুন থেকে বাইরে জনপরিসরে আমাদের আর মাস্ক পরতে হবে না।’ তিনি বলেন, ‘বৃহস্পতিবার মন্ত্রীসভার এক বৈঠকে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেয়ার বিষয়টি অনুমোদন করা হবে।’ স্যানচেজ বলেন, ‘সামনের দিনগুলোতে আমাদের রাস্তাঘাট এবং আমাদের চেহারা আগের অবস্থায় ফিরবে।’ তিনি বলেন, ‘সামাজিক দিক থেকে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত।’ স্যানচেজ আরও বলেন, ‘মাস্ক ছাড়াই রাস্তায় আমাদের জীবন উপভোগ করতে পারব।’

    করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গত বছরের মে মাসে স্পেনে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়। তবে কয়েক সপ্তাহের মধ্যেই বাইরে ৬ বা তার বেশি বয়সী সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক ঘোষণা করা হয়। এই নিয়ম যারা ভঙ্গ করেছে তাদেরকে জরিমানাও করা হয়েছে। চলতি বছরের শুরুর দিকে সমুদ্র সৈকতেও মাস্ক পরার নির্দেশ দেয় কর্তৃপক্ষ।

    এ নিয়ে সমালোচনা শুরু হলে পরে আদেশ তুলে নেয়া হয়। করোনাভাইরাসে স্পেনে ৮০ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছে ৩৭ লাখেরও বেশি মানুষ। তবে এখন পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। ইউরো কাপের বেশ কিছু ম্যাচ হচ্ছে স্পেনে। কর্তৃপক্ষ আশাবাদী আর কয়েক মাসের ভিতরে সম্পূর্ণভাবে করোনা মুক্ত হয়ে যাবে স্পেন।প্রথমদিকে যেভাবে মানুষ মারা গিয়েছিল স্পেনে সেই তুলনায় স্বাস্থ্য ব্যবস্থার দিক থেকে অনেকটাই উন্নতি করেছে পেদ্রো সানচেজ সরকার।

    Published by:Rohan Chowdhury
    First published: