সপ্তাহে চার দিন কাজ, বাকি দিনগুলো টানা ছুটি! বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করছে এই দেশ!

সপ্তাহে চার দিন কাজ, বাকি দিনগুলো টানা ছুটি! বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করছে এই দেশ!

স্পেন সরকারের কাছে সপ্তাহে চার দিনের কাজের রীতি চালু করার প্রস্তাব জমা পড়েছিল।

স্পেন সরকারের কাছে সপ্তাহে চার দিনের কাজের রীতি চালু করার প্রস্তাব জমা পড়েছিল।

  • Share this:

#মাদ্রিদ: বিশ্বের সামনে দৃষ্টান্ত স্থাপন করল স্পেন। বিশ্বে প্রথম হিসেবে অন্য এক ভাবনার প্রতিফলন ঘটিয়েছে ইয়োরোপের এই দেশ। যা করব করব করেও করে উঠতে পারছিল না অন্যান্য দেশগুলি। সাহস করে সপ্তাহে চার দিনের কাজের রীতি চালু করে দিল স্পেন।

করোনাভাইরাসের (Coronavirus) আবহে গোটা বিশ্ব যখন তটস্থ, পাল্টে যাচ্ছে সব দেশের কর্মসংস্কৃতি, লকডাউনে বেড়েছে বাড়ি থেকে কাজ করার প্রয়োজনীয়তা ও প্রবণতা, সে সবের মধ্যই স্বতন্ত্র ভাবে ভাবনাচিন্তা শুরু করে স্পেন। পাঁচের পরিবর্তে সপ্তাহে চার দিনের কাজের রীতি তৈরি করে কর্মচারীদের কিছুটা স্বস্তি দেওয়া যায় কি না, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়েছিল ইয়োরোপের এই দেশে। যা অবশেষে কার্যকর হল।

স্পেন সরকারের কাছে সপ্তাহে চার দিনের কাজের রীতি চালু করার প্রস্তাব জমা পড়েছিল। তা গ্রহণ করেছে প্রশাসন। অর্থাৎ প্রতি দিন আট ঘণ্টা করে সপ্তাহে মোট ৩২ ঘণ্টা কাজ করতে হবে স্পেনের নাগরিকদের। আপাতত পরীক্ষামূলক ভাবে এই প্রক্রিয়া চালু হতে চলেছে বলে জানানো হয়েছে। সরকারের এই মনোভাবের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন স্পেনের একাংশের নাগরিক। আবার অনেকের মতে এর মাধ্যমে নষ্ট হতে পারে কর্মসংস্কৃতি। তাই সিদ্ধান্ত পুনর্বিবেচনার দাবি তুলেছে স্পেনের প্রগতিশীল সমাজ ও শিল্পপতিদের একটা অংশ।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে স্পেনের বাম দল মাস পাইসের (Mas Pais) তরফে সরকারের কাছে সপ্তাহে চার দিন কাজের প্রস্তাব রাখা হয়েছিল। যে যে সংস্থা এই রীতির পক্ষে, তাদের নিয়ে গত ফেব্রুয়ারিতেই পাইলট প্রোজেক্ট নামিয়েছিল স্পেনের সরকার। তাতে দুর্দান্ত সাড়া মিলেছে বলে জানানো হয়েছে। প্রস্তাবক বাম দলের তরফে জানানো হয়েছে, তারা দেশের ২০০টি সংস্থাকে এই রীতির আওতায় আনতে চায়। তাতে দেশের প্রায় ৬ হাজার কর্মী এবং শ্রমিক উপকৃত হবেন বলে জানানো হয়েছে। সময় কমলেও কর্মীদের বেতনে এর কোনও প্রভাব পড়বে না বলেও জানিয়েছে স্পেন সরকার।

সপ্তাহে চার দিনের কাজের রীতি পরীক্ষামূলক ভাবে চালু হলেও বিষয়টি নিয়ে আলোচনা জারি বলে স্পেন সরকারর তরফে জানানো হয়েছে। কার্যকরী না হলে নিয়ম পাল্টে ফেলা হতে পারে বলেও খবর। যদিও স্পেনে সপ্তাহে চার দিনের কাজের রীতি ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে বলা চলে। দেশের স্কুল, বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য সরকারি দফতরে এই নিয়ম আমদানি করার ক্ষেত্রে চিন্তাভাবনা শুরু হয়েছে বলে খবর।

Published by:Simli Raha
First published:

লেটেস্ট খবর