আমেরিকায় চলছে ভোট!‌ কমলার জন্য প্রার্থনা করছে ভারতের এই গ্রামটি

আমেরিকায় চলছে ভোট!‌ কমলার জন্য প্রার্থনা করছে ভারতের এই গ্রামটি

গ্রামের এক বাসিন্দা জানান, ‘নির্বাচনের আগে এই পেঙ্গানাড়ু গ্রামে কমলার জন্য পুজো করা হয়েছে।’‌

গ্রামের এক বাসিন্দা জানান, ‘নির্বাচনের আগে এই পেঙ্গানাড়ু গ্রামে কমলার জন্য পুজো করা হয়েছে।’‌

  • Share this:

    ভারতের এই গ্রাম, চেন্নাই থেকে ৩৫০ কিলোমিটার দূরে। এই গ্রামে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসের আদি বাড়ি। আর সেখানেই নির্বাচন ও গণনার দিন থেকে চলছে ঘরের মেয়ের জয় কামনা করে প্রার্থনা। গ্রামের মন্দিরের দেওয়ালে টাঙানো হয়েছে একটি বিশাল বড় হোডিং। সেখানে ছাপানো হয়েছে কমলার ছবি। ৪ নভেম্বর সকাল থেকেই সেখানে গ্রামের মানুষের ভিড়। সকলেই উৎকণ্ঠা নিয়ে অপেক্ষা করছেন ভোটের ফলের জন্য।

    কিন্তু নির্বাচনের ফল এখনই প্রকাশ্যে আসার সম্ভাবনা নেই। ফল আসতে আরও কিছুদিন সময় লাগবে। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে সকলেই অবশ্য আশা করছেন, এবারের ভোটে বাইডেন যেন জেতেন। কিন্তু লড়াই ক্রমশ কঠিন হয়ে দাঁড়ানোয় গ্রামের অনেকেই হতাশ হয়ে ফিরে যান বাড়িতে।

    গ্রামের এক বাসিন্দা জানান, ‘নির্বাচনের আগে এই পেঙ্গানাড়ু গ্রামে কমলার জন্য পুজো করা হয়েছে।’‌ একজন গ্রামবাসী জানিয়েছেন, ‘‌আমরা কমলার জন্য অত্যন্ত গর্বিত। ওঁর ঠাকুরদা গোপালন এখানে থাকতেন। বাড়ির জমিটা এখনও খালি পড়ে আছে। ওঁদের পরিবারের কেউ এখানে থাকে না। অনেক দিন আগেই ওঁরা এই বাড়ি ছেড়ে চলে গিয়েছেন।’ যদিও গ্রামের মন্দিরে এখনও কমলার নাম খোদাই করা আছে, কারণ, কমলার পরিবারের পক্ষ থেকে সেই মন্দিরে অনুদান দেওয়া হয়েছিল। গ্রামটি এতই প্রত্যন্ত যে মার্কিন নির্বাচন নিয়ে সেখানে কোনও উচ্চবাচ্য নেই। সাংবাদিকরা যখন সেখানে পৌঁছন, তখনই সকলে জানতে পারেন এই গ্রামের সঙ্গে মার্কিন নির্বাচনের কী সম্পর্ক রয়েছে। ‌

    Published by:Uddalak Bhattacharya
    First published: