Watch Solar Eclipse : বছরের প্রথম সূর্যগ্রহণ! কেমন ছিল 'রিং অব ফায়ার'? দেখে নিন সেই মহাজাগতিক দৃশ্য

'রিং অব ফায়ার'! Photo : Twitter

গ্রহণের (Surya Grahan 2021) মূল সময় ছিল বিকেল ৪ টে ১৬ মিনিটে। গ্রহণ চলেছে সন্ধে ৬ টা ৪৫ মিনিট পর্যন্ত। ভারতের সব জায়গা থেকে অবশ্য খালি চোখে সূর্যগ্রহণ (Solar Eclipse) দেখা যায়নি। লাদাখ ও অরুণাচল প্রদেশ থেকে দেখা গিয়েছে এই প্রাকৃতিক অনির্বচনীয় সৌন্দর্য।

  • Share this:

    #নয়াদিল্লি : চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ (Solar Eclipse- Surya Grahan) দেখা গেল বৃহস্পতিবার। ভারত-সহ গোটা বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেখা গিয়েছে এই অপরূপ দৃশ্য। ভারতীয় সময় দুপুর ১টা ৪২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৪১ মিনিট পর্যন্ত স্থায়িত্ব ছিল এই গ্রহণের। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহণ ছিল আংশিক সূর্যগ্রহণ (Partial Solar Eclipse)। অর্থাৎ পুরো সূর্য নয়, তার একটা অংশই ঢাকা পড়েছিল। একটা বলয়ের মতো সূর্যকে দেখা যাচ্ছিল। তাই এই গ্রহণকে বলা হয় ‘রিং অব ফায়ার (Ring Of Fire)।’

    গ্রহণের মূল সময় ছিল বিকেল ৪ টে ১৬ মিনিটে। গ্রহণ চলেছে সন্ধে ৬ টা ৪৫ মিনিট পর্যন্ত। ভারতের সব জায়গা থেকে অবশ্য খালি চোখে সূর্যগ্রহণ দেখা যায়নি। লাদাখ ও অরুণাচল প্রদেশ থেকে দেখা গিয়েছে এই প্রাকৃতিক অনির্বচনীয় সৌন্দর্য। ভারতে বিকেল ৪টে ৫২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৪১ মিনিট পর্যন্ত লাদাখ ও অরুণাচল প্রদেশের কিছু অংশ থেকেই এই সূর্যগ্রহণ দেখা গিয়েছে। এ ছাড়া কানাডা, পূর্ব আফ্রিকা, উত্তর আলাস্কা, ইউরোপ, এশিয়া, উত্তর আফ্রিকা ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ থেকেও এই ‘রিং অব ফায়ার’ দেখা গিয়েছে। তবে নেট শাসিত বিশ্বের বিভিন্ন প্রান্তে বসে মাউস ক্লিকেই এই মাহেন্দ্রক্ষণ উপভোগ করেছেন প্রকৃতিপ্রেমী থেকে জ্যোতির্বিজ্ঞানীরা। নাসা সহ একাধিক সংস্থা মহাকাশষ গবেষণার কাজে যুক্ত সংস্থার পক্ষ থেকে সরাসরি সূর্যগ্রহণ দেখানোর ব্যবস্থা হয়েছে। রইল সেই মুহূর্তের ভিডিও ক্লিপ।

    পৃথিবী ও চাঁদের সঙ্গে সূর্য যখন সমান্তরাল অক্ষরেখায় এসে পড়ে তখনই দেখা যায় গ্রহণের মহাজাগতিক দৃশ্য। যখন সূর্য, চন্দ্র ও পৃথিবী একই লাইনে আসে এবং সূর্য ও পৃথিবীর মধ্যে দিয়ে চাঁদ অতিক্রম করে এবং সূর্য আংশিকভাবে আড়াল হয়ে পড়ে(সম্পূর্ণভাবে নয়। কারণ চাঁদ উপবৃত্তাকার কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করে), তখনই এই মহাজাগতিক ঘটনা ঘটে। খুশির খবর এই চলতি বছরই আরও একটি সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সেটি দেখা যাবে বছরের শেষে, ৪ ডিসেম্বর।

    Published by:Sanjukta Sarkar
    First published: