হোম /খবর /বিদেশ /
৬০০ পরিযায়ী শ্রমিককে নিজের রান্না করে বিরিয়ানি খাওয়াচ্ছেন সিঙ্গাপুরের ব্যবসায়ী

৬০০ পরিযায়ী শ্রমিককে নিজের রান্না করে বিরিয়ানি খাওয়াচ্ছেন সিঙ্গাপুরের ব্যবসায়ী

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

কেউ কেউ লকডাউনের কারণে আটকে আছেন বাড়ি থেকে অনেক দূরে

  • Last Updated :
  • Share this:

#‌সিঙ্গাপুর:‌ সারা পৃথিবীতে পালিত হচ্ছে খুশির ইদ। কিন্তু করোনা সংক্রমণের কারণে এবছরের ইদ, অন্য বছরের থেকে অনেকটাই আলাদা। রমজান মাসের শেষে ইদের অনুষ্ঠানের বদলে ইদের দিনে এখন সবাইকেই ঘরবন্দী থাকতে হচ্ছে। কেউ কেউ লকডাউনের কারণে আটকে আছেন বাড়ি থেকে অনেক দূরে। তেমনই কয়েকজন লকডাউনে আটকে পড়া ৬০০ পরিযায়ী শ্রমিকদের জন্য ইদের দিন নিজের হাতে বিরিয়ানি রান্না করে খাওয়ালেন সিঙ্গাপুরের এক ব্যবসায়ী।

দুষ্মন্ত কুমার ও তাঁর স্ত্রী কয়েকজনের দল বানিয়ে রবিবার বিকেলে ইদ উপলক্ষে বিরিয়ানি রান্না করে খাওয়ালের ৬০০ পরিযায়ী শ্রমিককে। তিনি জানিয়েছেন, ‘‌এই দিনটা স্বাভাবিক হলে হয়ত তাঁরা নিজের পরিবার, সন্তানের সঙ্গে কাটাতেন। কিন্তু এবারে সব আলাদা। ওঁরা একা পড়ে গিয়েছেন। সবাই এই দিনে রান্না করবে, খাবে, কিন্তু ওঁদের কেউ নেই।’‌ একটি রেস্তোরাঁর রান্নাঘরে বিরিয়ানি রান্না করতে করতে এই কথা জানালেন দুষ্মন্ত।

সিঙ্গাপুরে প্রায় ৩ লক্ষ বিদেশী পরিযায়ী শ্রমিক কাজ করেন। যাঁদের মধ্যে অনেকেই বাংলাদেশের মানুষ। লকডাউনের পর থেকে তাঁরা একটি ঘরের মধ্যে ১০–১২ জন করে রয়েছেন। ‘‌ওঁরা যাতে একাকীত্বে না ভোগেন, সেই জন্যই আমি এই সামান্য ব্যবস্থাটা করেছি।' বললেন ওই ব‌্যবসায়ী।

Published by:Uddalak Bhattacharya
First published:

Tags: Eid2020, Migrant Worker, Migrantlabour