• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • বুধবার বাইডেনের শপথ ঘিরে ওয়াশিংটনে জারি হচ্ছে নজিরবিহীন নিরাপত্তা

বুধবার বাইডেনের শপথ ঘিরে ওয়াশিংটনে জারি হচ্ছে নজিরবিহীন নিরাপত্তা

জো বাইডেনের শপথ নেওয়ার সময় যত এগিয়ে এসেছে রাজধানী ওয়াশিংটনের নিরাপত্তা তত কঠোর করা হয়েছে

জো বাইডেনের শপথ নেওয়ার সময় যত এগিয়ে এসেছে রাজধানী ওয়াশিংটনের নিরাপত্তা তত কঠোর করা হয়েছে

জো বাইডেনের শপথ নেওয়ার সময় যত এগিয়ে এসেছে রাজধানী ওয়াশিংটনের নিরাপত্তা তত কঠোর করা হয়েছে

  • Share this:

    #ওয়াশিংটন:  নজিরবিহীন নিরাপত্তার মধ্য দিয়ে বুধবার যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। এদিন সম্ভাব্য অভ্যন্তরীণ হামলা এড়াতে ওয়াশিংটনে মোতায়েন ন্যাশনাল গার্ডের ২৫ হাজার সদস্যের নিরাপত্তা বিষয়ক তথ্য যাচাই বাছাই করে দেখা হয়েছে। আর্মি সেক্রেটারি রায়ান ম্যাকার্থি অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, তিনি এবং অন্যান্য নেতৃবৃন্দ গার্ড সদস্যদের মধ্য থেকে কোনও হুমকির প্রমাণ দেখেননি।

    রাজধানী ওয়াশিংটনের বেশিরভাগ রাস্তা এবং মেট্রো স্টেশনগুলোর পাশাপাশি কর্তৃপক্ষ জাতীয় উদ্যান হিসেবে পরিচিত ন্যাশনাল মলও বন্ধ করে দিয়েছে। ভার্জিনিয়া রাজ্য থেকে শহরে প্রবেশের সেতুগুলোও বন্ধ করে দেওয়া হচ্ছে। আরও হিংসার হাত থেকে রক্ষার জন্য হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্য এবং আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা পুরো এলাকাজুড়ে অবস্থান করছেন। তীব্র নিরাপত্তা উদ্বেগ সত্ত্বেও বাইডেন অনুষ্ঠানটি ঐতিহ্যবাহী স্থানেই করার পরিকল্পনা করছেন।

    আসন্ন বাইডেন প্রশাসনের সম্ভাব্য যোগাযোগ পরিচালক কেইট বেডিংফিল্ড এবিসি-র ‘দিস উইক‌ শো-তে বলেছেন, তাঁদের পরিকল্পনা ও প্রত্যাশা, নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ২০ জানুয়ারি ক্যাপিটল হিলের পশ্চিম পাশে বাইরের দিকে পরিবারের সঙ্গে বাইবেলে হাত রেখে শপথ অনুষ্ঠানে অংশ নেবেন। তিনি  আরও বলেন, বাইডেন এবং তাঁর দলের আমেরিকার গোয়েন্দা সংস্থাগুলোর প্রতি পূর্ণ আস্থা আছে। তাঁরা এক বছরেরও বেশি সময় ধরে অভিষেক অনুষ্ঠানের ব্যবস্থা নিরাপদ কিনা তা নিশ্চিত করার পরিকল্পনায় কাজ করে যাচ্ছেন।

    বুধবার একটি ‘নতুন প্রশাসন’ আসবে ট্রাম্প তা মেনে নেওয়া সত্বেও নিজের পরাজয় মেনে নিতে বা বাইডেনকে অভিনন্দন জানাতে অস্বীকার করেছেন। ট্রাম্প শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ১৬০ বছরের মার্কিন ঐতিহ্য উপেক্ষা করে ঘোষণা দিয়েছেন, তিনি অভিষেক অনুষ্ঠানে অংশ নেবেন না। যদিও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বাইডেনের শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।

    জানা গেছে, ট্রাম্প বুধবার সকালে একটি বিদায়ী  সংবর্ধনা অনুষ্ঠানের মধ্য দিয়ে ওয়াশিংটন ছাড়ার পরিকল্পনা করছেন। এরপর প্রেসিডেন্টের বিমান এয়ারফোর্স ওয়ানে চড়ে তিনি ফ্লোরিডার উদ্দেশ্যে যাত্রা করবেন।

    Published by:Simli Dasgupta
    First published: