Home /News /international /
Ukraine War: রাশিয়াকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানাক ভারত! আর্জি ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবার

Ukraine War: রাশিয়াকে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানাক ভারত! আর্জি ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবার

End the War: দিমিত্রো কুলেবা আরও জানান, ‘এই যুদ্ধ সকলের স্বার্থের বিরুদ্ধে’- এই মর্মেই ভারত সহ সমস্ত দেশ, যাদের রাশিয়ার সঙ্গে ‘বিশেষ সম্পর্ক’ রয়েছে তারা রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের কাছে আবেদন জানাতে পারে।

  • Share this:

    #ইউক্রেন: রাশিয়ার বিরুদ্ধে নতুন দফা নিষেধাজ্ঞার দাবি তুলে শনিবার রাশিয়াকে যুদ্ধ (Ukraine War) বন্ধ করার আবেদন জানানোর জন্য ভারত সহ বেশ কয়েকটি দেশের সরকারকে আহ্বান জানিয়েছেন ইউক্রেনের বিদেশ মন্ত্রী দিমিত্রো কুলেবা (Ukraine Foreign Minister Dmytro Kuleba)। একটি টেলিভিশন ভাষণে কুলেবা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের অভিযোগও তুলেছেন এবং বিদেশি পড়ুয়া সহ নাগরিকদের সরিয়ে নেওয়ার অনুমতি দেওয়ার জন্য গুলি বন্ধ (Ukraine War) করার আহ্বানও জানিয়েছেন।

    “৩০ বছর ধরে, ইউক্রেন আফ্রিকা, এশিয়ার হাজার হাজার পড়ুয়াদের এদেশে স্বাগত জানিয়েছে। বিদেশি পড়ুয়াদের যাতায়াতের সুবিধার্থে ইউক্রেন ট্রেনের ব্যবস্থা করেছে, হটলাইন স্থাপন করেছে, দূতাবাসের সঙ্গে কাজ করেছে... ইউক্রেন সরকার নিজের সবটুকু দিয়েই চেষ্টা করছে,” বলেন তিনি। ইউক্রেনের বিদেশ মন্ত্রীর দাবি, ইউক্রেনে যে যে দেশের নাগরিক রয়েছে সেই দেশগুলির ‘সহানুভূতি অর্জনের’ চেষ্টা করছে রাশিয়া।

    আরও পড়ুন- ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরানোর ভালো প্রভাব পড়বে বিধানসভা ভোটে: অমিত শাহ

    তিনি জানান, রাশিয়া যদি বিদেশি পড়ুয়াদের ইস্যু নিয়ে খেলা বন্ধ করে তবে তাঁদের সবাইকেই নিরাপদে সরিয়ে নেওয়া হবে। “আমি এই যুদ্ধ বন্ধ (Ukraine War) করতে এবং নাগরিকদের নিরাপদে বেরিয়ে যাওয়ার অনুমতি দেওয়ার জন্য রাশিয়াকে আবেদন জানানোর আহ্বান জানাই ভারত, চিন এবং নাইজেরিয়ার সরকারকে,” তিনি বলেছিলেন।

    দিমিত্রো কুলেবা আরও জানান, ‘এই যুদ্ধ সকলের স্বার্থের বিরুদ্ধে’- এই মর্মেই ভারত সহ সমস্ত দেশ, যাদের রাশিয়ার সঙ্গে ‘বিশেষ সম্পর্ক’ রয়েছে তারা রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) কাছে আবেদন জানাতে পারে।

    কুলেবা আরও বলেন, “ভারত ইউক্রেনীয় কৃষি পণ্যের অন্যতম বড় ক্রেতা এবং এই যুদ্ধ (Ukraine War) চলতে থাকলে, আমাদের জন্য নতুন ফসলের বীজ বপন করা কঠিন হবে৷ তাই, বিশ্বের এবং ভারতীয় খাদ্য নিরাপত্তার স্বার্থেও এই যুদ্ধ বন্ধ করাই কাম্য।”

    সাধারণ ভারতীয়দের প্রতিও রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করে যুদ্ধ বন্ধের দাবি জানানোর আহ্বান জানান তিনি। “ইউক্রেন যুদ্ধ করছে কারণ আমাদের উপর হামলা হয়েছে এবং আমাদের দেশ রক্ষা করতেই হবে কারণ পুতিন আমাদের অস্তিত্বের অধিকারকে স্বীকৃতি দেন না,” বলেন তিনি।

    আরও পড়ুন- খারকিভ থেকে সরানো গিয়েছে সকল ভারতীয়দের, এবার অপারেশন গঙ্গার মূল লক্ষ্য সামি

    অপারেশন গঙ্গার ৬৩ টি ফ্লাইটে এ পর্যন্ত প্রায় ১৩,৩০০ জন ভারতীয় ইউক্রেন থেকে দেশে ফিরে এসেছেন। ভারতীয় বিদেশ মন্ত্রক শনিবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টার ১৫ টি বিমানে প্রায় ২,৯০০ জন দেশে ফিরেছেন। “আমাদের মূল লক্ষ্য এখন সামি থেকে ভারতীয় পড়ুয়াদের সরিয়ে নেওয়ার দিকেই। আমরা ভারতীয় ওই পড়ুয়াদের সরিয়ে নেওয়ার জন্য একাধিক বিকল্পের অনুসন্ধান করছি,” বলেন ভারতীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Ukraine Russia War, Ukraine war

    পরবর্তী খবর