বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

ফাইজারের প্রথম করোনা ভ্যাকসিন নিতে চলেছে কুইন এলিজাবেথ ও যুবরাজ ফিলিপ

ফাইজারের প্রথম করোনা ভ্যাকসিন নিতে চলেছে কুইন এলিজাবেথ ও যুবরাজ ফিলিপ

সর্বপ্রথম করোনা ভ্যাকসিন নেবেন রানি দ্বিতীয় এলিজাবেথ ও তাঁর স্বামী যুবরাজ ফিলিপ ৷ প্রসঙ্গত একজনের বয়স ৯৯ বছর, অন্যজনের ৯৪ ।

  • Share this:

#ব্রিটেন: গত সপ্তাহেই ব্রিটিশ সরকারের থেকে ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র পেয়েছে ফাইজার । আগামী মঙ্গলবার থেকেই শুরু হতে চলেছে করোনা টিকাকরণ ৷ শোনা যাচ্ছে, সর্বপ্রথম করোনা ভ্যাকসিন নেবেন রানি দ্বিতীয় এলিজাবেথ ও তাঁর স্বামী যুবরাজ ফিলিপ ৷ প্রসঙ্গত একজনের বয়স ৯৯ বছর, অন্যজনের ৯৪ ।

টিকাকরণের ক্ষেত্রে প্রথমেই বয়ষ্ক মানুষরা, অর্থাৎ ৮০ বছর বা তার বেশি বয়সীরা অগ্রাধিকার পাবেন, তা আগেই জানানো হয়েছিল । রানি ও যুবরাজ প্রথমে এই ভ্যাকসিন গ্রহণ করলে তা সাধারণ মানুষের কাছে আরও বেশি গ্রহণযোগ্য হবে বলেই মনে করছেন ব্রিটিশ প্রশাসন ৷ এতে ভ্যাকসিন সম্পর্কে নেতিবাচক মন্তব্যও কিছুটা আটকানো যাবে ৷ সে কারণেই সবার আগে রানি ও যুবরাজের টিকাকরণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

যদিও বাকিংহাম প্যালেসের তরফ থেকে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত এখনও জানানো হয়নি ৷ ব্রিটিশ ট্যাবলয়েড ডেইলি মিরর থেকে জানা গিয়েছে, ব্রিটেনের জনপ্রিয় টেলিভিশন শো ‘মন্টি পাইথন’-খ্যাত অভিনেতা মাইকেল পালিন ও বব গেলডফকেও ভ্যাকসিন দেওয়া হতে পারে, যাতে মানুষের মধ্যে এর গ্রহণযোগ্যতা আরও বৃদ্ধি পায়৷

প্রসঙ্গত, গত বুধবার ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনের সম্মতি মেলার পর বিশ্ববাসীর চোখ এখন সে দিকেই৷ আশা করা যাচ্ছে, সোমবারের মধ্যেই ব্রিটেনের হাসপাতালগুলিতে ভ্যাকসিন পৌঁছে যাবে। তারপর মঙ্গলবার থেকেই শুরু হবে টিকাকরণের কাজ ৷ স্বাস্থ্যকর্মীরা পাবেন অগ্রাধিকার ৷ এরপর বৃদ্ধ-বৃদ্ধা ও তাঁদের সেবাযত্নের কাজে যুক্তদের আগে ভ্যাকসিন দেওয়া হবে। পরবর্তী পর্যায়ে ভ্যাকসিন পাবেন গুরুতর অসুস্থ রোগীরা ৷ প্রসঙ্গত, ইতিমধ্যেই ব্রিটেন মোট ভ্যাকসিনের ৪০ মিলিয়ন ডোজ অর্ডার করেছে৷

Written by: Simli Dasgupta

Published by: Simli Raha
First published: December 7, 2020, 7:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर