• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • PM Modi Meets Pope Francis: পোপ ফ্রান্সিসের সঙ্গে ১ ঘণ্টা বৈঠক প্রধানমন্ত্রীর, ভারতে আসার আমন্ত্রণ জানালেন মোদি

PM Modi Meets Pope Francis: পোপ ফ্রান্সিসের সঙ্গে ১ ঘণ্টা বৈঠক প্রধানমন্ত্রীর, ভারতে আসার আমন্ত্রণ জানালেন মোদি

PM Modi Meets Pope Francis

PM Modi Meets Pope Francis

ঠাসা কর্মসূচির দ্বিতীয় দিনেই পোপ ফ্রান্সিসের (Pope Francis) সঙ্গে সাক্ষাৎ হল প্রধানমন্ত্রীর (PM Modi Meets Pope Francis)।

  • Share this:

    #ভ্যাটিকান: জি২০ সম্মেলনে যোগ দিতে ইতালি সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। ঠাসা কর্মসূচির দ্বিতীয় দিনেই পোপ ফ্রান্সিসের (Pope Francis) সঙ্গে সাক্ষাৎ হল প্রধানমন্ত্রীর (PM Modi Meets Pope Francis)। পোপ ফ্রান্সিসকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন নরেন্দ্র মোদি। শনিবার ভ্যাটিকান সিটিতে মুখোমুখি দীর্ঘ সময় কথা হয় তাঁদের মধ্যে (PM Modi Meets Pope Francis)। মোদির সঙ্গে ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও বিদেশমন্ত্রী ডক্টর এস জয়শঙ্কর। ২০ মিনিটের জন্য তাঁদের সাক্ষাতের সময় নির্ধারিত ছিল। কিন্তু সেই বৈঠক প্রায় এক ঘণ্টা ধরে চলে (PM Modi Meets Pope Francis)।

    আরও পড়ুন: দেশে-দেশে লড়াই ব্যাপক ক্ষতি করেছে জলবায়ুর, রিপোর্ট-এ ভয়ঙ্কর তথ্য

    পোপের সঙ্গে সাক্ষাতের পরই ট্যুইটারে ছবি পোস্ট করে নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন প্রধানমন্ত্রী (Prime Minister Narendra Modi)। তিনি লিখেছেন, 'পোপ ফ্রান্সিসের সঙ্গে খুবই সুন্দর একটি বৈঠক হল। তাঁর সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ পেয়েছি। এবং তাঁকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছি'। সূত্রের খবর, জলবায়ু, দারিদ্র দূরীকরণের মতো নানা বিষয় নিয়ে কথা হয়েছে মোদি ও পোপের মধ্যে। এর আগে ১৯৯৯ সালে অটলবিহারী বাজপেয়ী প্রধানমন্ত্রী থাকাকালীন পোপ জন পল ২ ভারতে এসেছিলেন। ফের মোদির সময়ে পোপকে আমন্ত্রণ জানিয়ে সেকথাই মনে করিয়ে দিয়েছেন তিনি।

    কোভিড ১৯ নিয়েও দু'জনের মধ্যে কথা হয়েছে বলে জানা গিয়েছে। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির (Mario Draghi) আমন্ত্রণে দু'দিনের সফরে সে দেশে গিয়েছেন নরেন্দ্র মোদি। সেখান থেকে জি২০ সম্মেলনে যোগ দেবেন। সেই যেখানে বিশ্ব অর্থনীতি এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য নিয়ে আলোচনা হবে। তারপর ফ্রান্সের প্রেসিডেন্ট, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারবেন মোদী। শেষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেবেন।

    আরও পড়ুন: করোনার রক্তচক্ষু ফের চোখ রাঙাচ্ছে চিনে! রাতারাতি 'বিরাট' সিদ্ধান্ত নিল মরিয়া প্রশাসন...

    গতকালই জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইতালির রাজধানী রোমে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোমে পৌঁছে মোদি ট্যুইট করে সেখানকার ছবি পোস্ট করেন। ক্যাপশনে তিনি লেখেন, 'জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিতে রোমে পৌঁছলাম। গুরুত্বপূর্ণ সমস্যা নিয়ে আলোচনার জন্য একটি গুরুত্বপূর্ণ ফোরাম জি-২০। আমি রোম সফরের সময়কালে অন্যান্য কর্মসূচির জন্যও অপেক্ষা করছি।' রোমে জি-২০ সম্মেলন শেষ হলে সিওপি-২৬ শীর্ষ সম্মেলনে যোগ দিতে স্কটল্যান্ডের গ্লাসগোতে যাওয়ার কথা প্রধানমন্ত্রীর। জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবিলা করার কৌশল নির্ধারণের উপায় নিয়ে আলোচনা হবে সেই সম্মেলনে।

    Published by:Raima Chakraborty
    First published: