corona virus btn
corona virus btn
Loading

রহস্যময় গোলাপী বরফ আল্পস পর্বতে!‌ বিজ্ঞানীরা নিরুত্তর, প্রকৃতির অশুভ ইঙ্গিত?‌

রহস্যময় গোলাপী বরফ আল্পস পর্বতে!‌ বিজ্ঞানীরা নিরুত্তর, প্রকৃতির অশুভ ইঙ্গিত?‌
File Image

সেই কারণেই আল্পসের এই বরফে শ্যাওলা দেখা দেওয়া চিন্তার কারণ।

  • Share this:

#‌রোম:‌ ইতালির আল্পস পর্বতের একটি বরফে ঢাকা অংশে দেখা গিয়েছে এক অদ্ভুত জিনিস। গোলাপী, সবুজ বরফ। প্রাথমিকভাবে বিজ্ঞানীরা মনে করছেন, শ্যাওলা জমে বরফের রং পাল্টে গিয়েছে, আর তাতেই এমন হয়েছে। যদিও বিষয়টি এখনও স্পষ্ট নয়। ইতালির National Research Council জানিয়েছে, গ্রিনল্যান্ডের বরফে যে শ্যাওলা দেখা দিয়েছিল, এখানেও সেটিই দেখা দিয়েছে। সেই কারণেই বরফের রং পাল্টে গিয়েছে। তবে সবটাই ঘটেছে আবহাওয়া পরিবর্তনের ফলে।

কিন্তু এই শ্যাওলা দেখা দিলে সমস্যা কোথায়?‌ বিজ্ঞানীরা বলছেন, সাধারণত এই গ্লেসিয়ার বা বরফ সূর্যের বেশিরভাগ রশ্মি প্রতিফলিত করে। ফলে পৃথিবীর উষ্ণতা নিয়ন্ত্রণে থাকে। কিন্তু সেই বরফে যদি শ্যাওলা দেখা দেয়, তাহলে সেটি রঙে কালো হয়। ফলে সূর্যের আলো প্রতিফলতি হওয়ার বদলে সেটি বরফ গ্রহণ করে নেয়। যার ফলে বরফের উত্তাপ বাড়ে। সেটি দ্রুত গলে যায়। প্রকৃতির আদি ভারসাম্য নষ্ট হয়।

সেই কারণেই আল্পসের এই বরফে শ্যাওলা দেখা দেওয়া চিন্তার কারণ। যদিও, গ্রিনল্যান্ডে এই একই ধরনের শ্যাওলা দেখা দেওয়ার পর তা নিয়ে বিজ্ঞানী ডি মাউরো জানিয়েছিলেন, এগুলি তেমন বড় কোনও ক্ষতি করতে পারবে না। কিন্তু তার পাশাপাশি, তিনি এও জানিয়েছেন, মানুষের কারণেই এমন দূষণ পৃথিবীতে হচ্ছে যার ফল অবশ্যম্ভাবী। সেই দূষিত পৃথিবী থেকে ফেরার আর কোনও রাস্তা থাকবে না। তখন এসব নিয়েই বাঁচতে হবে।

Published by: Uddalak Bhattacharya
First published: July 5, 2020, 9:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर