corona virus btn
corona virus btn
Loading

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে প্রকাশ্যে চুম্বনের ছবি, চাকরি হারালেন চিত্র সাংবাদিক

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে প্রকাশ্যে চুম্বনের ছবি, চাকরি হারালেন চিত্র সাংবাদিক
এই ছবি ঘিরেই যাবতীয় বিতর্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রাঙ্গনে প্রকাশ্যে চুম্বনের ছবি, চাকরি হারালেন চিত্র সাংবাদিক

  • Share this:

#ঢাকা: ছবিটির ক্যাপশন ছিল 'বর্ষামঙ্গল কাব্য, ভালবাসা হোক উন্মুক্ত' । ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিচার্স ও স্টুডেন্ট সেন্টারের সামনে চুম্বনরত এক যুগলের ছবি তুলে ফেসবুকে পোস্ট করেছিলেন এক চিত্র-সাংবাদিক । এই নিয়েই উত্তাল বাংলাদেশের সোশ্যাল মিডিয়া ।

জীবন আহমেদ নামক ওই চিত্র-সাংবাদিক যেমন প্রশংসা কুড়িয়েছেন এই ছবিটির জন্য, তার পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় স্বঘোষিত নৈতিক পুলিশদের আক্রমণের শিকারও হয়েছেন তিনি । তাঁদের দাবি ইচ্ছাকৃত ভাবে অশ্লীলতা ছড়াচ্ছেন তিনি । একজন মন্তব্যও করেছেন যে সেদিন আসতে আর বেশি দেরি নেই যখন যুগলরা প্রকাশ্যে নোংরামির সব মাত্রাই ছাড়িয়ে যাবেন । জীবনের বিরুদ্ধে মহিলা নির্যাতনের ও ধর্ষকামের প্রবণতা ছড়ানোর মত অভিযোগও উঠেছে সোশ্যাল মিডিয়ায় ।

কিন্তু এখানেই শেষ নয় । 'পূর্বপশ্চিম' নামে একটি খবরের ওয়েবসাইটে কাজ করতেন জীবন । সহকর্মী সাংবাদিকদের থেকেও প্রভূত সমালোচনা ও আক্রমণের শিকার হতে হয়েছে জীবনকে । এবং শেষ পর্যন্ত কোনও কারণ না দেখিয়েই তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। জীবন জানিয়েছেন এই ছবিটি নিয়ে ওই যুগলের কোনও আপত্তি নেই ।

আরও পড়ুন:  পাকিস্তানের নির্বাচনে ব্যাহত হয়েছে মতপ্রকাশের স্বাধীনতা, জানাল ইউরোপীয় পর্যবেক্ষক দল

প্রসঙ্গত, ২০১৫ সালে ঢাকা শহরে খুন হয়েছিলেন ব্লগার অভিজিৎ রায় । অভিজিৎবাবু ও তাঁর স্ত্রী রাফিদা বেগমকে হাসপাতালে নিয়ে যেতে সাহায্য করেছিলেন এই জীবন আহমেদই । এই ঘটনার জেরেও প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি ও শেষপর্যন্ত চাকরি হারিয়েছিলেন ।

বাংলাদেশে বেশ কয়েক বছর ধরেই চরমপন্থার শিকার হয়েছেন বেশ কয়েকজন ব্লগার ও সাংবাদিক । ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসেই হাত ধরার 'অপরাধে' মারধোর করা হয় কয়েকজন পড়ুয়াকে । জীবনের ঘটনা আরও একবার বাংলাদেশের স্বঘোষিত নৈতিকতার প্রসঙ্গটি তুলে ধরেছে ।

First published: July 28, 2018, 2:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर