সাইবার অ্যাটাকে হ্যাক করা হল Pfizer-BioNTech-এর টিকার গুরুত্বপূর্ণ নথি

সাইবার অ্যাটাকে হ্যাক করা হল Pfizer-BioNTech-এর টিকার গুরুত্বপূর্ণ নথি

photo source collected

ইএমএ-এর ওয়েবসাইটে দেওয়া একটি বিবৃতিতে সাইবার হামলার বিষয়টি জানানো হয়েছে৷

  • Share this:

    #ব্রিটেন:  হ্যাক করা হয়েছে Pfizer-BioNTech -এর টিকার গুরুত্বপূর্ণ নথি ৷ ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ) থেকে হ্যাক হয়েছে বলে জানা গেছে। ইএমএ এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম বিবিসি।

    সংস্থাটি জানিয়েছে, তারা সাইবার আক্রমণের শিকার হয়েছে এবং হ্যাকাররা তাদের করোনাভাইরাস ভ্যাকসিন সংক্রান্ত নথিগুলো হ্যাক করেছে৷  বায়োএনটেক জানিয়েছে, নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছে তারা যে নথি জমা দিয়েছিল সেটিও হ্যাক করা হয়েছে। কোভিড-১৯ এর দুই টিকার অনুমোদন নিয়ে কাজ করছে এই ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি। আপাতত তা আলোচনা সাপেক্ষ এবং কয়েক সপ্তাহের মধ্যে তা অনুমোদন দেওয়া হতে পারে। এর মধ্যেই এ হ্যাকিংয়ের ঘটনা ঘটলো। তবে বায়োএনটেক আশা দিয়েছেন এই সাইবার হামলার ফলে তাদের টিকার অনুমোদনের সম্ভাব্য দিন পিছাবে না।

    ইএমএ-এর ওয়েবসাইটে দেওয়া একটি বিবৃতিতে সাইবার হামলার বিষয়টি জানানো হয়েছে৷ যদিও এ সম্পর্কে বিস্তারিত কোনও তথ্য দেওয়া নেই, তবে তদন্তের কাজ চলবে জানিয়েছেন সংস্থাটির এক মুখপাত্র।

    বিবৃতিতে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার তাদের জানানো হয়েছে যে, ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি এখন সাইঅবার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। এজেন্সির সার্ভারে যেখানে ফাইজার ও বায়োএনটেক-এর কোভিড-১৯ ভ্যাকসিন ক্যান্ডিডেট সংক্রান্ত তথ্য রয়েছে সেখানে প্রবেশ করতে সমর্থ হয়েছে হ্যাকাররা। ইউরোপীয় দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত শুধু ব্রিটেনে ফাইজার ভ্যাকসিনের অনুমোদন দেওয়া হয়েছে। বিবিসি সূত্রে জানা গেছে, Pfizer-BioNTech এবং মডার্নার ভ্যাকসিন ক্যান্ডিডেট পর্যালোচনার উদ্যোগ নিয়েছে এই সংস্থা আর ঠিক সেই সময়েই এমন হ্যাকিংয়ের ঘটনা ঘটল৷

     Simli Dasgupta

    Published by:Piya Banerjee
    First published: