হোম /খবর /বিদেশ /
Kim Jong un : আমেরিকার সঙ্গে আলোচনা এবং লড়াই দুটোর জন্য প্রস্তুত কিম

Kim Jong un : আমেরিকার সঙ্গে আলোচনা এবং লড়াই দুটোর জন্য প্রস্তুত কিম

আমেরিকাকে হুমকি কিমের

আমেরিকাকে হুমকি কিমের

যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ও দেশটিকে মোকাবিলা উভয় পরিস্থিতির জন্যেই উত্তর কোরিয়াকে প্রস্তুত হতে হবে বলে মন্তব্য করেছেন দেশটির নেতা কিম জং উন। তবে আলাদা করে তিনি যুক্তরাষ্ট্রকে মোকাবিলার ওপর জোর দেন

  • Last Updated :
  • Share this:

#পিয়ংইয়ং: যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ও দেশটিকে মোকাবিলা উভয় পরিস্থিতির জন্যেই উত্তর কোরিয়াকে প্রস্তুত হতে হবে বলে মন্তব্য করেছেন দেশটির নেতা কিম জং উন। তবে আলাদা করে তিনি যুক্তরাষ্ট্রকে মোকাবিলার ওপর জোর দেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের দায়িত্ব গ্রহণের পর সরকারি মার্কিন সরকারকে উল্লেখ করে কিম জং উনের প্রথম কোনো বক্তব্য। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, এর আগে যুক্তরাষ্ট্রের নতুন সরকারের কাছ থেকে কূটনৈতিক আলোচনার যে চেষ্টা চালানো হয়েছিল তার নিন্দা জানিয়েছিল উত্তর কোরিয়া।

যুক্তরাষ্ট্র বারবার আহবান জানিয়েছে, যাতে উত্তর কোরিয়া তার পরমাণু অস্ত্র পরিহার করে। তবে উত্তর কোরিয়া এমন দাবি প্রত্যাখ্যান করেছে। ফলে জাতিসংঘের কঠিন নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে দেশটিকে। সম্প্রতি রাজধানী পিয়ংইয়ং-এ ওয়ার্কাস পার্টির নেতাদের সঙ্গে বৈঠকে বসেন কিম। এতেই তিনি বলেন, দেশের স্বার্থ ও সম্মান রক্ষায় যুক্তরাষ্ট্রকে মোকাবিলা করতে পুরোপুরি প্রস্তুত হতে হবে উত্তর কোরিয়াকে। তিনি জোর দেন উত্তর কোরিয়ার নিরাপত্তার ওপরেও।

তিনি বলেন, কোরিয়া উপদ্বীপের চলমান পরিস্থিতির উন্নয়নে যে কোনো ধরণের আলোচনায় উৎসাহের সঙ্গে যোগ দেবে উত্তর কোরিয়া। উল্লেখ্য উত্তর কোরিয়ার নেতা কিম জং উন আনুষ্ঠানিকভাবে তার দেশে খাদ্য সংকটের কথাও স্বীকার করেছেন।বিবিসি জানায়, ঊর্ধ্বতন নেতাদের এক বৈঠকে কিম বলেছেন, “জনগণের খাদ্য পরিস্থিতি এখন চিন্তার কারণ হয়ে উঠছে।” গত বছর টাইফুন ও এর প্রভাবে বন্যার কারণে কৃষি খাত শস্য উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে বলে জানান তিনি।

উত্তর কোরিয়ায় খাবারের দাম বেড়ে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। এনকে নিউজ তাদের খবরে বলেছে ,এক কেজি কলার দাম দাঁড়িয়েছে ৪৫ ডলারে। করোনা ভাইরাস ঠেকাতে উত্তর কোরিয়া চিনের সঙ্গে সীমান্ত বন্ধ রেখেছে। এর প্রভাব পড়েছে দেশের বাণিজ্য। খাবার এবং জ্বালানির জন্য চিনের ওপর অনেকটাই নির্ভর করে উত্তর কোরিয়া।

Published by:Rohan Chowdhury
First published:

Tags: Kim Jong Un