মাত্র ৯.৭২ সেকন্ডে দুনিয়ার সব চেয়ে ঝাল লঙ্কা খেয়ে বিশ্ব রেকর্ড করলেন কানাডার এক ব্যক্তি!

মাত্র ৯.৭২ সেকন্ডে দুনিয়ার সব চেয়ে ঝাল লঙ্কা খেয়ে বিশ্ব রেকর্ড করলেন কানাডার এক ব্যক্তি!
লঙ্কাগুলি ক্যারোলিনা রিপার রেড চিলি পেপার ছিল। যা বিশ্বের অন্যতম ঝাল লঙ্কা। যা খেয়ে বিশ্ব রেকর্ড করেন ওই ব্যক্তি ।

লঙ্কাগুলি ক্যারোলিনা রিপার রেড চিলি পেপার ছিল। যা বিশ্বের অন্যতম ঝাল লঙ্কা। যা খেয়ে বিশ্ব রেকর্ড করেন ওই ব্যক্তি ।

  • Share this:

#কানাডা: দুনিয়ার অন্যতম ঝাল লঙ্কা খেয়ে বিশ্ব রেকর্ড গড়লেন কানাডার ব্যক্তি। ৯.৭২ সেকন্ডে খেলেন পর পর ৩টে লঙ্কা। গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের ফেসবুক পেজে সম্প্রতি তাঁর লঙ্কা খাওয়ার একটি ভিডিও পোস্ট করা হয়। যা ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

ভারতীয়দের কাছে লঙ্কা খাওয়ার বিষয়টি খুবই স্বাভাবিক। কিন্তু ভারতের বাইরে বেশিরভাগ দেশেই স্পাইসি খাবার খাওয়ার চল নেই। বিশেষ করে আমেরিকা বা ব্রিটেনের বেশিরভাগ ডিশেই ঝাল বা খুব বেশি মশলা থাকে না। ফলে সেই সব জায়গায় ঝাল লঙ্কা খাওয়া মানেই খুব বড় ব্যাপার। সেটা কানাডার এই ব্যক্তির মুখের অঙ্গভঙ্গি দেখলেই বোঝা যাবে।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের শেয়ার করা ভিডিওটিতে দেখা যায়, মাইক জ্যাক নামের ওই ব্যক্তি প্রথমে মুখে জল নিয়ে নিলেন। তার পর অনেক্ষণ ধরে জল খেলেন। তাঁর সামনে টেবিলে রাখা তিনটে লাল রঙের ছোট ছোট লঙ্কা। দেখেই বোঝা যায়, এ বার তিনি লঙ্কাগুলি খাবেন। মুহূর্তের মধ্যেই লঙ্কা খেয়ে মুখ খুলে দেখালেন। আর এর সঙ্গেই রেকর্ড গড়লেন গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে।


জানা গিয়েছে, লঙ্কাগুলি ক্যারোলিনা রিপার রেড চিলি পেপার ছিল। যা বিশ্বের অন্যতম ঝাল লঙ্কা। যা খেয়ে কানাডার ওই ব্যক্তি রেকর্ডটি করেছেন ২১ নভেম্বর, ২০২০-তে।

গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইটেও ভিডিওটি শেয়ার করা হয় এবং ক্যাপশনে লেখা হয়, লঙ্কা খাওয়ার এই কাজটি তিনি বাড়িতেই করেছেন এবং সমস্ত করোনা সতর্কতা মেনে। মাইকের সঙ্গে তাঁর স্ত্রী জেমিও ছিলেন। ১০ সেকেন্ডের ভিতরেই মাইক ওই তিনটি লঙ্কা খেয়ে ফেলেন।

জানা যায়, লঙ্কা খাওয়ার কিছুক্ষণের মধ্যেই যখনই ঝাল লাগতে শুরু করে, তখন মাইকের কাশি শুরু হয় ও শ্বাস নিতে সমস্যা হয়। এই বিষয়ে মাইক জানান, রেকর্ড গড়লেও লঙ্কা খেতে তাঁর একদমই ভালো লাগেনি। তাঁর রীতিমতো কষ্ট হয়েছে। মনে হচ্ছিল মুখ দিয়ে যেন আগুন বের হচ্ছে!

ওয়েবসাইটটি দাবি করে, এই ক্যারোলিনা রিপার রেড চিলি পেপার ২০১৭ সালে বিশ্বের সব চেয়ে ঝাল লঙ্কা ছিল। যা ১.৫ মিলিয়ন স্কভাইল হিট ইউনিট (SHU) তৈরি করতে পারে। এই SHU হল কোনও লঙ্কা কতটা ঝাল তার পরিমাপ। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, জেলাপেনো পেপার, যা সাধারণত পিৎজা ও স্যান্ডউইচে ব্যবহার করা হয়, তার SHU স্কোর হল ২৫০০ থেকে ৮০০০!

Published by:Simli Raha
First published:

লেটেস্ট খবর