শরীর খারাপ ! উত্তর কোরিয়ায় `সেকেন্ড ইন কমান্ড ' তৈরি করলেন কিম

উত্তর কোরিয়ায় নতুন পদ তৈরি করলেন কিম

ত্তর কোরিয়ায় কিম জং-উনের অধীনে একটি নতুন ‘পদ’ তৈরি করা হয়েছে। এই পদের ব্যক্তি কার্যত তাঁর ‘সেকেন্ড ইন কমান্ড ’ হিসেবে কাজ করবেন। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম আজ মঙ্গলবার এ খবর দিয়েছে

  • Share this:

    #পিয়ংইয়ং: নিন্দুকেরা বলেন তাঁকে নিয়ে আগাম কিছু বলা সম্ভব নয়। তিনি কখন কী করবেন কেউ জানে না। নিজের খেয়ালের রাজা। কিন্তু তিনি ততটা বোকা না, যতটা দেখে মনে হতে পারে। এমনিতে নিজের বোন কিম ইয় জং - কে দায়িত্ব দিয়েছেন নিজের অবর্তমানে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে। এবার আরও এক ধাপ এগিয়ে সিদ্ধান্ত নিলেন উত্তর কোরিয়ার সর্বাধিপতি। উত্তর কোরিয়ায় কিম জং-উনের অধীনে একটি নতুন ‘পদ’ তৈরি করা হয়েছে।

    এই পদের ব্যক্তি কার্যত তাঁর ‘সেকেন্ড ইন কমান্ড ’ হিসেবে কাজ করবেন। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম আজ মঙ্গলবার এ খবর দিয়েছে। রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। উত্তর কোরিয়ার রাজনীতির অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে অবগত, নাম প্রকাশ না করা এমন সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদ সংস্থা জানায়, কিম জং-উনের ‘সেকেন্ড ইন কমান্ড’ বা দ্বিতীয় প্রধানের পদ তৈরি করতে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল তাঁদের বিদ্যমান বিধিতে সংশোধনী এনেছে।

    কিম জং-উনের সেকেন্ড ইন কমান্ড পদটির নাম দেওয়া হয়েছে ‘ফার্স্ট সেক্রেটারি’। এ পদের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কিম জং-উনের পক্ষে দলীয় সভায় সভাপতিত্ব করবেন। কিম জং-উন নিজে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ‘ফার্স্ট সেক্রেটারি’ পদমর্যাদা ব্যবহার করেছিলেন। গত জানুয়ারি মাসে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার সম্মেলনে কিম জং-উন দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কিম জং-উনের আগে সবশেষ তাঁর বাবা ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ছিলেন।

    দলের সাধারণ সম্পাদক হয়ে কিম জং-উন তাঁর ক্ষমতাকে আরও দৃঢ় করেন। তবে গত কয়েকদিন ধরে তাঁর শরীর ভাল যাচ্ছে না। নিয়মিত ডাক্তার পর্যবেক্ষণে রেখেছেন। কিন্তু উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রয়েছে। সেই কারণে হঠাৎ করে যদি কোনও দুর্ঘটনা ঘটে যায়, সেক্ষেত্রে বাকিদের যাতে সিদ্ধান্ত নিতে অসুবিধা না হয়, তার প্রস্তুতি এখন থেকেই করে রাখছেন কিম।

    Published by:Rohan Chowdhury
    First published: