Global Outage of News Websites: বিশ্বজুড়ে হঠাৎ স্তব্ধ বিবিসি, দ্য গার্ডিয়ানের মতো সংবাদমাধ্য়মের ওয়েবসাইট, কারণ ঘিরে ধোঁয়াশা

বিশ্বজুড়ে স্তব্ধ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলির ওয়েবসাইট।

Global Outage of News Websites: এই তালিকায় রয়েছে নিউইয়র্ক টাইমস, বিবিসি নিউজ, ফিনান্সিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান-এর মত সারা বিশ্বে জনপ্রিয় আন্তর্জাতিক ওয়েবসাইটগুলি।

  • Share this:

    #নয়াদিল্লি: বিশ্বজুড়ে হঠাৎ স্তব্ধ বহু আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন নিউজ ওয়েবসাইটগুলির পরিষেবা। এই প্রতিবেদন লেখার সময়ে ওয়েবসাইটগুলি খুলতে গেলেই Error 503 মেসেজ দেখানো হচ্ছে হোমপেজ খোলার পরিবর্তে। এই তালিকায় রয়েছে নিউইয়র্ক টাইমস, বিবিসি নিউজ,  ফিনান্সিয়াল টাইমস, দ্য গার্ডিয়ান-এর মত সারা বিশ্বে জনপ্রিয় আন্তর্জাতিক ওয়েবসাইটগুলি। খুলছে না আমাজন, রেডিট স্পটিফাইয়ের মতো সংস্থার ওয়েবসাইটও। এক কথায় বললে, গোটা ইন্টারনেট পরিষেবারই একটা বড় অংশ বিকল হয়ে রয়েছে।

    খুলতে গেলেই ওয়েবসাইটের পাতাটি যেমন দেখাচ্ছে

    503 সার্ভিস অ্যাভেলেবেল মেসেজটির অর্থ সংশ্লিষ্ট ওয়েবসাইটের সার্ভারটি গ্রাহকের পছন্দ অনুযায়ী পাতাটা খুলতে অক্ষম। সাধারণত যান্ত্রিক কারণেই সার্ভারের এই ধরনের সমস্যা হয়ে থাকে, অনেক সময় ওভারলোডিং জনিত সমস্যাতেও এই সমস্যা হয়। যদিও এক্ষেত্রে ঠিক কী কারণে একাধিক ওয়েবসাইটেরই পাতাই খুলছে না তা এখনও স্পষ্ট নয়। হ্যাকাররা ঘটনায় জড়িত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

    দুঃসংবাদ জানান দিচ্ছে দ্য ইন্ডিপেন্ডেন্ট-

    টেকক্রাঞ্চ নামক মার্কিন নিউজ পোর্টালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী. কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক (CDN) প্রোভাইডারের সমস্যার কারণেই সারা বিশ্বে এই সংবাদ সংস্থাগুলির পরিষেবা স্তব্ধ হয়ে গিয়েছে। এখন দ্রুত সংস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে। উল্লেখ্য সংখ্যাগরিষ্ঠ ওয়েবসাইটই ক্লাউডফ্লেয়ার বা অ্যামাজন ডেলিভারি নেটওয়ার্কের উপর নির্ভর করে সিডিএন সার্ভিসের জন্য। ইন্টারনেট পরিষেবার এত বড় একটি অংশ একদিকে যেমন বিকল, তখন কিন্তু রয়টার্স, অ্যাসোসিয়েট প্রেস, ব্লুমবার্গের মতো আন্তর্জাতিক সংবাদসংস্থাগুলির ঠিক মতোই কাজ করছে।

    সর্বশেষ পাওয়া আপডেট অনুযায়ী ক্রমে কয়েকটি ওয়েবসাইট কাজ করতে শুরু করেছে। তবে সমস্যা হচ্ছে ছবি আপলোড করতে।

    এই খবরটি আপডেট করা চলছে।

    Published by:Arka Deb
    First published: