Home /News /international /
US-Taiwan: তাইওয়ানে আমেরিকার দূত ন্যান্সি, সীমান্তের ওপারে হঠাৎ সেনা মহড়ার ঘোষণা চিনের, বাড়ছে উত্তাপ

US-Taiwan: তাইওয়ানে আমেরিকার দূত ন্যান্সি, সীমান্তের ওপারে হঠাৎ সেনা মহড়ার ঘোষণা চিনের, বাড়ছে উত্তাপ

ছবি: নিউজ১৮

ছবি: নিউজ১৮

US-Taiwan: যদিও আগেই ট্যুইট করেছিলেন ন্যান্সি পেলোসি। তিনি দাবি করেছিলেন, আমেরিকার দূত হিসাবে তাঁর সফর কখনই আমেরিকা ও চিনের চুক্তি ভঙ্গ করছে না।

  • Share this:

    #নয়াদিল্লি: চিনের চোখ রাঙানিকে অগ্রাহ্য করেই তাইওয়ানে পৌঁছলেন আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ অর্থাৎ হাউজ অফ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। বললেন, আমেরিকার দূত হিসাবে তাঁর উপস্থিত হওয়ার ঘটনাই প্রমাণ করে, আসলে তাইওয়ানের প্রতি তিনি বা তাঁর দেশ কতটা বন্ধুবর। কিন্তু তার সঙ্গেই তাইওয়ানের সীমান্তের কাছে, দক্ষিণ চিন সাগরে ঢুকে পড়ল আমেরিকার সেনাও। পাল্টা চিনের সেনাও এসে পড়ল তাইওয়ান সীমান্তের পাশে। সেখানে নতুন করে সেনা মহড়া শুরু হবে বলে ঘোষণা করল চিন। সব মিলিয়ে এশিয়ার রাজনীতিতে নতুন করে তরঙ্গ তৈরি হল এই ঘটনার হাত ধরে।

    আরও পড়ুন- পার্থ-অর্পিতা নয়, অমিত শাহকে দুর্নীতিতে জড়িত ১০০ তৃণমূল নেতার নাম দিলেন শুভেন্দু

    ন্যান্সির এই তাইওয়ান সফরকে আগে থেকেই ভয়ানক বলে আখ্যা দিয়েছিল চিন। মঙ্গলবার ফের সে কথা মনে করিয়ে দেয় বামশাসিত এই দেশ। চিনের পক্ষ থেকে বলা হয়, আমেরিকা ক্রমাগত এক চিনের ঐক্যবদ্ধ রূপকে ভাঙার চেষ্টা করছে। যা অন্যায়। এ বার ন্যান্সির সফর এক ভয়ানক দিকের ইঙ্গিত। আমেরিকা আগুন নিয়ে খেলার চেষ্টা করছে, যার ফল মারাত্মক হতে পারে। যারা আগুন নিয়ে খেলার চেষ্টা করে, তারা সেই আগুনেই পুড়ে মরে।

    যদিও আগেই ট্যুইট করেছিলেন ন্যান্সি পেলোসি। তিনি দাবি করেছিলেন, আমেরিকার দূত হিসাবে তাঁর সফর কখনই আমেরিকা ও চিনের চুক্তি ভঙ্গ করছে না। আমেরিকার চিনের প্রতি যে নীতি, তা এতে বদলাচ্ছে না। মঙ্গলবার তাঁর তাইওয়ানের মাটি ছোঁয়ার পর থেকে চিনও উষ্মা প্রকাশ করেছে, তার পরে পাল্টা জবাব দিয়েছে হোয়াইট হাউজ। বলা হয়েছে, চিনের দাবি একেবারেই মিথ্যা। পেলোসির তাইওয়ানের সফর কোনও ভাবেই চিনের সার্বভৌমত্বকে আঘাত করছে না। এটা মিথ্যে কথা। এর পাশাপাশি, তাইওয়ানের পক্ষ থেকে আবার আমেরিকার পক্ষে দাঁড়ানোর কথা বলা হয়েছে। সেখানে তাইওয়ানের একটি সর্বোচ্চ বাড়ির রঙ পাল্টে ফেলা হয়েছে, সেখানে বলা হয়েছে, তাইওয়ান আমেরিকাকে ভালবাসে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Taiwan, World news

    পরবর্তী খবর