Home /News /international /
War In Ukraine: ইউক্রেনে ভারতীয়দের বাড়িতে থাকতে বলল দূতাবাস, পশ্চিম সীমান্তে আশ্রয় নিতে পরামর্শ

War In Ukraine: ইউক্রেনে ভারতীয়দের বাড়িতে থাকতে বলল দূতাবাস, পশ্চিম সীমান্তে আশ্রয় নিতে পরামর্শ

কিভ বিমানবন্দরে দেশ ছাড়ার জন্য ভিড়। ছবি- Reuters

কিভ বিমানবন্দরে দেশ ছাড়ার জন্য ভিড়। ছবি- Reuters

War In Ukraine: ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা বলেছেন, পশ্চিমী দেশগুলিরে নেতৃত্বের এখনই পদক্ষেপ করা উচিত।

  • Share this:

    #কিভ: ইউক্রেনে যুদ্ধ (War In Ukraine) শুরু হওয়ার আগে থেকেই সে দেশ থেকে ভারতীয়দের ফেরাতে ব্যবস্থা নিতে শুরু করেছিল কেন্দ্রীয় সরকার। সরকারের পক্ষ থেকে বন্দে ভারত প্রকল্পের আওতায় একাধিক বিমানে ভারতীয়দের ফিরিয়ে আনা শুরু হয়েছিল। তবে বৃহস্পতিবার ভারতের একটি বিমান মাঝপথ থেকেই ফিরে আসে। তার পরই ইউক্রেনে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে ইউক্রেনে (War In Ukraine) অবস্থিত ভারতীয়দের জন্য।

    নির্দেশিকায় স্পষ্ট বলা হয়েছে, ইউক্রেনের (War In Ukraine) বর্তমান অবস্থা একেবারেই অনিশ্চিত। আপনারা শান্তি বজায় রাখুন, যে যেখানে আছেন, নিরাপদ আশ্রয়ে থাকুন। বাড়ির বাইরে বার হবেন না। হোটেল ইত্যাদি কোনও আশ্রয়ে থাকলে, সেখানেই থাকুন।

    আরও পড়ুন: ইউক্রেনে মিলিটারি অপারেশন রাশিয়ার! 'বিরাট যুদ্ধ' শুরু, সতর্কবার্তা বাইডেনেরও

    যাঁরা কিভে যাচ্ছেন, পশ্চিম প্রান্ত থেকেও যাঁরা কিভে যাচ্ছেন, তাঁরা নিজেদের আগের অবস্থানে ফিরে যান, সেখানেই থাকুন, বাইরে বার হবেন না। নিজেরা এর আগে যে শহরে ছিলেন, সেই শহর ছাড়বেন না। সকলকে পরামর্শ দেওয়া হচ্ছে, আপনারা ইউক্রেনের (War In Ukraine) পশ্চিম সীমান্ত বরাবর কোনও স্থান বেছে নিন, সেখানে নিজেদের নিরাপদে রাখুন। এর পরবর্তীতে কী নির্দেশিকা দেওয়া হচ্ছে, সেটা পরবর্তীকালে জানানো হবে।

    রাশিয়া ইউক্রেনে ঢুকে পড়ার পর কার্যত যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে সে দেশে। রাশিয়ার প্রেসি়ডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রাশিয়া চাইছে ইউক্রেনের মধ্যে অস্ত্রবিরতি ঘটাতে। পাশাপাশি, ইউক্রেনে নাৎসিদের প্রভাব দেখা দিয়েছে। সেই নাৎসিকরণ রুখতেই এই অভিযান। পাশাপাশি, বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই দেখা গিয়েছে, ইউক্রেনের রাজপথে রাশিয়ার স্থলসেনা অভিযান চালাতে শুরু করেছে, দেখা মিলেছে ট্যাঙ্কের। গোটা ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে চিন। চিনের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেন সঙ্কটের মধ্যে সমস্ত পক্ষই যেন শান্তি বজায় রাখে, যেন যুদ্ধবিরতি বজায় রাখে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Russia, Ukraine crisis

    পরবর্তী খবর