গাজা ভূখন্ডের 'মিরাকেল ম্যান' ভারতীয় চিকিৎসক

গাজা ভূখন্ডে জরুরি পরিষেবা নিয়ে চিকিৎসা করছেন ভারতীয় চিকিৎসক ।

Ahana Bose | News18 Bangla
Updated:Jul 09, 2018 09:36 AM IST
গাজা ভূখন্ডের 'মিরাকেল ম্যান' ভারতীয় চিকিৎসক
Video grab. Courtesy: News 18
Ahana Bose | News18 Bangla
Updated:Jul 09, 2018 09:36 AM IST

#গাজা: গাজা ভূখন্ডে ইজরায়েল বাহিনীর আক্রমণ এক নিত্যনৈমিত্তিক ঘটনা। এই ভূখন্ডের নামের সাথে রক্তপাত ও মৃত্যুর ছবিটা যেন ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে । প্রতিদিনই আহত হন অগুনতি মানুষ । আর এই প্রতিকূল অবস্থায় সঙ্গে কঠিন লড়াই চালিয়ে যান চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা । সঠিক জরুরি পরিষেবার অভাবে প্রতিদিন গুলিবিদ্ধদের চিকিৎসা করতে নাজেহাল হন চিকিৎসকরা ।

আরও পড়ুন: আমেরিকার রেস্তোরাঁয় পরপর গুলি, মৃত ২৫ বছরের ভারতীয় ছাত্র

এই অবস্থায় একটিমাত্র জরুরি চিকিৎসক দল নিয়েই লড়াই চালিয়ে যাচ্ছেন এক ভারতীয় চিকিৎসক শ্রীহরি কাট্টামাঞ্চি ।জন্ম অন্ধ্রপ্রদেশের চিতুর জেলায়।গাজার হাসপাতালগুলিতে তিনি হয়ে উঠেছেন 'মিরাকেল ম্যান' । নভেম্বর ২০১৭ থেকে রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির চিকিৎসক হিসেবে গাজায় কাজ করছেন । তাঁর নেতৃত্বাধীন এই 'এমার্জেন্সি মেডিসিন  টিম' অন্তত ৭টি হাসপাতালে আহতদের চিকিৎসা করে যাচ্ছে ।

তিনি জানিয়েছেন, আধুনিক যন্ত্রপাতি ও সঠিক পরিকাঠামোর অভাবই গাজায় মূল সমস্যা । বাইরে থেকে যন্ত্রপাতি আনাতেও অনেক সময় লাগে । এরমধ্যই প্রচুর মানুষ আহত হওয়ার কারণে ক্ষত ড্রেসিং করার উপকরণেও দেখা দিয়েছে ঘাটতি।

প্রতিদিন যত মানুষের চিকিৎসা করেন, তার প্রায় ৬০ শতাংশই গুলিবিনিময়ের শিকার । গাজার বিভিন্ন হাসপাতালের জরুরি বিভাগে প্রায় ১৩,০০০ গুলিবিদ্ধ মানুষদের নিয়ে আসা হয় যাদের অধিকাংশেরই অবস্থা আশঙ্কাজনক থাকে, জানিয়েছেন শ্রীহরিবাবু । গাজার শিফা হাসপাতালে একটি অস্ত্রোপচার বিভাগ চালু করার পরিকল্পনাও আছে তাঁর ।

Loading...

রেড ক্রসের হয়ে কাজ করেছেন বেশ কয়েক বছর । ২০১৩ সালে ফিলিপিনসের হাইয়াং ঘূর্ণিঝড় ও ২০১৫ সালে নেপালে ভয়াবহ ভূমিকম্পে দূর্গতদেরও চিকিৎসা করেছিলেন তিনি ।

আরও পড়ুন: গুহায় আটক ৯ দিন, কিশোরদের পরিবারের কাছে ক্ষমা চাইলেন কোচ

First published: 01:48:39 PM Jul 08, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर