হাওয়াই দ্বীপের দিকে ধেয়ে আসছে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ঘূর্নিঝড় ‘‌ডগলাস’

কারণ আবহাওয়া অফিসের তরফে বলা হয়েছে, এই ঝড়ের গতিবেগ হতে পারে ১১১ কিমি থেকে ১২৯ কিলোমিটার পর্যন্ত বা তার থেকে বেশি।

কারণ আবহাওয়া অফিসের তরফে বলা হয়েছে, এই ঝড়ের গতিবেগ হতে পারে ১১১ কিমি থেকে ১২৯ কিলোমিটার পর্যন্ত বা তার থেকে বেশি।

  • Share this:

    #‌ওয়াশিংটন:‌ পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ডগলাস, যা প্রকৃতিতে হ্যারিকেন, ধেয়ে আসছে স্থলভাগের দিকে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, হাওয়াই দ্বীপপুঞ্জের কাছে এটি আছড়ে পড়তে পারে। তখন সামান্য হলেও কমতে পারে এই হ্যারিকেনের শক্তি। কিন্তু ধ্বংসলীলা চালানোর ক্ষমতা তখনও থাকবে এই ঝড়ের।

    ক্যাটাগরি ৪–এর ঘুর্ণিঝড়টিকে শুক্রবার থেকে ধীরে ধীরে স্থলভাগের দিকে যেতে শুরু করে। পরের দু’‌দিনে সামান্য শক্তিক্ষয় করে। হনলুলুর সেন্ট্রাল প্যাসিফিক হ্যারিকেন সেন্টারের পক্ষ থেকে এই তথ্য দেওয়া হয়েছে। রবিবার যখন এই ঝড়টি আছড়ে পড়বে তখন এর শক্তি অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। তবে হ্যারিকেন সেন্টারের পক্ষ থেকে হাওয়াই দ্বীপপুঞ্জের দিকে নতপ রাখা হচ্ছে।

    কারণ আবহাওয়া অফিসের তরফে বলা হয়েছে, এই ঝড়ের গতিবেগ হতে পারে ১১১ কিমি থেকে ১২৯ কিলোমিটার পর্যন্ত বা তার থেকে বেশি। ফলে শক্তিশালী এই ঝড় যে তীব্র ধ্বংসলীলা চালাতেই পারবে, সেটা নতুন করে বলার কিছু নেই।

    ‌শক্তিশালী ঘূর্নিঝড় কী হতে পারে, সম্প্রতি আমফান ঝড়ে তা দেখেছে রাজ্য। শক্তিশালী এই ঝড়ে তছনছ হয়ে গিয়েছিল দক্ষিণবঙ্গ। বিশেষত, কলকাতা, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণায় ঝড়ের ধ্বংসলীলার সাক্ষী থেকেছিল সবাই। তারপর মুম্বইয়ে আছড়ে পড়ে ঝড়। তবে এবার আর আমাদের দেশে নয়। হ্যারিকেন আসছে পৃথিবীর অন্যপ্রান্তে।

    Published by:Uddalak Bhattacharya
    First published: