corona virus btn
corona virus btn
Loading

করোনা-ই প্রথম নয়, ১৯১৮ সালে বিশ্বকে এভাবেই কাঁপিয়ে ছিল স্প্যানিস ফ্লু ভাইরাস !

করোনা-ই প্রথম নয়, ১৯১৮ সালে বিশ্বকে এভাবেই কাঁপিয়ে ছিল স্প্যানিস ফ্লু ভাইরাস !
Photo: EPA

ইতিহাস তাহলে ফিরে এল আবার ! তাহলে কী ইতিহাস থেকে আমরা কিছুই শিখতে পারিনি ?

  • Share this:

#লন্ডন: ইতিহাস তাহলে ফিরে এল আবার ! তাহলে কী ইতিহাস থেকে আমরা কিছুই শিখতে পারিনি ? বার বার এভাবেই হেরে যাচ্ছে মানব সভ্যতা ! করোনার প্রকোপের পর যেম দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে ৷ প্রকৃতির সঙ্গে আমাদের যে কোনও লড়াই চলে না, তা নিয়ে যেন আরও কঠোরভাবে ভাবার সময় এসেছে ৷ একের পর এক মহামারী, অতিমারী পৃথিবীর বুকে৷ কখনও ইবোলা, কখনও প্লেগ, আর এখন তো করোনায় একেবারে বিপর্যস্ত গোটা বিশ্ব ৷ প্রত্যেক দিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা ৷ প্রথম বিশ্ব থেকে তৃতীয় বিশ্ব সব দেশকেই একেবারে কাবু করেছে করোনা ৷

তবে এ ঘটনা প্রথম নয়, ১৯১৮ সালে স্প্যানিশ ফ্লুয়ের তাড়নাতেও প্রায় অর্ধেক হয়ে গিয়েছিল বিশ্বের জনসংখ্যা ৷ জানা যায় প্রায় প্রায় ৫০০ মিলিয়ান মানুষের প্রাণ গিয়েছিল এই স্প্যানিশ ফ্লুয়ে আক্রান্ত হয়ে ৷ তবে করোনার জন্ম যেমন চিনে, তেমন অবশ্য স্প্যানিশ ফ্লু ঠিক কোথা থেকে আসে তা জানা যায় না ৷ স্প্যানিশ নামকরণ হওয়ার নেপথ্যে রয়েছে, এই ভাইরাস প্রথম পাওয়া যায় স্প্যানিশ এক সেনাবাহিনীর সেনাদের শরীরে ৷ আর তা থেকে স্প্যানিশ ফ্লুয়ের নামকরণ ৷ যা চলতি কথায় ইনফ্লয়েঞ্জা !

জানা যায়, শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই সেই সময় প্রাণ গিয়েছিল প্রায় ৫০ মিলিয়ান মানুষের ৷ শোনা যায়, এই স্প্যানিশ ফ্লুতে সে সময় সবচেয়ে বেশি প্রাণ গিয়েছিল মার্কিনেই ৷ সে সময়ও এই ভাইরাসের সঙ্গে লড়তে অনেকটাই দেরি করে ফেলেছিল মার্কিন যুক্তরাষ্ট্র ৷ উড়িয়ে দিয়েছিল এই ভাইরাসের শক্তিকে ৷ তারপরই নামে মৃত্যুর অন্ধকার ৷ গোটা বিশ্বেই ভেঙে পড়েছিল চিকিৎসা ব্যবস্থা ৷ আজও সেই মহামারীর ছবি দেখতে পাওয়া যায় বিভিন্ন প্রতিবেদনে ৷ ১৯১৮-এর সেই বিভৎসতাই যেন ফিরিয়ে আনল করোনা ৷ এবারও কি আমরা কিছু শিখব? নাকি করোনা মুক্ত হলেই ফের ফিরে যাব পুরনো নিয়মে !

Published by: Akash Misra
First published: April 21, 2020, 10:13 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर