চিনা সেনার গবেষণার ফলেই উৎপত্তি করোনার, দাবি পম্পেওর

করোনা সংক্রমণ নিয়ে বিস্ফোরক দাবি প্রাক্তন মার্কিন বিদেশ সচিবের

পম্পেয়ো জানিয়েছেন, ‘আমি নিশ্চিত হয়েই বলতে পারি, ওই গবেষণাগারে চিনের পিপল লিবারেশন আর্মির হয়ে কাজ চলছিল। সুতরাং জনস্বার্থে কাজ চলার যে দাবি চিন করেছে, তার আড়ালে গোপনে সেনাবাহিনীর কাজ চলছিল

  • Share this:

    #ওয়াশিংটন: আমেরিকার চেয়ারে প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প বিদায় নিয়েছেন কয়েক মাস আগে। নতুন প্রেসিডেন্ট জো বাইডেন এসেছেন মার্কিন মুলুকে। কিন্তু করোনা ছড়ানো নিয়ে চিনের প্রতি আমেরিকার সন্দেহের অবকাশ একফোঁটা কমেনি। বিভিন্ন বিষয়ে ট্রাম্পের সঙ্গে মতবিরোধ থাকলেও এই ব্যাপারে প্রাক্তন এবং বর্তমান প্রেসিডেন্টের দ্বিমত নেই।নিজেদের অর্থনীতিকে শক্তিশালী করতে গিয়ে সারা পৃথিবীকে যে অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছে ড্রাগন তার কোনও বর্ণনা যথেষ্ট নয়। মানবজাতির ইতিহাসে এই কাজ অতীতে কখনও হয়নি।

    চিনের সেনাবাহিনীর গবেষণার ফলেই উৎপত্তি হয়েছিল করোনা ভাইরাসের! আমেরিকার প্রাক্তন স্বরাষ্ট্রসচিব মাইক পম্পেয়োর সাম্প্রতিক মন্তব্যে তেমনই ইঙ্গিত মিলেছে বলে দাবি বিশেষজ্ঞ মহলের। ইউহান গবেষণাগারে করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে আগেই চিনের ওপর চাপ তৈরি করেছিল বিশ্বের অন্য দেশগুলি।

    সম্প্রতি একটি সাক্ষাৎকারে আমেরিকার প্রাক্তন স্বরাষ্ট্রসচিব বলেন, ‘চিনের ওই গবেষণাগার ইউহান ইনস্টিটিউট অব ভাইরোলজি গোপনে চিনের সেনা সংক্রান্ত গবেষণাতেও যুক্ত ছিল। ’ পম্পেয়ো জানিয়েছেন, ‘আমি নিশ্চিত হয়েই বলতে পারি, ওই গবেষণাগারে চিনের পিপল লিবারেশন আর্মির হয়ে কাজ চলছিল। সুতরাং জনস্বার্থে কাজ চলার যে দাবি চিন করেছে, তার আড়ালে গোপনে সেনাবাহিনীর কাজ চলছিল। ’

    পম্পেয়োর সংযোজন, ‘কী গবেষণা চলছিল, তার বিশদ আজও জানায়নি চিন। এমনকি বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ গবেষণাগারে প্রবেশ করতে চাইলে, তাঁদেরও অনুমতি দেয়নি চিন। ’ কোভিড-১৯ ভাইরাসের উৎপত্তিস্থল এবং উৎপত্তির কারণ নিয়ে ক্রমশই ড্রাগনের ওপর চাপ বাড়াচ্ছে বিশ্বের অন্য দেশগুলি। বিশ্বে করোনা অতিমারির আসল কারণ জানতে সমস্যার মূলে পৌঁছনোর দাবি জানিয়েছেন বিজ্ঞানীরাও। প্রেসিডেন্ট বাইডেন বিভিন্ন দিক থেকে জিনপিং প্রশাসনকে চাপে রেখেছেন। যদি এই অভিযোগ সত্যি প্রমাণিত হয় তাহলে চিনের ভাগ্যে দুঃখ অপেক্ষা করছে।

    Published by:Rohan Chowdhury
    First published: