হোম /খবর /বিদেশ /
অবিকল মানুষের মতো দাঁত-ঠোঁট! মালয়েশিয়ায় অদ্ভুত দর্শন মাছ ক্যামেরাবন্দি

অবিকল মানুষের মতো দাঁত-ঠোঁট! মালয়েশিয়ায় অদ্ভুত দর্শন মাছ ক্যামেরাবন্দি

৪০টিরও বেশি প্রজাতি রয়েছে এই ট্রিগার ফিশের। তার মধ্যে মালয়েশিয়ায় যে মাছটি পাওয়া গিয়েছে, সেটি অন্যতম।

  • Last Updated :
  • Share this:

#মালয়েশিয়া:অবিকল মানুষের মতো দাঁত-ঠোঁট। অদ্ভুত দর্শন এক মাছ ক্যামেরাবন্দি। মালয়েশিয়ায় দেখা যাওয়া এই মাছকে ঘিরে এখন তোলপাড় সোশ্যাল মিডিয়া। মাছের ছবি প্রকাশ্যে আসার পরেই তা নিয়ে শুরু হয়েছে কাঁটাছেঁড়া।  অনেকে মাছের সঙ্গে মিলিয়ে নানা ধরনের ছবি ফটোশপ করতে শুরু করে দিয়েছেন।

মানুষের মতো দেখতে মাছ আগেও দেখা গিয়েছিল। কিন্তু সেবার জলের একটু নিচে ছিল সেটি। অল্প সময়ের মধ্যে একজন সেই মাছের ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন। তবে এবারে একেবারে হাতের মুঠোয় উঠে এসেছে এই মাছ। আর তা থেকেই স্পষ্ট একেবারে মানুষের মতো তার দাঁত ও ঠোঁট। মুখের গড়ন অনেকটাই মানুষের মতো।

এই ধরনের মাছকে বলা হয় ট্রিগার ফিশ। সাধারণত এশিয়ার দক্ষিণ পূর্ব অঞ্চলের অনেক জলাশয়ে এই মাছ দেখা যায়। ৪০টিরও বেশি প্রজাতি রয়েছে এই ট্রিগার ফিশের। তার মধ্যে মালয়েশিয়ায় যে মাছটি পাওয়া গিয়েছে, সেটি অন্যতম।

মালয়েশিয়ায় উদ্ধার হওয়া ট্রিগার ফিশের শরীরে মূলত দুটি রং। আর দুটি রঙ ভাগ হয়েছে লাল রেখা দিয়ে। ঠোঁটের ওপর দিক দিয়ে শরীরের নিচের অংশ পর্যন্ত বিস্তৃত সেই লাল রেখা। মুখের গড়ন অনেকটা লম্বাটে । আর তা যে দেখতে একেবারে মানুষের মতো তা আর বলার অপেক্ষা রাখে না।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Malaysia, Species of Triggerfish