Home /News /international /
F35-C Fighter Jet:চিনের আগেই আমেরিকা নিয়ে এল তাদের নতুন এফ৩৫-সি ফাইটার জেট!

F35-C Fighter Jet:চিনের আগেই আমেরিকা নিয়ে এল তাদের নতুন এফ৩৫-সি ফাইটার জেট!

photo source collected

photo source collected

F35-C fighter jet: এক নজরে দেখে নেওয়া যাক আমেরিকার এই অত্যাধুনিক ও উন্নত নতুন এফ৩৫-সি ফাইটার জেটের মধ্যে কী কী ফিচার রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: আমেরিকার হাতে চলে এসেছে তাদের নতুন এফ৩৫-সি (F35-C) ফাইটার জেট। চিনের আগে আমেরিকার নৌবাহিনীর কাছে পৌঁছে গিয়েছে এই এফ৩৫-সি ফাইটার জেট। ১০০ এম ডলারের এই ফাইটার জেট পোঁছে গিয়েছে দক্ষিণ চিন সাগরে (F35-C Fighter Jet)। আমেরিকার নৌবাহিনীর হাতে এল একটি অত্যাধুনিক ও উন্নত নতুন ফাইটার জেট। ক্ল্যাসিফায়েড ইকিউপমেন্ট যুক্ত এই ফাইটার জেটকে নিয়ে আসা হয়েছে আন্তর্জাতিক জলসীমার কাছে দক্ষিণ চিন সাগরে।

দক্ষিণ চিন সাগরে নিজেদের আধিপত্য বিস্তার করতে চিনের আগেই আমেরিকা পাঠিয়ে দিয়েছে তাদের অত্যাধুনিক ও উন্নত নতুন ফাইটার জেট এফ৩৫-সি। বলা হচ্ছে এফ৩৫-সি ফাইটার জেট হল একটি উড়ন্ত কম্পিউটার। বিভিন্ন ধরনের অ্যাসেটের সঙ্গে এটি লিঙ্ক করতে পারবে। এর মধ্যে রয়েছে এয়ার ফোর্সের লিঙ্কিং সেন্সর টু শ্যুটার। এছাড়াও এফ৩৫-সি ফাইটার জেটের মধ্যে রয়েছে ৩৫ নেটওয়ার্ক ক্যাপাবিলিটি। এক নজরে দেখে নেওয়া যাক আমেরিকার এই অত্যাধুনিক ও উন্নত নতুন এফ৩৫-সি ফাইটার জেটের মধ্যে কী কী ফিচার রয়েছে।

- আমেরিকার এই অত্যাধুনিক ও উন্নত নতুন এফ৩৫-সি ফাইটার জেটের মধ্যে রয়েছে নেটওয়ার্ক এনাবেল্ড মিশন সিস্টেম। এর মাধ্যমে সেটি কোথায় রয়েছে সেই সম্পর্কে রিয়েল টাইম তথ্য শেয়ার করা যাবে।

- আমেরিকার এই অত্যাধুনিক ও উন্নত নতুন এফ৩৫-সি ফাইটার জেট হল আমেরিকার নৌবাহিনীর প্রথম লো অবজারভেবেল ক্যারিয়ার বেসড এয়ারক্রাফট। এর ফলে এটিকে শত্রুদের নজর এড়িয়ে অপারেট করা সম্ভব।

- আমেরিকার এই অত্যাধুনিক ও উন্নত নতুন এফ৩৫-সি ফাইটার জেটের মধ্যে রয়েছে বড় উইংস এবং রবাস্ট ল্যান্ডিং গিয়ার। এর ফলে সমুদ্রের মধ্যে ক্যাটাপাল্ট লঞ্চ করতে এটি পারদর্শী।

-আমেরিকার এই অত্যাধুনিক ও উন্নত নতুন এফ৩৫-সি ফাইটার জেটের মধ্যে রয়েছে বিশ্বের সবথেকে শক্তিশালী ফাইটার ইঞ্জিন। এর ফলে এই ফাইটার জেট এফ৩৫-সি স্পিড(F35-C Fighter Jet) তুলতে পারে প্রায় ১,২০০ এমপিএইচ অথবা মাচ ১.৬।

আরও পড়ুন: হাত-পা বেঁধে গভীর সমুদ্রে সাঁতার কেটে নজির গড়লেন ৬৬ বছরের বৃদ্ধ!

- আমেরিকার এই অত্যাধুনিক ও উন্নত নতুন এফ৩৫-সি ফাইটার জেট তার উইংসে ক্যারি করতে পারে দুটি মিসাইল। এছাড়াও এফ৩৫-সি ফাইটার জেটের ভেতরে ক্যারি করা যাবে চারটি মিসাইল।

আরও পড়ুন: যারা টিকা নেয়নি, তাদের জন্য বিপদ নিয়ে আসছে করোনাভাইরাস!

দক্ষিণ চিন সাগরে চিনের আধিপত্য কম করতে আমেরিকা পাঠিয়ে দিয়েছে তাদের শক্তিশালী অত্যাধুনিক ও উন্নত নতুন ফাইটার জেট এফ৩৫-সি(F35-C Fighter Jet)। এই ফাইটার জেট ছাড়াও আমেরিকা দক্ষিণ চিন সাগরে মোতায়েন করেছে বিভিন্ন ধরনের যুদ্ধজাহাজ এবং শক্তিশালী ভেসেল। এখন চিন এর পাল্টা কী জবাব দেয় সেটাই দেখার!

Published by:Piya Banerjee
First published:

Tags: China, F35-C Fighter Jet, US

পরবর্তী খবর