Home /News /international /
Durga Puja 2021| London: চলছে ফিনিশিং টাচ, লন্ডনে দুর্গাপুজো মানেই বিলেতের বাঙালির এক উৎসবের মরশুম...

Durga Puja 2021| London: চলছে ফিনিশিং টাচ, লন্ডনে দুর্গাপুজো মানেই বিলেতের বাঙালির এক উৎসবের মরশুম...

Durga Puja 2021| London: প্রবাসী পুজোর গল্পে লন্ডনকে কি আর বাদ দেওয়া যায়? নয় নয় করে কম পুজো তো হয় না বিলেতে। প্রতিটির রয়েছে আলাদা আলাদা গল্প, প্রেক্ষাপট।

  • Share this:

#লন্ডন: শরতে শিউলি না থাকলেও, শারদীয়ার গন্ধ না থাকলেও ফি বছর প্রবাসেও জমে ওঠে দুর্গোৎসব (Durga Puja 2021| London)। কারণ বাঙালি যেখানে সেখানেই মা দুর্গার আবাহন চিরাচরিত রীতি। প্রাণের পুজো দূর্গা পুজোয় তাই বিদেশেও প্রতি বছর বেজে ওঠে আগমনী গান। আর প্রবাসী পুজোর (Durga Puja 2021| London) গল্পে লন্ডনকে কি আর বাদ দেওয়া যায়? নয় নয় করে কম পুজো তো হয় না বিলেতে। আর তার প্রতিটির রয়েছে আলাদা আলাদা গল্প, প্রেক্ষাপট। তুমুল উৎসাহ ও উদ্দীপনার এক পারিবারিক পুজোর পরিমণ্ডল।

বেঙ্গলি অ্যাসোসিয়েশন মিডল্যান্ডস-এর পুজো হচ্ছে আজ ৪০ বছর ধরে ছোট্ট একটি ক্লাব ঘরে পুজো থেকে এখন বার্মিংহাম (Durga Puja 2021| London) এর সবচেয়ে বড় পুজো। গতবছর শুধু সদস্যদের নিয়ে পুজো হয়েছিল, কিন্তু এবছর সবাইকে স্বাগত জানাচ্ছে বামিংহামের পুজো। যদিও অতিথিরা সকলে যাতে কোভিড বিধি মেনে, দূরত্ব বজায় রেখে পুজো ও অনুষ্ঠানে অংশ নিতে পারেন তার জন্য নেওয়া হয়েছে বেশ কিছু সতর্কতা।

কোভিড এখনও চোখ রাঙাচ্ছে। তৃতীয় ঢেউ, ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্ক কাটেনি এখনও। যদিও ভরসা করোনা টিকা। ইতিমধ্যেই প্রায় সকলেরই নেওয়া হয়ে গিয়েছে ভ্যাকসিন। তাই এই বছর আতঙ্ক একটু কম। তবুও সচেতনতায় কোনও ফাঁক রাখতে চাইছেন না পুজো উদ্যোক্তারা। সবাইকে সুষ্ঠুভাবে প্রতিমা দর্শনের (Durga Puja 2021| London) সুযোগ দেবার জন্য সদ্যস্যদের ছাড়া অন্যদের সময় বেঁধে দেওয়া হবে বলেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি দর্শনার্থীদের ভ্যাক্সিনেটেড হওয়া বাধ্যতামূলক করা হয়েছে। থাকবে পর্যাপ্ত স্যানিটাইজেশনের ব্যবস্থা।

দুর্গাপুজোর (Durga Puja 2021| London) আগে ২ অক্টোবর মহালয়া উদযাপন হয়েছে। ছিল গান, নাচ, এবং নাটক। পুজো হবে নির্ঘন্ট মেনে। প্রতিদিন নিয়ম মেনে পালিত হবে দুর্গা আরাধনার প্রতিটি পর্ব। কলাবৌ স্নান, অষ্টমীর অঞ্জলি, সন্ধিপুজো থেকে বিসর্জন সবই হবে পঞ্জিকা মেনে। তবে এবছর কোনও বাইরের শিল্পীকে আমন্ত্রণ জানানো হয়নি পুজোর অনুষ্ঠানে। কোভিড সংক্রমণের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছেন উদ্যোক্তারা।

জোরকদমে এখন পুজোর প্রস্তুতি চলছে। নতুন প্রতিমা এবার। দেশের আবহ আনার জন্য বদ্ধ হলঘরে নয়, বানানো হচ্ছে প্যান্ডেল। প্যান্ডেল জুড়ে থাকবে থার্মোকলের কাজ। চলছে শেষ মুহূর্তের ফিনিশিং টাচ।

উদ্যোক্তারা জানালেন, "একদম নতুন প্রতিমা আমাদের। গত বছরই এসেছে নতুন দেবী প্রতিমা। কিন্তু গতবছর সবাই আসতে পারেনি বলে খুব কম মানুষই এই নতুন প্রতিমা দেখেছেন। প্রতিমা এসোসিয়েশন এর স্টোরেজেই রাখা থাকে সারাবছর। অ্যাসোসিয়েশন-এর নিজের বড় বিল্ডিং থাকার কারণে সমস্ত পুজো হয় সারাবছ ধরেই। লক্ষ্মী, গণেশ, সরস্বতী পুজো কালী পুজো এমনকি কার্তিক পুজোও।

সমস্ত দর্শনার্থীদের খাবার দেওয়া হয় অ্যাসোসিয়েশন-এর তরফ থেকে। পুজোর সংগঠক ও শোধরা সদ্যসরা এই কটাদিন নেওয়া খুলে ভুলে পুজোর কাজে মেতে থাকেন। তাঁদের কথায়,"পরিশ্রম তো হয়, তবে পুজোর আনন্দ সেই ক্লান্তি ম্লান করে দেয়। আর এভাবেই পুজোকে এগিয়ে নিয়ে চলেছেন বেঙ্গলি এসোসিয়েশন মিডল্যান্ডস-এর বাঙালিরা।

লন্ডনের সবচেয়ে নতুন পুজো হচ্ছে বিলেতে বাঙালির পুজো। গতবছর পান্ডেমিক-এর ভয়াবহ সময়ে মানুষকে ঘরে বসে পুজো দেখার সুযোগ করে দিয়েছিলো এই 'বিবা'। এবছর সেই পুজো হচ্ছে জোরাস্ট্রন সেন্টারে। বয়স কম হলেও অভিজ্ঞতার মেলবন্ধনের আঁচ পাওয়া যায় এই পুজোর আয়োজনে। শুধু দুর্গোৎসবই নয়, মহা ধুমধামে বিলেতে বাঙালি পালন করে মহালয়া। পুজোর উইকেন্ডে থাকছে বিভিন্ন অনুষ্ঠান আর নানান স্টল। দেশি বাঙালি খাবার থেকে শাড়ী পাঞ্জাবি মায় পূজাবার্ষিকী, সব মিলবে এই স্টলগুলিতেই। লন্ডনের পুজোপাড়ায় নতুন নাম বিলেতে বাঙালি তাই ইলিমধ্যেই আকর্ষণের কেন্দ্র হয়ে উঠেছে। সবমিলিয়ে জমজমাট বিলেতের পুজোর প্রস্তুতি।

ছবি ও তথ্য : তন্বিষ্ঠা দাশগুপ্ত

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Durga Puja 2021, Durga-puja-international -2021, London

পরবর্তী খবর