Home /News /international /
Dona Ganguly: সৌরভ-পত্নী ডোনা গঙ্গোপাধ্যায়ের তত্ত্বাবধানে সুদূর লন্ডনে বসন্তোত্সব

Dona Ganguly: সৌরভ-পত্নী ডোনা গঙ্গোপাধ্যায়ের তত্ত্বাবধানে সুদূর লন্ডনে বসন্তোত্সব

Dona Ganguly: ডোনা গঙ্গোপাধ্যায়ের অনন্য উদ্যোগ। বিদেশে বসন্ত উত্সব পালন।

  • Share this:

#কলকাতা: ডোনার তত্ত্বাবধানে লন্ডনের নেহরু সেন্টারে বসন্ত উৎসব পালন। দেশ ভিন্ন হলেও উৎসবের রং একই থাকে। ঠিক যেমনটা কলকাতায় হত, ঠিক তেমনটাই এবার হল লন্ডনে।

বিদেশের মাটিতেও সকলের মনে লাগলো আনন্দের রং। বসন্ত উৎসব পালন হয়ে গেল লন্ডনের নেহরু সেন্টারে ( দ্য হাই কমিশন অফ ইন্ডিয়া, লন্ডন)। বিশিষ্ট ওড়িশি নৃত্যশিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়-এর তত্ত্বাবধানে চলেছে নাচের কর্মশালা।

আরও পড়ুন- ৬সন্তানের মায়ের লড়াই,রুশ সেনার সঙ্গে তুমুল লড়াই করে বাঁচালেন সহযোদ্ধাদের

নাচে ইচ্ছুক এমন অনেকেই কলকাতার বসন্ত উৎসব কর্মশালায় যোগদান করতে পারতেন। ডোনার তত্ত্বাবধানে লন্ডনের মাটিতেও তাঁর ছাত্র-ছাত্রী ছাড়াও অনেকেই এই কর্মকাণ্ডে যোগদান করেছেন।

ট্র্যাডিশনাল রাগাশ্রয়ী গানের পাশাপাশি দোলের বেশ কিছু বিখ্যাত গানেও নৃত্য পরিবেশিত হল। হিন্দি ছবিতে ব্যাবহৃত হোলির গানের সঙ্গেও নৃত্য পরিবেশন করা হল। এতদিন চলল তার প্রস্তুতি। এবার উৎসবে মাতলেন সবাই।

গানের মধ্যে 'আলবেলা', 'পিয়া সঙ্গ খেলো হোলি', 'কাহে ছেড়ে' আর 'মোহে রঙ্গ দো লাল'-এর কোলাজ, বসন্ত পল্লবী, রবি ঠাকুরের 'একি লাবণ্যে পূর্ণ প্রাণ', 'বালাম পিচকারি'-র সঙ্গে 'খেলব হোলি রঙ দেবোনা' এর কোলাজ, 'আয়ো ফাগুন', 'ঢোলিদা', 'নগর সঙ্গ ঢোল', 'অউর রঙ্গ দে', 'দেশ রঙ্গিলা', বিশেষ ভাবে উল্যেখযোগ্য।

আরও পড়ুন- যুদ্ধের আগে কেমন ছিল ইউক্রেন? আর এখন কেমন? ছবি দেখলে চোখে জল আসবে

ডোনা গাঙ্গুলি জানালেন, "লন্ডনে আমার এমনিতেই বেশ কিছু ছাত্রী আছে। অন লাইনে ক্লাস করাই যখন কলকাতায় থাকি। এছাড়া অনেক প্রাক্তন ছাত্রী যারা হয়তো বিদেশেই থাকেন, সেটেল্ডড হয়ে গেছেন, আমাদের এই উদ্যোগে তাঁরাও অনেকে সামিল হয়েছেন। আসলে নাচটা আমাদের কাছে প্যাশন। করোনাকালে ঘরবন্দি ছিলাম। অনলাইনে ক্লাস করা ছাড়া অন্য কোনো উপায় ছিল না। লন্ডনে নেহরু সেন্টারের উদ্যোগে এবার অনেক ছাত্রছাত্রী নিয়ে অনুষ্ঠানটা করতে পারলাম এটাই খুব আনন্দ দিচ্ছে।"

কলকাতায় দীক্ষামঞ্জরী-র উদ্যোগে বসন্ত উৎসব পালন কলকাতার অন্যতম মনে রাখার মতো অনুষ্ঠান বলা যায়। করোনাকালে সেই ভাবে অনুষ্ঠান করা না গেলেও এবার লন্ডনের মাটিতে এমন অনন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

Published by:Suman Majumder
First published:

Tags: Dona Ganguly, Holi 2022

পরবর্তী খবর