Home /News /international /
ট্রাম্পের অভিবাসন নীতির জের, জেলে আটকে 'অপরাধী' ৫২জন ভারতীয় অভিবাসী

ট্রাম্পের অভিবাসন নীতির জের, জেলে আটকে 'অপরাধী' ৫২জন ভারতীয় অভিবাসী

Representative Image. Courtesy: Reuters

Representative Image. Courtesy: Reuters

  • Share this:

    #মার্কিন যুক্তরাষ্ট্র:     ট্রাম্পের অভিবাসন নীতির প্রভাব এবার ভারতীয়দের উপরেও । বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে জানান হয়েছে ওরেগনের একটি জেলখানায় প্রায় ৫০জনেরও বেশি অবৈধ ভারতীয় অভিবাসীকে আটক করে রাখা হয়েছে । শুধু তাই নয়, এই জেলখানায় তাঁদের সম্পূর্ণ অপরাধী হিসেবেই গণ্য করা হচ্ছে । এই অধিবাসীদের বেশিরভাগই রাজনীতি ও ধর্মীয় নিপীড়নের কারণে ঘরছাড়া । তাই আশ্রয়ের খোঁজেই তাঁরা মার্কিন-যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছিলেন । কিন্তু সম্প্রতি অভিবাসী আইন নিয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে ট্রাম্প প্রশাসন ও এর ফলেই জেলখানায় আটক বহু অবৈধ অভিবাসী ।

    এই অভিবাসীদের আইনি সহায়তা দিয়ে থাকে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা । তাঁদের তরফ থেকেই জানান হয়েছে শিশু থেকে শুরু করে সব বয়সের ভারতীয়দেরই এই জেলে আটক করে রাখা হয়েছে । নভনীত কর নামক একজন অধ্যাপক জানিয়েছেন যে কোনও অপরাধ না করা সত্ত্বেও তাঁদের সাথে অপরাধীদের মতই ব্যবহার করা হচ্ছে । নভনীত জানিয়েছেন এই ৫২ জনের বেশিরভাগই শিখ সম্প্রদায়ভুক্ত । রীতিমত হাতকড়া পড়িয়ে এদেরকে গ্রেপ্তার করেছে ফেডারাল পুলিশ । প্রায় ২৪ ঘন্টা এদের একটি সেলে আটকে রাখা হয়েছিল । হাতকড়া পড়া অবস্থাতেও এদের খাবার খেতে হয়েছিল ।

    আরও পড়ুন: জোর ধাক্কা ! হাফিজ সইদের নিষিদ্ধ এই সংগঠনের পেজ ডিলিট করল ফেসবুক

    এমনকি শিখ ধর্মাবলম্বী মানুষদের পাগড়িও কেড়ে নেওয়া হয়েছে । যদিও মার্কিন যুক্তরাষ্ট্রে সব সম্প্রদায়ের মানুষেরই বসবাসের অধিকার আছে, তবুও এই ধরনের আচরণে উদ্বিগ্ন ভারতীয় স্বেচ্ছাসেবী সংস্থাগুলি ।

    ইনোভেশন ল ল্যাব নামক একটি সংস্থা ভারতীয় অভিবাসীদের সাহায্য করছে । বেশ কিছু জন ইতিমধ্যেই তাঁদের নিজস্ব উকিল নিয়োগ করেছেন । এর ফলে তাঁদের বাড়িতে যোগাযোগ করতে দেওয়া হচ্ছে ও বেশ কিছু সুযোগ সুবিধাও দেওয়া হচ্ছে । কিন্তু ট্রাম্প অনির্দিষ্টকালের জন্য অভিবাসীদের আটক করার নির্দেশ দিয়েছেন । তাই এই সমস্যা কবে পুরোপুরি মিটবে সেই নিয়ে অনিশ্চয়তা থেকেই যাচ্ছে ।

    First published:

    Tags: Illegal, Indian immigrants, Innovation Law Lab, Oregon, Sikh Immigrants, US

    পরবর্তী খবর