• Home
  • »
  • News
  • »
  • international
  • »
  • DANISH SIDDIQUI WAS BRUTALLY MURDERED BY THE TALIBAN AFTER VERIFYING HIS IDENTITY REPORT RC

Danish Siddiqui Killed By Taliban: সাংবাদিক পরিচয় জেনেও দানিশ সিদ্দিকিকে খুন করেছে তালিবান, রিপোর্টে চাঞ্চল্যকর দাবি

সাংবাদিক পরিচয় জেনেও দানিশ সিদ্দিকিকে খুন করেছে তালিবান, রিপোর্টে চাঞ্চল্যকর দাবি

বরং তাঁর পরিচয় সাংবাদিক জানার পরেও দানিশকে নির্মম ভাবে খুন করেছে তালিবান (Danish Siddiqui Killed By Taliban)।

  • Share this:

    #ওয়াশিংটন: আফগানিস্তানে সংঘর্ষের মাঝে পড়ে পুলিৎজার পুরস্কার বিজয়ী চিত্রসাংবাদিক দানিশ সিদ্দিকির (Danish Siddiqui) মৃত্যু হয়নি। বরং তাঁর পরিচয় সাংবাদিক জানার পরেও দানিশকে নির্মম ভাবে খুন করেছে তালিবান (Danish Siddiqui Killed By Taliban)। বৃহস্পতিবার মার্কিন এক ম্যাগাজিনের রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে। ৩৮ বছর বয়সী দানিশ আফগানিস্তানে নিজের কাজের অ্যাসাইনমেন্টে গিয়েছিলেন সংঘর্ষের খবর করতে। আফগানিস্তানের সেনা ও তালিবানের সংঘর্ষ চলাকালীন স্পিন বোলদাক জেলার কান্দাহারে মৃত্যু হয় তাঁর।

    মার্কিন ম্যাগাজিনের রিপোর্ট অনুযায়ী, তালিবান জঙ্গিরা দানিশের পরিচয় যাচাই করেছিল আগে। তার পর তাঁকে নির্মম ভাবে হত্যা করে। যদিও তালিবান দানিশের হত্যার কথা অস্বীকার করেছে। উল্টে তাঁর মৃত্যুতে শোক জ্ঞাপনও করেছিল তারা। রিপোর্টে দাবি করা হয়েছে, আফগান বাহিনী এগোতেই তালিবান তাদের লক্ষ্য করে হামলা শুরু করে। সেই হামলার মুখে পড়ে মূল বাহিনী থেকে ছিটকে দানিশ এবং তিন আফগান সেনা। সেই সময়েই জখম হন দানিশ।

    দানিশকে উদ্ধার করে স্থানীয় একটি মসজিদে নিয়ে যাওয়া হয়। সেখানে তাঁর প্রাথমিক চিকিৎসা করে আফগান সেনা। মসজিদে দানিশদের আশ্রয়ের খবর ছড়িয়ে পড়তেই তালিবান জঙ্গিরা সেখানে হামলা চালায়। স্থানীয়দের দাবি, মসজিদে সাংবাদিক আশ্রয় নিয়েছে এটা জেনেই সেখানে হামলা চালায় জঙ্গিরা। জঙ্গিরা যখন মসজিদে ঢোকে তখন জীবিত ছিলেন দানিশ। প্রথমে তাঁর পরিচয় যাচাই করে জঙ্গিরা। তার পরই তাঁকে নির্মম ভাবে হত্যা করা হয়। দানিশের সঙ্গে থাকা আফগান সেনাদেরও খুন করে জঙ্গিরা।

    ২০১৮ সালে রোহিঙ্গা সমস্যা চলাকালীন ছবি তুলে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন রয়টার্সের সাংবাদিক দানিশ। জামিয়া মিলিয়া ইসলামিয়ার ছাত্র সাংবাদিক হিসাবে কেরিয়ার শুরু করেন টেলিভিশনে। ২০১০ সালে রয়টার্সে চিত্র সাংবাদিক হিসেবে যোগ দেন। ২০১৮ সালে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফোটোগ্রাফিতে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন দানিশ। ভারতের তিনিই প্রথম পুলিৎজার জয়ী চিত্রসাংবাদিক।

    Published by:Raima Chakraborty
    First published: