হ্যাজম্যাট স্যুট আর ফেস মাস্ক, কোভিডিফায়েড বেবি যিশুর পুতুল মাতাচ্ছে ক্রিসমাসের বাজার

হ্যাজম্যাট স্যুট আর ফেস মাস্ক, কোভিডিফায়েড বেবি যিশুর পুতুল মাতাচ্ছে ক্রিসমাসের বাজার
ক্রিসমাস শপিংয়ের বাজারে আপাতত রীতিমতো জনপ্রিয় হয়ে উঠেছে এ হেন বেবি যিশু পুতুল, বিকোচ্ছেও দেদার তা

ক্রিসমাস শপিংয়ের বাজারে আপাতত রীতিমতো জনপ্রিয় হয়ে উঠেছে এ হেন বেবি যিশু পুতুল, বিকোচ্ছেও দেদার তা

  • Share this:

সাধারণত ক্রুশের কাঠে এই গৌরবর্ণ দীর্ঘদেহী সুপুরুষকে বিদ্ধ থাকতে দেখি আমরা। তা বলে তাঁকে ছোটবেলায় কেমন দেখতে ছিল, সেটা অনুমান করে নেওয়া মোটেই মুশকিলের হয় না একটা আদল কল্পনা করে নিয়ে। সেই কল্পনাকে বহু বছর ধরে সমর্থন করে এসেছে বিখ্যাত সব শিল্পীর আঁকা যিশু খ্রিস্টের জন্মদৃশ্য। পাশাপাশি, বড়দিনে গির্জার সাজেও যে সেই বেবি যিশুর মূর্তি দেখা যায়, সেটাও অস্বীকার করার মতো নয়!

একই সঙ্গে অস্বীকার করা যাচ্ছে না যে সেই দেবশিশু এ বার আমাদের মধ্যে ধরা দিয়েছেন হ্যাজম্যাট স্যুট (Hazmat Suit) আর ফেস মাস্ক পরে। খবর বলছে যে ক্রিসমাস শপিংয়ের বাজারে আপাতত রীতিমতো জনপ্রিয় হয়ে উঠেছে এ হেন বেবি যিশু পুতুল, বিকোচ্ছেও দেদার তা!

এই জায়গায় এসে ওই বেবি যিশুর পোশাক নিয়ে দু'-এক কথা সংক্ষেপে না বললেই নয়। ফেস মাস্ক আমাদের সবারই এত দিনে খুব ভালো মতো চেনা হয়ে গিয়েছে, ও নিয়ে আর বেশি কিছুই বলার নেই। কথা আছে কেবল হ্যাজম্যাট স্যুট নিয়ে। এই জিনিসটা আবার কী?


হ্যাজ হল হ্যাজারড্যাজ (Hazardous) আর ম্যাট (Material) হল মেটেরিয়ালের সারসংক্ষেপ। অর্থাৎ কোনও বিপজ্জনক কাজে যাওয়ার আগে নিজেদের কর্মীরা আপাদমস্তক যে স্যুটে (Hazardous Materials Suit) মুড়ে নেন, তাকেই বলা হয় হ্যাজম্যাট স্যুট। ঠিক যেমনটা আপাতত পরে কাজ করছেন স্বাস্থ্যকর্মীরা সারা বিশ্ব জুড়ে। করোনাকালে বেবি যিশুর গায়েও উঠল এ বার এই হ্যাজম্যাট স্যুট! সঙ্গে ফেস মাস্ক তো থাকবেই, বেশি কথা কী!

বলিভিয়ার লা পাজ শহরের দোকানদাররা এ হেন বেবি যিশুর পুতুলের বিক্রি নিয়ে আপাতত খুবই আনন্দে রয়েছেন। খবর বলছে যে বাজারে এই পুতুল না কি পড়ে থাকছে না, আসার সঙ্গে সঙ্গে বিকিয়ে যাচ্ছে হু-হু করে। তা, এ ভাবেই যদি কোভিড সচেতনতা পালনে ভূমিকা পালন করেন ঈশ্বরের পুত্র, মন্দ কী! চলতি বছরের দুর্গাপূজার সময়েও তো সপরিবারে ফেস মাস্ক পরে নানা মণ্ডপে দেখা দিয়েছিলেন দেবী!

প্রসঙ্গত, বেবি যিশুর আগে বড়দিনের অনুষঙ্গে ফেস মাস্ক জুড়ে গিয়েছে সান্টা ক্লজের আবির্ভাবেও। এর আগে হাঙ্গেরিতে চকোলেট দিয়ে তৈরি সান্টার মূর্তিতে হোয়াইট চকোলেটের ফেস মাস্ক দেখা গিয়েছে। আবার মুম্বইতে সান্টা ক্লজ সেজে বিলি করা হয়েছে ফেস মাস্কের উপহার!

সব মিলিয়ে যতই কোভিডিফায়েড হোক না, বড়দিন সচেতন ভাবেই পালন করতে চাইছে বিশ্ব!

Published by:Ananya Chakraborty
First published:

লেটেস্ট খবর