বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

সোয়াইন ফ্লুর তথ্যও চেপেছে চিন?‌ সে দেশের বিদেশমন্ত্রী বলছেন, পরীক্ষা হয়েছে সামান্য‌

সোয়াইন ফ্লুর তথ্যও চেপেছে চিন?‌ সে দেশের বিদেশমন্ত্রী বলছেন, পরীক্ষা হয়েছে সামান্য‌

G4 ভাইরাস মারাত্মক একটি ভাইরাস যা অতিদ্রুত মানুষের শরীরে মধ্যে ছড়িয়ে পড়ে ও কোষ বিভাজন ঘটাতে পারে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ প্রথম থেকেই অভিযোগ ছিল, করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে তথ্য চেপেছে চিনের সরকার। আমেরিকা বারবার অভিযোগ করেছে চিনের তথ্য চাপা দেওয়ার কারণেই এমন মারণ আকার ধারণ করেছে করোনা ভাইরাসের সংক্রমণ। এবার নতুন করে ফের এক সংক্রামক ব্যাধির তথ্য চাপা দেওয়ার অভিযোগ উঠল চিনের বিরুদ্ধে।

সম্প্রতি প্রকাশ্যে আসে চিনে শুরু হয়েছে সোয়াইন ফ্লু–এর সংক্রমণ। কিন্তু সেই ব্যাধি তেমন মারণ না হলেও এটি দ্রুত অতিমারির আকার নিতে পারে বলেও তথ্য উঠে আসে। মার্কিন পত্রিকায় প্রকাশ পায়, আরও একটি অতিমারির মুখে দাঁড়িয়ে আছে বিশ্ব। কিন্তু এই নিয়ে শেষ পর্যন্ত যে মন্তব্য করেছেন চিনা বিদেশমন্ত্রী তা আরও উদ্বেগের।

বিদেশমন্ত্রী ঝাও লিজিয়ান জানিয়েছেন, ‘‌G4 ভাইরাস, যেটি নিয়ে এত আলোচনা হচ্ছে, সেটি H1N1–এর একটি সাবটাইপ!‌ বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই রোগের বিষয়ে যে পরিমাণ নমুনা পরীক্ষা করা হয়েছে, তা সামান্য এবং প্রতিনিধিত্বমূলক নয়। নির্দিষ্ট মন্ত্রক এই বিষয়ে নজর রাখছে এবং কোনওরকম সতর্কতা পাঠাতে হলে তাঁরা নির্দিষ্ট সময়ে তার খবর পাঠিয়ে দেবে।

G4 ভাইরাস মারাত্মক একটি ভাইরাস যা অতিদ্রুত মানুষের শরীরে মধ্যে ছড়িয়ে পড়ে ও কোষ বিভাজন ঘটাতে পারে। এই গবেষণায় গবেষকরা ৩০ হাজার নমুনা সংগ্রহ করেছিলেন ১০ টি চিনা প্রদেশ থেকে যার মধ্যে ধরা পড়ে সোয়াইন ফ্লু। এই গবেষণাতেই দেখা যায়, ১০.‌৪ শতাংশ কসাইখানায় থাকা শুয়োর এই ভাইরাসে আক্রান্ত। তারপরেও চিন বলছে, যথেষ্ট নমুনা সংগ্রহ করা হয়নি!‌

Published by: Uddalak Bhattacharya
First published: July 1, 2020, 6:38 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर