Expedition: আলাস্কার দেনালিতে ১০০০ ফুট গভীরে পড়ে গেলেন পর্বতারোহী, তার পর...

আলাস্কার দেনালিতে ১০০০ ফুট গভীরে পড়ে গেলেন পর্বতারোহী, প্রতীকী ছবি।

দ্য ন্যাশনাল পার্ক সার্ভিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার এই ঘটনার পর ওই পর্বতারোহীকে উদ্ধার করা গিয়েছে। তবে তাঁর অবস্থা আশঙ্কাজনক।

  • Share this:

    #আঙ্কোরায়েজ: বরফে ঢাকা আলাস্কার (Alaska) দেনালি (Denali mountain) পর্বতে অভিযানে (Expedition) গিয়েছিলেন একাধিক পর্বতারোহী। সেখানেই ভয়ানক দুর্ঘটনার কবলে পড়লেন কানাডীয় এক অভিযাত্রী। জানা গিয়েছে, পর্বতারোহণের সময় প্রায় ১০০০ ফুট গভীর খাতে পড়ে গিয়েছেন তিনি। দ্য ন্যাশনাল পার্ক সার্ভিসের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার এই ঘটনার পর ওই পর্বতারোহীকে উদ্ধার করা গিয়েছে। তবে তাঁর অবস্থা আশঙ্কাজনক।

    ব্রিটিশ কোলাম্বিয়ার বারবেনির বাসিন্দা ৩১ বছরের অ্যাডাম রস্কিকে (Adam Rawski) পর্বতের গভীর খাত থেকে হেলিকপ্টারে করে উদ্ধার করা হয়েছে। সোমবার দেনালি পাসে ঘটে এই ঘটনা। সেই সময় তিনি দেনালির ১৮,২০০ ফুট উঁচুতে ছিলেন। দ্য ন্যাশনাল পার্ক সার্ভিসের তরফে এমনটাই জানানো হয়েছে। সেই সময় ১৭,২০০ ফুটে থাকা অন্য অভিযাত্রীরা অ্যাডাম রস্কিকে পড়ে যেতে দেখতে পেয়েছিলেন।

    একাধিক গুরুতর আঘাতের ফলে জ্ঞান হারিয়েছিলেন তিনি। ওই ভাবেই বেশ কিছুটা সময় পর্বতের গভীর খাতে পড়েছিলেন তিনি। তাঁকে সেখান থেকে দ্রুত হেলিকপ্টারে তুলে আঙ্কোরায়েজের হাসপাতালে ভর্তি করা হয়েছে। দ্য ন্যাশনাল পার্ক সার্ভিসের শ্যারন স্টিটেলার জানিয়েছেন, অন্তত ২০,৩১০ ফুট থেকে অনেকটাই নীচে নেমে এসেছিলেন অ্যাডাম। তার পরই তিনি আচমকা পড়ে যান।

    গত বছর করোনাভাইরাসের প্রকোপের জন্য উত্তর আমেরিকার সর্বোচ্চ শৃঙ্গে অভিযান বন্ধ রাখা হয়েছিল। তবে এ বছর করোনার টিকাকরণের পর ফের নতুন করে পর্বতারোহণ শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবার প্রায় ৩৮২ জন পর্বতোরাহী গিয়েছিলেন অভিযানে। তাঁদের মধ্যে ৬ জন সামিট শেষ করতে পেরেছেন। এ বছরের অভিযানে অ্যাডাম রস্কির ঘটনা তৃতীয় ভয়াবহ দুর্ঘটনা। তবে দেনালিতে এটিই প্রথম। গত ৩ মে দক্ষিণপূর্বের দিকে এক আরোহীর পড়ে গিয়ে মৃত্যু হয়েছিল। দশদিন পর আরও বরফের চাই গায়ের উপর পড়ে আরও এক আরোহীর মৃত্যু হয়েছে ওই এলাকায়।

    Published by:Raima Chakraborty
    First published: