ভয়ঙ্কর!‌ মাথায় ঢুকে কোষ ধ্বংস করছে অ্যামিবা!‌ সাতদিনে মৃত্যু নিশ্চিত

ভয়ঙ্কর!‌ মাথায় ঢুকে কোষ ধ্বংস করছে অ্যামিবা!‌ সাতদিনে মৃত্যু নিশ্চিত

প্রতীকী ছবি

কীভাবে ছড়ায় এটি?‌ মূলত জলের মাধ্যমে এটি নাসারন্ধ্রের পথ ধরে শরীরের মধ্যে প্রবেশ করে

  • Share this:

    #‌ফ্লোরিডা:‌ নতুন করে এক রোগ ছড়িয়েছে আমেরিকার ফ্লোরিডা প্রদেশে। সেখানে বলা হয়েছে, মাথায় একধরনের অ্যামিবা জাতীয় জিনিস প্রবেশ করে মাথার কোষ ধ্বংস করে দিচ্ছে। যেগুলির কারণে আক্রান্তের সাতদিনের মধ্যে মৃত্যু প্রায় নিশ্চিত। তাই নিয়ে The Florida Department of Health (DOH) একটি সতর্কবার্তা জারি করেছে। বিবিসির পক্ষ থেকে একটি খবরে বলা হয়েছে, এখনও পর্যন্ত ফ্লোরিডা প্রদেশে একজন আক্রান্তের সন্ধান পাওয়া গেলেও মনে করা হচ্ছে এই ভাইরাস মারণ আকার ধারণ করতে পারে।

    কীভাবে ছড়ায় এটি?‌ মূলত জলের মাধ্যমে এটি নাসারন্ধ্রের পথ ধরে শরীরের মধ্যে প্রবেশ করে। বেশিরভাগ ক্ষেত্রে গরমকালে জলের উষ্ণতা বাড়লে এই অ্যামিবা জন্ম নেয়। সেই কারণেই ফ্লোরিডার প্রশাসনের পক্ষ থেকে সকল সাধারণ মানুষকে ক’‌দিন সরাসরি কলের জল বা পুকুরের জল ব্যবহার করে নাক, মুখ, শরীর ধুতে নিষেধ করেছে প্রশাসন। কারণ, একবার যদি শরীরে এটি প্রবেশের পথ খুঁজে পায়, তাহলে মৃত্যু ছাড়া আর কোনও রাস্তা খোলা থাকে না।

    তবে ফ্লোরিডায় এই রোগ আগে এতটা বড় আকারে দেখা যায়নি। ১৯৬২ সাল থেকে ৩৭টি কেস এখানে ধরা পড়েছে। কিন্তু এবারে অ্যামিবার সংক্রমণ মারণ হতে পারে মনে করে ইতিমধ্যে সতর্কতা জারি করে দিয়েছে প্রশাসন। Naegleria fowleri infection আমেরিকায় তেমন দেখা যায় না, তাও কেন এভাবে এই রোগ ছড়িয়ে পড়তে শুরু করছে, সেটাই চিন্তা বাড়াচ্ছে প্রশাসনের।

    Published by:Uddalak Bhattacharya
    First published: