Bangladesh imposes Travel Ban from India: 'বন্ধু'র গায়ে ভাইরাস-ক্ষত, ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ করল বাংলাদেশ!

Bangladesh imposes Travel Ban from India: 'বন্ধু'র গায়ে ভাইরাস-ক্ষত, ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ করল বাংলাদেশ!

সীমান্ত বন্ধ করল বাংলাদেশ

ভারতের মারাত্মক করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত দু'সপ্তাহের জন্য জারি থাকবে এই নিষেধাজ্ঞা।

  • Share this:

    #বাংলাদেশ: ভারতের করোনা (Corona in India) পরিস্থিতি মারাত্মক। এই অবস্থায় সোমবার থেকে আগামী দু'সপ্তাহ ভারতের সঙ্গে স্থলপথে যাবতীয় যোগাযোগ বন্ধ করে দিল বাংলাদেশ (Bangladesh)। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুলল মোমেন এ বিষয়ে জানিয়েছেন, ভারতের মারাত্মক করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত দু'সপ্তাহের জন্য জারি থাকবে এই নিষেধাজ্ঞা।

    প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউয়ের আঘাতের কারণে ভারতের সঙ্গে আগেই বিমানপথে ভারতের সঙ্গে যাবতীয় যোগাযোগ বন্ধ রেখেছিল বাংলাদেশ। এবার স্থলপথেও জারি হল নিষেধাজ্ঞা। তবে, পণ্য পরিবহন স্থলবন্দর দিয়ে জারি রাখা হবে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

    ইতিমধ্যেই ইতালি, ইরান, কুয়েত, ইন্দোনেশিয়া, ফ্রান্স, হংকং, ইংল্যান্ড, আমেরিকা, সিঙ্গাপুর, কানাডা, অস্ট্রলিয়ার মতো দেশ ভারতের সঙ্গে বিমান চলাচল বন্ধ রেখেছে। ভারতে প্রতিদিন আক্রান্ত ও মৃতের সংখ্যা ও সেইসঙ্গে নতুন নতুন ভ্যারিয়েন্ট গোটা বিশ্বেই আতঙ্ক ছড়িয়েছে। এই মুহূর্তে বিশ্বের মধ্যে কোভিড শিখরে পৌঁছে গিয়েছে ভারত। গত চার দিনে আক্রান্ত হয়েছেন দেশের প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ। দেশের রাজধানী দিল্লির অবস্থা মারাত্মক। মোট পাঁচদিন প্রতিদিন তিন লাখের গণ্ডি টপকে যাচ্ছে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা। বিশেষজ্ঞদের অনুমান মে মাসেই আমেরিকাকে টপকে শীর্ষ স্থানে চলে আসবে ভারত।

    প্রসঙ্গত, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ঝড়ের গতিতে বেড়েই চলেছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে ইতিমধ্যেই বেসামাল দেশের বিভিন্ন রাজ্য। প্রতিদিন আক্রান্তের নিরিখে রেকর্ড গড়ছে ভারত। পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশের দৈনিক সংক্রমণের সংখ্যা ফের একবার ৩ লক্ষ ছাড়াল৷ এই নিয়ে পরপর ৫ দিন৷ গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৫২ হাজার ৯৯১ জন। দেশে দৈনিক করোনা আক্রান্তে নয়া রেকর্ড। এই বৃদ্ধির জেরে করোনায় আক্রান্তের মোট সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১ কোটি ৭৩ লক্ষ ১৩ হাজার ১৬৩ জন। আমেরিকার পর ভারত এখন দ্বিতীয় দেশ যেখানে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ পেরিয়েছে। বর্তমানে আমেরিকার থেকে ভারতে অনেক বেশি দ্রুত গতিতে ছড়াচ্ছে করোনা ভাইরাস৷ পরিস্থিতি ক্রমশই ভয়াবহ আকার ধারণ করেছে৷

    Published by:Suman Biswas
    First published: