বাড়তে থাকা সংক্রমণে রাশ টানতে নিজস্ব ভ্যাকসিন তৈরির পথে কিউবা

বাড়তে থাকা সংক্রমণে রাশ টানতে নিজস্ব ভ্যাকসিন তৈরির পথে কিউবা

মার্চেই টিকার ট্রায়াল শুরু করতে চলেছে কিউবার গবেষকরা

মার্চেই টিকার ট্রায়াল শুরু করতে চলেছে কিউবার গবেষকরা

  • Share this:

#কিউবা: বাড়তে থাকা সংক্রমণে রাশ টানতে করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির দরজায় দাঁড়িয়ে কিউবা। কমিউনিস্ট পরিচালিত আইল্যান্ডে কোভিড ১৯ টিকার তৃতীয় তথা শেষ ট্রায়াল হবে বলে, জানিয়েছে সে দেশের সরকার। আর সেই টিকা শুধু দেশের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিশ্বের সর্বত্র ছড়িয়ে দেওয়া হবে বলেও আগাম জানিয়েছে ফিদেল কাস্ত্রোর দেশ।

ভারত (India), আমেরিকা (America), রাশিয়া (Russia) সহ বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই কোভিড ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গিয়েছে। তবে সংখ্যা সীমিত হওয়ায় সব কটি দেশের নাগরিকদের এই টিকার আওতায় আনা সম্ভব নয় বলেও জানা গিয়েছে। কিন্তু কিউবা শর্টকাট পন্থায় হাঁটতে রাজি নয়। সে দেশের সরকার সাফ জানিয়েছে, দেরি হলেও তাদের তৈরি টিকা সমস্ত নাগরিকের কাছে পৌঁছে দেওয়া হবে।

করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য কিউবায় মূলত তিন ধরনের টিকা তৈরি করা হচ্ছে। প্রথম টিকার নাম সোবেরানা (Soberana)। যার স্প্যানিশ অর্থ সর্বভৌমত্ব। কিউবার স্বাধীনতা আন্দোলনের সময়কার প্রবাদপ্রতিম কবি জোসে মার্তির আবদালা (Abdala) কবিতার নামে সে দেশে দ্বিতীয় টিকার আত্মপ্রকাশ ঘটতে চলেছে। এর পর কিউবার নিজস্ব উদ্যোগে বাজারে আসতে চলেছে মামবিসা (Mambisa)। যা স্প্যানিশদের দাসত্ব থেকে মুক্তির স্বার্থে কিউবার চিরস্মরণীয় গেরিলা যুদ্ধের কথা মনে করায়।

মার্চেই টিকার ট্রায়াল শুরু করতে চলেছে কিউবার গবেষকরা। চলতি মাসে সোবরানা-০২ ও আবদালা টিকার তৃতীয় তথা শেষ ট্রায়াল হবে। মামবিসা টিকার ট্রায়াল হবে তার পর। ইতিমধ্যে দেশে বাড়তে থাকা করোনা সংক্রমণে রাশ টানতে মরিয়া হয়ে উঠেছে কিউবা সরকার। সে লড়াইয়ে এই টিকা গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠবে বলেই মনে করা হচ্ছে। কিন্তু কেবল ভ্যাকসিন নিয়েই যে দেশ থেকে কোভিড ১৯ নির্মূল করা সম্ভব নয়, তাও মেনে নিয়েছে কমিউনিস্ট প্রশাসন। নাগরিকদের আরও সচেতন হওয়ার আবেদন জানানো হয়েছে।

কিউবায় এখনও পর্যন্ত ৫২ হাজারেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৩৩৩ জন। গত ফেব্রুয়ারি থেকে কিউবায় ৭,৬৪২টি নতুন সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। প্রাণ হারিয়েছেন ১০৮ জন। চিকিৎসকরা জানিয়েছেন যে, ট্রায়াল হিসেবে এখনও পর্যন্ত ৪৪ হাজার মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। ইতিমধ্যে সোবেরানা-০২ টিকার ৩ লক্ষ ডোজ তৈরি করা হয়েছে। আগামী দিনে সেই সংখ্যা বাড়ানো হবে বলেও জানানো হয়েছে।

Keywards - coronavirus, corona vaccine, vaccine, Cuba

https://edition.cnn.com/2021/03/03/americas/cuba-covid-vaccine-soberana-intl-latam/index.html

Written By - Sambit Ghosh

Published by:Rukmini Mazumder
First published: