IS প্রধান বাগদাদির মৃত্যুর ২ দিনের মাথায়ই তাঁর উত্তরসুরীকে 'খতম' করল আমেরিকা

IS প্রধান বাগদাদির মৃত্যুর ২ দিনের মাথায়ই তাঁর উত্তরসুরীকে 'খতম' করল আমেরিকা
বাগদাদির উত্তরসূরিও খতম, ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের

মৃত্যুর খবর নিশ্চিত ট্রাম্পের ট্যুইট,'আবু বাকর আল বাগদাদির প্রথম উত্তরসুরীকে শেষ করে দিয়েছে আমেরিকার বাহিনী।'

  • Share this:

#ওয়াশিংটন: আবু বকর অল বাগদাদির মৃত্যুর ২ দিন পরেই তাঁর উত্তরসুরীকে 'খতম' করল আমেরিকা। মঙ্গলবার ট্যুইট করে এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্প।

মৃত্যুর খবর নিশ্চিত ট্রাম্পের ট্যুইট,'আবু বাকর আল বাগদাদির প্রথম উত্তরসুরীকে শেষ করে দিয়েছে আমেরিকার বাহিনী।'নাম না করে মার্কিন প্রেসিডেন্টের ঘোষণা, বাগদাদির পর এবার কারদশও খতম। এরই মধ্যে জানা গেল, বাগদাদির পরিচয় সম্পর্কে নিশ্চিত হতে ডিএনএ পরীক্ষার জন্য আগেই তার অন্তর্বাস চুরি করা হয়েছিল।

রবিবার মার্কিন সেনার অভিযানে মৃত্যু হয় আবু বকর অল বাগদাদির। বেশ কয়েক বছর ধরেই বিশ্বের ত্রাস আইএস। তাদের মাথা অল বাগদাদি ছিল মোস্ট ওয়ান্টেড। আমেরিকা তাকে হন্যে হয়ে খুঁজছিল। শেষমেশ গোপন সূত্রে ওয়াশিংটন খবর পায় উত্তর পশ্চিম সিরিয়ায় লুকিয়ে রয়েছে বাগদাদি। ঝড়ের গতিতে ৪৮ ঘণ্টার মধ্যেই অপারেশনের প্রস্তুতি সেরে ফেলে মার্কিন সেনা। পশ্চিম ইরাকের অল-আসাদ বিমানঘাঁটি থেকে সিরিয়ার ইডলিবের উদ্দেশে রওনা দেয় মার্কিন সেনার বিশেষ বাহিনী। অপারেশন চলে মূলত সিএইচ-৪৭ কপ্টারে চেপে ৷ যা সিচুয়েশন রুমে বসে লাইভ দেখেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর দাবি, তিন সন্তানকে সঙ্গে নিয়ে সুড়ঙ্গের মধ্যে দিয়ে পালানোর চেষ্টা করেছিল বাগদাদি। তাকে ধাওয়া করে মার্কিন সেনা। বাঁচার আর পথ নেই বুঝে সুইসাইড ভেস্টের মাধ্যমে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় বাগদাদি।

ছিন্নভিন্ন হয়ে যায় আইএস প্রধান ও তার তিন সন্তানের দেহ। অল-বাগদাদি খতম। ২০১১ সালে বাগদাদিকে ধরার জন্য ২৫ মিলিয়ন ডলার পুরষ্কারের কথা ঘোষণা করা হয়েছিল ৷

First published: October 29, 2019, 7:47 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर