Taliban Tortured Killed 9: তালিবানি নৃশংসতা, হাজারা সম্প্রদায়ের ৯ জনকে গলা টিপে খুন করে কাটা হল শরীরের মাংস!

তালিবানি নৃশংসতা শুরু আফগানিস্তানে। প্রতীকী ছবি।

আফগানিস্তানের গজনি প্রদেশে হাজারা সম্প্রদায়ের ন'জনকে নৃশংস ভাবে খুন করেছে তালিবান (Taliban Tortured Killed 9)।

  • Share this:

    #গজনি: আফগানিস্তানের গজনি প্রদেশে হাজারা সম্প্রদায়ের ন'জনকে নৃশংস ভাবে খুন করেছে তালিবান (Taliban Tortured Killed 9)। সম্প্রতি সামনে এসেছে সেই ঘটনা। জুলাইয়ে ঘটে যাওয়া সেই ঘটনার উল্লেখ করে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, গত ৩-৪ জুলাইয়ে গজনি প্রদেশের মালিস্তান জেলার মুন্দরখত গ্রামে হামলা চালায় তালিবান জঙ্গিরা। বাড়িঘর লুঠ করে। গ্রামবাসীদের উপর অকথ্য অত্যাচার চালায়। শুধু তাই নয়, ঠান্ডা মাথায় শ্বাসরুদ্ধ করে খুন করা হয়। শরীরের মাংস কেটে নেয় জঙ্গিরা।

    আফগানিস্তানে তৃতীয় বৃহৎ গোষ্ঠী এই হাজারা সম্প্রদায়। শিয়া মুসলিম এই গোষ্ঠী দীর্ঘদিন ধরেই পাকিস্তান ও আফগানিস্তানে লাঞ্ছনার শিকার। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের জেনারেল অ্যাগনেস ক্যালামার্ড বলেছেন, 'ঠান্ডা মাথায় হাজারাদের ৯ জনকে এই খুনের ঘটনা ফের একবার প্রমাণ করে দিল তালিবানি শাসন আসলে কী এবং মনে করিয়ে দিল অতীতের নৃশংসতা।' গত ৩ জুলাই, ২০২১ গজনি প্রদেশে আফগান সেনার সঙ্গে তালিবানের যুদ্ধ শুরু হয়েছিল। সেই সময় সেখান থেকে প্রায় ৩০ টি পরিবার পর্বতের অন্য জায়গায় গিয়ে আশ্রয় নিয়েছিল।

    কয়েক দিন সেখানে থাকার পরই তাঁদের খাবারে টান পড়ে। সেই খাবার সংগ্রহ করতেই বাড়িতে গিয়েছিলেন কয়েক জন পুরুষ এবং মহিলা। তখনই দেখতে পান তাঁদের ঘরবাড়ি লুঠ করে পুড়িয়ে দিচ্ছে তালিবান জঙ্গিরা। সেই সময়ই ওই গ্রাম দিয়েই হাজারা সম্প্রদায়ের কয়েক জন যাচ্ছিলেন। তখনই তাঁদের উপর হামলা চালায় জঙ্গিরা। এক প্রত্যক্ষদর্শী জানান, আফগান সরকারের এক কর্মীকে তাঁরই গলার স্কার্ফ দিয়ে শ্বাসরুদ্ধ করে, মাংস কেটে খুন করে দেহ ছুড়ে ফেলে দেয় জঙ্গিরা। বেশ কয়েক জনের দেহ খাঁড়িতে ফেলে দেওয়া হয়।

    রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, ওই এলাকার মোবাইল ফোনের সমস্ত সংযোগ নষ্ট করে দেয় জঙ্গিরা। যাতে সেখান থেকে এই মৃত্যুলীলার খবর বাইরে বেরোতে না পারে।

    Published by:Raima Chakraborty
    First published: