বয়স ৭২! কীভাবে এখনও শক্ত সবল হয়ে বয়স ধরে রেখেছেন, জানাচ্ছেন বডি বিল্ডার

বয়স ৭২! কীভাবে এখনও শক্ত সবল হয়ে বয়স ধরে রেখেছেন, জানাচ্ছেন বডি বিল্ডার

দ্রুত বয়োবৃদ্ধি রোধ করতে পারে ভারোত্তোলন, জানাচ্ছেন মালয়েশিয়ার ৭২ বছরের বডি বিল্ডার!

মালয়েশিয়ার এই ওয়েট লিফ্টার আজ তরুণ প্রজন্মের কাছে এক উদাহরণ। তাঁর কথায় নিয়মিত শরীর চর্চা ও ভারোত্তোলন বার্ধক্য প্রতিরোধ করতে সক্ষম

  • Share this:

#মালয়েশিয়া: লোকে তাঁকে মিস্টার মাসল বলে ডাকেন। বলিষ্ট শরীর, চওড়া বাহু দেখে বোঝার উপায় নেই যে, মানুষটির বয়স ৭২ বছর। ঘরে সাত ছেলে-মেয়ে ও পাঁচ নাতি-নাতনি রয়েছে। এ. অ্যারোকিয়াস্যামি (A. Arokiasamy)। মালয়েশিয়ার এই ওয়েট লিফ্টার আজ তরুণ প্রজন্মের কাছে এক উদাহরণ। তাঁর কথায় নিয়মিত শরীর চর্চা ও ভারোত্তোলন বার্ধক্য প্রতিরোধ করতে সক্ষম। এমনকি নিয়ম মেনে শরীর চর্চা করলে করোনার বিরুদ্ধেও রোগপ্রতিরোধ ক্ষমতা গড়ে উঠতে পারে। এবার জেনে নেওয়া যাক, কে এই এ. অ্যারোকিয়াস্যামি? (ছবি সৌজন্যে : AFP)

বেশি দিন স্কুলে মন টেকেনি। পড়াশোনাতেও তেমন কোনও রুচি ছিল না। তাই স্কুল থেকে পালিয়ে বডি বিল্ডিংয়ে মজে অ্যারোকিয়াস্যামির মন। মিস্টার ইউনিভার্সের বেশ কয়েকটি ইভেন্টে মালয়েশিয়ার হয়ে প্রতিনিধিত্ব করেন তিনি। পরের দিকে ১৯৮১ সালে ফিলিপাইনসের সাউথ ইস্ট এশিয়ান গেমসে (Southeast Asian Games) গোল্ড মেডেল জেতেন অ্যারোকিয়াস্যামি। (ছবি সৌজন্যে : AFP)

মালয়েশিয়ার তেলুক ইনটানে (Teluk Intan) থাকেন অ্যারোকিয়াস্যামি। সেখানেই নিজের জিমে নতুনদের প্রশিক্ষণ দেন। ভারোত্তোলনের খুঁটিনাটি টিপস দেন। তবে কোথা থেকে এল এই অনুপ্রেরণা? অ্যারোকিয়াস্যামির কথায়, তাঁর জীবনের হিরো প্রাক্তন মিস্টার ইউনিভার্স ও অভিনেতা আর্নল্ড সোয়ার্জেনেগার (Arnold Schwarzenegger)। তাঁকে দেখেই এই পথে হাঁটা শুরু করেছিলেন অ্যারোকিয়াস্যামি। (ছবি সৌজন্যে : AFP)

অ্যারোকিয়াস্যামির সাত ছেলে-মেয়ে ও পাঁচ নাতি-নাতনি রয়েছে। তবে এই বয়সেও সতেজ তিনি। AFP-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, ভারোত্তোলন ও নিয়মিত শরীরচর্চা দ্রুত বয়োবৃদ্ধি প্রতিরোধ করতে পারে। বয়স্ক মানুষকেও সুস্থ ও সতেজ রাখে। (ছবি সৌজন্যে : AFP)

তবে বডি বিল্ডিংয়ের সঙ্গে বয়স বাড়া বা বার্ধক্যের কোনও সরাসরি সম্পর্ক নেই। এক্ষেত্রে অবশ্য কয়েকটি সমীক্ষা ও গবেষণায় দাবি করা হয়েছে যে, বয়স বাড়ার সঙ্গে শরীর চর্চার একটি সুগভীর সম্পর্ক রয়েছে। নিয়মিত শরীর চর্চার ফলে মন ও শরীর দুই ভালো থাকে। তাই বয়সজনিত নানা রোগ ও সমস্যা সহজে আক্রমণ করতে পারে না। (ছবি সৌজন্যে : AFP)

২০১৬ সালের একটি সমীক্ষাতেও এই বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে। দেখা গিয়েছে, ৬৫ বছর বা তার উর্ধ্বে কোনও ব্যক্তি যদি সপ্তাহে অন্তত দু'বার শরীর চর্চা করেন কিংবা জিমে গিয়ে প্রশিক্ষণ নেন, তাহলে তাঁর আয়ু বাড়তে পারে। (ছবি সৌজন্যে : AFP)

একটি জিমও চালান অ্যারোকিয়াস্যামি। বাড়ির পাশেই রয়েছে ছোট্ট জিমখানা। জনসাধারণের জন্য সব সময়ে সেই জিমের দ্বার খোলা রয়েছে। এক্ষেত্রে প্রতি দিন প্রায় এক ডলার করে নেন অ্যারোকিয়াস্যামি। জিম জুড়ে নানা ধরনের সরঞ্জাম রয়েছে। বহু বয়স্ক বডি-বিল্ডারও ভিড় জমানে এই জিমে। তাঁদের কাছ থেকে ফিটনেস টিপস নেন জিমে আসা তরুণরা। আর এ নিয়েই জমে থাকে অ্যারোকিয়াস্যামির সংসার। (ছবি সৌজন্যে : AFP)

Written By: Sovan Chanda

Published by:Swaralipi Dasgupta
First published:

লেটেস্ট খবর