corona virus btn
corona virus btn
Loading

সীমান্তে শান্তি ফেরাতে ‌মঙ্গলবার ফের বৈঠকে ভারত ও চিন সেনা

সীমান্তে শান্তি ফেরাতে ‌মঙ্গলবার ফের বৈঠকে ভারত ও চিন সেনা
The fighting at Galwan started after Indian troops dismantled a Chinese tent sent up close to the mouth of the Galwan river. (Representative image)

মঙ্গলবার সকাল সাড়ে দশটা নাগাদ এই বৈঠকে মিলিত হবেন দু’‌দেশের প্রতিনিধিরা

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ গালওয়ান উপত্যকা সংঘর্ষ নিয়ে কর্পস কম্যান্ডর স্তরের বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন। মঙ্গলবার সকাল সাড়ে দশটা নাগাদ এই বৈঠকে মিলিত হবেন দু’‌দেশের প্রতিনিধিরা। এই নিয়ে সংঘর্ষের পর তৃতীয়বারের জন্য দু’‌দেশের প্রতিনিধিদের মধ্যে কর্পস কম্যান্ডর স্তরের বৈঠক হতে চলেছে। এবারে বৈঠক হবে ভারতের ভূখণ্ডে। শেষ বৈঠকটি হয়েছিল প্রকৃত নিয়ন্ত্রণ রেখার চিনের দিকের মলডো এলাকায়।

সূত্রের খবর পরিস্থিতিকে শান্ত করতে ও নিয়ন্ত্রণে আনার বিষয়টিই এই আলোচনার কেন্দ্রে থাকবে। সূত্র মারফত জানানো হয়েছে, এই আলোচনার আগের দুটিই প্রকৃত নিয়ন্ত্রণ রেখার ওপারে, মানে চিনের দিকে হওয়ায় এবারেরটি হচ্ছে ভারতের দিকে। ভারত ও চিনের মধ্যে প্রথম যে বৈঠকটি হয়েছিল, তাতে বলা ভারতের পক্ষ থেকে চিনকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ঘাঁটি সরিয়ে নিতে বলা হয়। ২২ জুন যে আলোচনা হয়, সেখানেও বলা হয় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার বিষয়ে কথা বলে হয়েছে। আলোচনা ইতিবাচক হয়েছে বলেও খবর পাওয়া যায়। পূর্ব লাদাখের সমস্ত কেন্দ্র থেকে যাতে অনৈক্য বা সংঘর্ষের পথ এড়িয়ে চলা যায়, তা নিয়ে আলোচনা হয়েছে বলেও জানায় ভারতীয় সেনা।

আর তারপরেই কাল, অর্থাৎ মঙ্গলবার তৃতীয় ধাপের কর্পস কম্যান্ডর স্তরের বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন। ‌

Published by: Uddalak Bhattacharya
First published: June 29, 2020, 6:31 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर