হোম /খবর /হাওড়া /
প্রচুর লাভ! নিয়ম মেনে বাড়িতেই চাষ করুন এই মাছ! টাকার অঙ্ক অবাক করবে

Howrah News: প্রচুর লাভ! নিয়ম মেনে বাড়িতেই চাষ করুন এই মাছ! টাকার অঙ্ক অবাক করবে

X
রঙিন [object Object]

Howrah news: বাড়িতেই করা যাবে এই মাছের চাষ! হাওড়ায় এখন রমরমা ব্যবসা! লাভের অংশ জানলে চমকে যাবেন

  • Hyperlocal
  • Last Updated :
  • Share this:

#হাওড়া: রঙিন সৌখিন মাছ তাদের গতিবিধি তাদের সৌন্দর্য সকলের মন জিতে নেয়! আমরা সাধারণত দেখে অফিস দোকান ঘর বা বাড়িতে অ্যাকোয়ারিয়াম ও ছোট্ট জলাশয় রঙিন মাছ বা সৌখিন প্রকৃতির মাছ রাখা হয় সৌন্দর্য বাড়াতে, মানুষকে আকর্ষণ করতে। এর চল বিদেশে ব্যাপক হারে । রঙিন মাছের কোনোটির লেজ পাখনা, আঁকার আকৃতি, মাথা চোখ নানা সৌন্দর্য দেখা যায়।  পুকুর জলাশয় বা অল্প জমিতে বা ছাদে চৌবাচ্চা করেও এই মাছ চাষ করে ভাল  আয় করা সম্ভব।

তবে চাষের ক্ষেত্রে বেশ কিছু সতর্কতা বা নিয়মাবলী রয়েছে। যেমন এই রঙিন ও সৌখিন মাছ বা যেকোন মাছের ক্ষেত্রে জলের গুরুত্ব সবার আগে। জলের অক্সিজেনের মাত্রা খাবারের পরিমাণ খাবারের প্রকৃতি, সময় অনুযায়ী জলের শীতল উষ্ণ ভাব, জলের গভীরতা নানা বিষয় রয়েছে, এর পাশাপাশি গুরুত্বপূর্ণ দিক হল মাছের খাবার।

আরও পড়ুন:  'লেউড়ি' খেয়েছেন? চিনির রসে ভরপুর স্বাদ! জিভে দিলেই গলে জল! রইল খোঁজ

হাওড়া জেলায় বেশ ভালই রঙিন বা সৌখিন মাছ চাষ হয়ে থাকে, সর্তকতা বা নিয়ম মেনে সঠিকভাবে করতে পারলে লাভের অংশ বেশ ভালো রয়েছে। অনেকেই দীর্ঘদিন এই মাছ চাষ করে বেশ লাভবান হচ্ছেন। তেমনি হাওড়া উলুবেড়িয়া বাসুদেবপুরের রঙিন মাছ চাষী সদানন্দ মাজি, তিনি গত সাত আট বছর ধরে এই, মাছ চাষের সঙ্গে যুক্ত। তিনি জানান, এতে নিয়মিত বা প্রতিদিন যেমন দায়িত্বের সঙ্গে দেখভাল করতে হয়, সেই সঙ্গে কিছু নিয়ম রয়েছে যা মেনে করতে পারলে , এ থেকে ভাল আয় পাওয়া যেতে পারে। তবে বিদেশ রফতানি করতে পারলে লভ্যাংশ অনেক বেশি। গোল্ডফিশ, উইডো, রেড ক্যাপের মতো বিভিন্ন মাছ দারুন চাহিদা রয়েছে, এই সমস্ত মাছ পালন করে বহু মানুষ অর্থনৈতিকভাবে ভাল লাভও পাচ্ছেন।

রাকেশ মাইতি

Published by:Piya Banerjee
First published:

Tags: Fish, Howrah news