Home /News /hooghly /
Hooghly: দুর্গাপুজোয় থার্মোকলের ব্যবহার নিষিদ্ধ করায় সমস্যায় পুজো উদ্যোক্তারা

Hooghly: দুর্গাপুজোয় থার্মোকলের ব্যবহার নিষিদ্ধ করায় সমস্যায় পুজো উদ্যোক্তারা

title=

আসন্ন শারোদৎসবে থার্মোকল বা প্লাস্টিক জাতীয় কিছু ব‍্যবহার করা যাবে না। রাজ‍্য নগরোন্নয়ন দপ্তর থেকে এমনই নির্দেশিকা এসেছে পুরসভাগুলিতে।

  • Share this:

    #হুগলি : আসন্ন শারোদৎসবে থার্মোকল বা প্লাস্টিক জাতীয় কিছু ব‍্যবহার করা যাবে না। রাজ‍্য নগরোন্নয়ন দপ্তর থেকে এমনই নির্দেশিকা এসেছে পুরসভাগুলিতে। আর তাতেই বিপাকে পড়েছেন পূজা কমিটিগুলি। ইতিমধ্যেই অনেক পূজা কমিটি নিজেদের পূজা মণ্ডপের থিমের জন্য থর্মকলের ব্যাবহার শুরু করে ফেলেছে কিন্তু রাজ্য সরকারের নতুন নির্দেশিকায় মাথায় হাত পূজা কমিটি থেকে শিল্পী দের কপালে। আসন্ন শারোদৎসবে থার্মোকল বা প্লাস্টিক জাতীয় কিছু ব‍্যবহার করা যাবে না। রাজ‍্য নগরোন্নয়ন দপ্তর থেকে এমনই নির্দেশিকা এসেছে পুরসভাগুলিতে। যদিও চলতি মাসের এক তারিখ থেকে সমগ্র রাজ‍্যেই এককালীন ব‍্যবহৃত ৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিক সহ থার্মোকল সম্পুর্ন নিষিদ্ধ হিসাবে ঘোষনা করেছে রাজ‍্য সরকার। কিন্তু শারদোৎসবে এই নিদ্দের্শিকা কতটা মানা হবে সেই নিয়ে প্রশ্ন ছিল সাধারণ মানুষের মনে। এই নির্দেশকে কায‍্যকর করতে পুরসভাগুলি তৎপর হতে শুরু করেছে। পুরসভা লিখিত আকারে একটি নির্দেশিকা শহরের পুজো কমিটিগুলোর কাছে পৌছে দিচ্ছে।

    পুজো মন্ডপ বা প্রতিমা সজ্জায় কেউ থার্মোকল বা প্লাস্টিক ব‍্যবহার করলে আইন মোতাবেক ব‍্যবস্হা নেওয়া হবে।পুজোর মুখে থার্মোকল ব‍্যবহার বন্ধ হওয়ায় ফাঁপড়ে পরেছেন পুজো উদ‍্যোক্তারা। পুজো মন্ডপ তৈরির কাজও শুরু হয়েছে। তবে পুজো উদ‍্যোক্তাদের মত সরকারি নির্দেশিকা অবশ‍্যই মেনে চলবেন তবে এই নির্দেশ আরও আগে আসলে মন্ডপ সজ্জার বিষয়ে অন‍্য চিন্তা ভাবনা করা যেত। এই বিষয়ে পুরসভা থেকে জানানো হয়, রাজ্য সরকারের তরফে পরিবেশেকে দূষণ মুক্ত ও ভারসাম্য বজায় রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

    আরও পড়ুনঃ ফুটবল খেলাকে ঘিরে গন্ডগোল! সাসপেন্ড করা হল মাঠ, প্রতিবাদে ক্লাব কর্তৃপক্ষের পোস্টার

     হুগলি চুঁচুড়া পুরসভার পুরো সদস্য ইন্দ্রজিৎ দত্ত এই বিষয়ে বলেন, সরকার যা সিদ্ধান্ত নিয়েছে তাকে তিনি সাধুবাদ জানাচ্ছেন। কিন্তু কিছু বড় বারোয়ারি পুজো গুলি ইতিমধ্যেই প্যান্ডেল বানাতে শুরু করে ফেলেছেন। যদি এই সিদ্ধান্ত একটু আগে আসত তাহলে হয়তো সুবিধা হতো পুজো উদ্যোক্তাদের জন্য। হস্ত শিল্পী সঞ্জয় দাস দীর্ঘ ৪০ বছর ধরে কাজ করে চলেছেন থার্মকল দিয়ে নকশা বানানোর। এই বছরের পুজতেও বেশ কিছু বায়না হয়েছিল তার কাজের।

    আরও পড়ুনঃ দুই মেয়ের কাণ্ড ঘিরে তুলকালাম হুগলিতে! তারপর!....

    কিন্তু সরকারের নতুন নির্দেশিকায় কপালে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে তার। পূজা কমিটির এক সদস্যের দাবি, তারা পূজার প্যান্ডেলের থিম আগেই ঘোষণা করেছিলেন সেই মতন কাজ ও শুরু হয়ে গিয়েছিল। তাদের থিমের নব্বই ভাগ কাজই রয়েছে থার্মকলেন। নতুন নির্দেশিকায় বিপাকে পড়েছেন তারা। তারা চাইছেন সরকার কিছু একটা ব্যাবস্থা করুক।

    Rahi Haldar
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Durga Puja 2022, Hooghly

    পরবর্তী খবর