এবার রেঁধে ফেলুন পেঁয়াজ ছাড়াই মাছ-মাংস !

এবার রেঁধে ফেলুন পেঁয়াজ ছাড়াই মাছ-মাংস !

নো চিন্তা, পেঁয়াজ ছাড়াও অনায়েসে রান্না করা যায় ৷

  • Share this:

#কলকাতা: পেঁয়াজের দাম বেড়েই চলেছে ৷ মধ্যবিত্তদের মাথায় হাত পেঁয়াজের দাম দেখে ৷ অনেকে তো ভেবেই পাচ্ছেন না, পেঁয়াজ ছাড়া রান্না করবেন কীভাবে? আসলে ভারতীয়দের রান্নাঘরে, বিশেষ করে বাঙালিদের রান্নাঘরে পেঁয়াজ একেবারে মাস্ট ! কিন্তু পেঁয়াজের দাম বাড়লে, রান্না হবে কী করে?

নো চিন্তা, পেঁয়াজ ছাড়াও অনায়েসে রান্না করা যায় ৷ এমনকী, পেঁয়াজ ছাড়া মাংস, মাছও রান্না হয় ৷ যা খেতে কিন্তু দারুণ সুস্বাদু ৷ এরকমই কিছু পেঁয়াজ ছাড়া রান্নার রেসিপি রইল এখানে ৷ ট্রাই করতে পারেন আপনিও ৷

পেঁয়াজ ছাড়া মাংস রান্না​র রেসিপি:

উপকরণ

খাশির মাংস এক কেজি, রসুন বাটা, আদা বাটা এক চা চামচ করে। হলুদ, মরিচ, ধনে, জিরা এক চা চামচ করে। দই, তেজপাতা, গরম মসলা, জয়ত্রী গুঁড়া, নুন ও তেল পরিমাণমতো।

প্রণালী

সব মশলা, নুন ও তেল দিয়ে মাংস মেখে একঘণ্টা রেখে দিন। একটি বড় কড়াই উনুনে দিয়ে মাংস কষিয়ে নিন। এবার এক কাপ গরম জল দিয়ে ঢেকে রাখুন। জল শুকিয়ে তেল ওপরে উঠলে নামিয়ে গরম ভাত-পোলাও বা রুটি-পরোটার সঙ্গে পরিবেশন করুন।

পেঁয়াজ ছাড়া মাছের কাবাব

কী কী লাগবে

ভেটকি বা বড় রুই মাছ ৬ পিস, আদা বাটা-আধা চা চামচ, রসুন বাটা-আধা চা চামচ, গরম মশলা গুঁড়ো সামান্য, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি, লঙ্কার গুঁড়ো, বেসন আধা কাপ, লেবুর রস আধা চা চামচ, তেল ভাজার জন্য, কিসমিস ও ডিম, নুন -স্বাদমতো।

কীভাবে বানাবেন-

প্রথমে মাছ সেদ্ধ করে কাটা বেছে নিন। ওভেনে হাড়িতে এক টেবিল চামচ তেল দিয়ে মাছের কিমার সঙ্গে আদা রসুন বাটা, লঙ্কার গুঁড়ো ও নুন দিয়ে ভাজতে থাকুন। অল্প জলেতে বেসন গুলে নিয়ে ধনেপাতা ও পুদিনা পাতা কুচি দিয়ে দিন। কিসমিস, গরম মসলার গুঁড়ো ও লেবুর রস দিয়ে উনুন থেকে নামিয়ে ঠান্ডা করে নিন।

এবার ডিম ভেঙে মিশিয়ে পছন্দমতো কাবাব তৈরি করে তেলে সোনালি করে ভেজে নিন। গরম গরম পরিবেশ করুন ৷ সঙ্গে থাকুক সস বা পুদিনার চাটনি ৷

First published: 03:02:14 PM Dec 05, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर