ঝটপট বানিয়ে ফেলুন 'আলু বাহারি' আর 'হিং-মৌরি আলু'! রইল রেসিপি

file photo

ঝটপট বানিয়ে ফেলুন 'আলু বাহারি' আর 'হিং-মৌরি আলু'! রইল রেসিপি

  • Share this:

    #কলকাতা: ঝোল-ঝাল, চপ-কাটলেট, কোপ্তা কালিয়া... আইটেম তা সে যাই হোক না কেন, বাঙালির আলু মাস্ট! আলু ছাড়া সব খাবারই যেন বিস্বাদ লাগে!

    ট্রাই করুন আলু দিয়ে বানানো দুটো রেসিপি। বানানো খুব সহজ, খেতেও দারুণ!

    আলু বাহারি

    কী কী চাই

    আলু: ১ কেজি(খোসা ছাড়িয়ে মোটা গোল করে কাটা), বড় পেঁয়াজ: ১টা( সরু করে কাটা), ধনেপাতা: ২ টেবিল চামচ, স্বাদমতো নুন ও গোলমরিচ, মাখন: ৩ টেবিল চামচ রান্না

    ফ্রাইং প্যানে মাখন গরম করে, পেঁয়াজ বাদামি করে ভেজে তুলে রাখুন। ভাজবার সময় সমান্য নুন ছিটিয়ে দেবেন। ওই প্যানেই আলুতে সামান্য নুন মাখিয়ে ভেজে নিন। প্রয়োজন হলে আরও একটু মাখন দিতে পারেন। কম আঁচে ঢাকা দিয়ে ভাজবেন যাতে আলু সেদ্ধ হয়ে যায়। আলুর দু'পিঠ লালচে হয়ে গেলে ওর মধ্যে পেঁয়াজ ভাজা মিশিয়ে, ধনেপাতা কুচি ও গোলমরিচ ছড়িয়ে সার্ভ করুন। স্টার্টার হিসেবে দারুণ!

    হিং-মৌরি আলু

    কী কী চাই

    আলু: ১ কেজি (গোল করে কাটা), সাদা তেল অথবা ঘি: ৪ টেবিল চামচ, জল: দেড় কাপ, হলুদগুঁড়ো: ১ চা চামচ, আদাবাটা: ১ চা চামচ, মৌরিবাটা: ১ চা চামচ, হিং: অর্ধেক চা-চামচ, স্বাদমতো নুন, বড় এলাচ (গুঁড়ো করা): ২টি, টক দই: ৩ টেবিল চামচ, দুধ: দেড় কাপ, মাখন: ২ টেবিল চামচ, লবঙ্গ: ৩-৪টি, কাঁচালঙ্কা চেরা: ৩-৪টি, ছোট এলাচ: ২-৩টি

    রান্না

    কড়াইতে ঘি গরম করে আলু ভেজে তুলে রাখুন। বাকি ঘি-তে জল, হলুদগুঁড়ো, আদাবাটা, নুন, হিং, মৌরিবাটা, বড় এলাচগুঁড়ো ও লবঙ্গ দিয়ে ফুটতে দিন। ঝোল ফুটে উঠলে ভাজা আলু দিন। জল শুকিয়ে এলে দুধ ও দই একসঙ্গে ফেটিয়ে ঢেলে দিন। ৫ মিনিট মতো ভাল করে নেড়েচেড়ে গ্যাস বন্ধ করে দিন। অন্য প্যানে মাখন গরম করে ছোট এলাচ ও কাঁচালঙ্কা অল্প ভেজে ঝোলের মধ্যে মিশিয়ে দিলেই তৈরি চমন আলু!

    First published: