Home /News /food-recipe /
হুমায়ূন ইরানিদের খাইয়েছিলেন খিচুড়ি, ইরানিদের পালটা উপহার ফিরনি

হুমায়ূন ইরানিদের খাইয়েছিলেন খিচুড়ি, ইরানিদের পালটা উপহার ফিরনি

Kesar Firni

Kesar Firni

হুমায়ূন ইরানিদের খাইয়েছিলেন খিচুড়ি, ইরানিদের পালটা উপহার ফিরনি

  • Share this:

    #কলকাতা: ইদের দিন সাপটে বিরিয়ানি-কাবাব খাওয়ার পর, ফিরনিটা না খেলে খাওয়াটা ঠিক সম্পূর্ণ হয় না! মাটির চ্যাপটা ভাঁড়ে অমৃত! মখমলে, মোলায়েম! মুখে দিলেই...মমমম! এই অনাবিল আনন্দের মূল ক্রেডিট অবশ্য মুঘলদেরই প্রাপ্য! তাঁরাই এদেশে প্রচলন করেছিলেন ফিরনির।

     অনেক ইতিহাসবিদদের মতে,

    ১৫৩৯-এ হুমায়ূনকে যুদ্ধে পরাজিত করে দিল্লির মসনদে এলেন সম্রাট শের শাহ সুরি। তখন হুমায়ূন সাহায্যের খোঁজে পাড়ি দিলেন ইরানে। শোনা যায়, ইরানের শাহ-কে উপহার হিসেবে হুমায়ূন নাকি দিয়েছিলেন একদল ভারতীয় বাবুর্চি! তাদের হাতের খিচুড়ি খেয়ে ইরানি বাদশা তো ফিদা! চলতে লাগল সংস্কৃতির দেওয়া নেওয়া। হুমায়ূনও ভালবেসে ফেললেন ইরানের মিষ্টি পদ- ফিরনি। এরপর, ১৫৫৫ সালে, শের শাহ'র মৃত্যুর পর, হুমায়ূন যখন ভারতে ফিরলেন, তখন তাঁর সঙ্গে বহু ইরানিও এসেছিলেন এদেশে। তাঁরাই মুঘল বাবুর্চিদের শেখালেন ফিরনি রান্নার কেতা! ধীরে ধীরে ইরানি ডেসার্ট হয়ে উঠল আমাদের ভীষণ কাছের একজন!

    ফিরনি হরেক রকম হয়। তবে সবথেকে লোভনীয়, কেশর ফিরনি।  এই ইদে, ডাইনিং টেবিলে সবাইকে তাক লাগিয়ে দিন! বানিয়ে ফেলুন কেশর ফিরনি! বেশ সহজ! উপাদানও সাধারণ! ৪ জনের জন্য বানাতে লাগবে, সামান্য জাফরান, জলে ভিজিয়ে রাখা বাসমতি চাল: ৫০ গ্রাম, ১ কাপ চিনি, অর্ধেক চা চামচ ছোট এলাচের গুঁড়ো, কয়েক ফোঁটা গোলাপ জল আর ১ টেবিল চামচ পেস্তা কুচি।

    এবার দুধ ফুটিয়ে, আঁচ কম করে দিন। ক্রমাগত নাড়তে থাকুন যাতে তলার দিকে ধরে না যায়। দুধ ঘন হতে দিন। অন্যদিকে, ভিজিয়ে রাখা চাল গুঁড়ো করে নিন। তবে, মসৃণ গুঁড়ো যেন না হয়। এমনভাবে গুঁড়ো করুন, যাতে মুখে দানা দানা লাগে।

    এই চালে সামান্য দুধ মিশিয়ে গুলে নিন। এবার এই চাল দুধের মধ্যে মেশান। ক্রমাগত নাড়তে থাকুন, যাতে ডেলা না তৈরি হয়। চাল সেদ্ধ হয়ে গেলে জাফরান আর চিনি মিশিয়ে ফের নাড়তে থাকুন। ছোট এলাচগুঁড়ো, গোলাপ জল মেশান। এবার আঁচ থেকে নামিয়ে পেস্তা কুচি মেশান। চ্যাপ্টা মাটির পাত্র, যাকে বলে 'কাসোরি'-তে ঢেলে ফ্রিজে ঢুকিয়ে দিন।

    আরও পড়ুন-ইদের খানাপিনা: আকবরের প্রিয় আকবর-ই-গোস্ত-এর রেসিপি

    First published:

    Tags: Eid special recipee, Firni, Iranian effect in indian cuisine, Kesar Firni recipee, Muslim delicacy, Nawab Humayun

    পরবর্তী খবর