• Home
  • »
  • News
  • »
  • features
  • »
  • POILA BAISAKH SPECIAL TAKE RESOLUTIONS ON BENGALI NEW YEAR TOO RC

নিউ ইয়ারে হ্যাঁ, নববর্ষে না! রেজোলিউশন রেওয়াজে কি বদল হবে না বাঙালির?

নিউ ইয়ারে হ্যাঁ, নববর্ষে না! রেজোলিউশন রেওয়াজে কি বদল হবে না বাঙালির?

প্রতিশ্রুতির বন্যা বইছে এদিক-ওদিক। 'সবুজনগরে' তাকালে প্রতিশ্রুতির ঢাক, 'গেরুয়াপুরে' তাকালে প্রতিশ্রুতির ঢোল। আর বাকি সব এলাকা 'সংযুক্ত' হয়ে যে বঙ্গ তৈরি করেছে তার আকাশ-বাতাস থেকে টুপটাপ ঝরে পড়ছে 'রেজোলিউশন'।

  • Share this:

ইংরেজি পোশাক, ইংরেজি হাবভাব, ইংলিশ ব্রেকফাস্ট, বিদেশি মদ আর ইংরেজি শব্দ কপচাতে কপচাতে কেমন যেন ইংরেজ হয়ে গিয়েছেন! বাঙালি হোন না একটু। নিউ ইয়ার ইভে নাচানাচি করে, হ্যাপি নিউ ইয়ারে গলা মিলিয়ে কতই তো 'রেজোলিউশন' নিয়ে ফেলেন। বাংলা নববর্ষে নিয়েছেন কখনও? না, একবার তাহলে পয়লা বৈশাখে 'রেজোলিউশন' নিয়েই দেখুন না। এমনিতেই বাঙালি 'প্রতিশ্রুতি'র মামলায় চিরকাল বলে বলে ছক্কা মারে। এখন আবার ভোটের মরসুম। প্রতিশ্রুতির বন্যা বইছে এদিক-ওদিক। 'সবুজনগরে' তাকালে প্রতিশ্রুতির ঢাক, 'গেরুয়াপুরে' তাকালে প্রতিশ্রুতির ঢোল। আর বাকি সব এলাকা 'সংযুক্ত' হয়ে যে বঙ্গ তৈরি করেছে তার আকাশ-বাতাস থেকে টুপটাপ ঝরে পড়ছে 'রেজোলিউশন'। আহা, সহজ বাংলায় যাকে বলে 'প্রতিশ্রুতি'।

নতুন বচ্ছর এলো আর বাঙালির একটা তাজা, গালভরা 'রেজোলিউশন' থাকবে না? ধুর, এমন আবার হয় নাকি? আর প্রতিশ্রুতি কি শুধুই অন্যদের জন্য? নিজেকেই একটা প্রতিশ্রুতি দিয়ে দেখুন না? কেউ কথা না রাখুক, আপনি নিজে তো রাখতে পারেন? বাংলা নববর্ষে একটা 'রেজোলিউশন' হয়ে যাক তবে...

কেমন হতে পারে এই নববর্ষ স্পেশ্যাল 'রেজোলিউশন'? কয়েকটা টিপস রয়েছে, কাজে লাগাতে পারেন।

-- পিএনপিসি করেন? মানে পরনিন্দা পরচর্চা? বাঙালির এই বিশেষ গুণ না থাকলে আবার কওনসা বাঙালি? না, পিএনপিসি করতেই পারেন। এটা একেবারেই আপনার নিজস্ব স্বর্গীয় সুখ-সম ব্যাপার। শুধু শপথ নিন, জলটা জাস্ট এইটুকু, মানে এইইইই...টুকু কম মেশাবেন। তাতে কিন্তু মজায় ভাঁটা পড়বে না।

-- ফেসবুকে, ইনস্টাগ্রামে ছবি দিন, কিন্তু প্লিজ নিজের আসল চেহারার সঙ্গে সামঞ্জস্য রেখে পোস্ট করুন। সোশ্যাল মিডিয়ায় দেখা হওয়া মানুষ সামনে থেকে আপনাকে দেখলেও যাতে একবারে চিনতে পারেন, তাঁকে সেই বিশ্বাসটুকু দেওয়ার প্রতিশ্রুতি দিন। কাঠ আর কাঠগোলাপ তো এক না। তাই, ফিল্টার কফি খান, কিন্তু ছবিতে একটু কম ফিল্টার মারুন। বাঙালিরা নো-ফিল্টারেই দেখতে সুন্দর।

-- 'বাড়িতে তো রোজই বাঙালি খাবার খাই, অকেশনে একটু সুশি খাবো না? কিংবা স্টিকি রাইস!' আরে মশাই, বাড়িতে যতই ভাত-ডাল-মাছ-মাংস খান, বাঙালি রেস্তোরাঁয় গিয়ে বছরে একবার অনন্ত ইলিশের গঙ্গা-যমুনা কিংবা চিকেনের কাঁচা লঙ্কা ঝোলটা ট্রাই করুন। শুরুতে একটু সর্ষে দিয়ে কচু বাটা খান, কিংবা লোটের বরার স্বাদ দিন। শেষপাতে একটু আমদই। বাড়িতে রান্নার দায়িত্বে যিনি রয়েছেন তাঁর কষ্টটা একদিন খানিক কমান আর একদিন অন্তত বাঙালি রেস্তোরাঁগুলিকে সমৃদ্ধ করুন। মোগালাই-চাইনিজ-থাই-ইটালিয়ানের জন্য তো সারা বছর পরে রয়েছে। শপথ নিন, নিজের প্রিয় কোনও এক দিনে বাঙালি রেস্তোরাঁয় গিয়ে কব্জিটা ডুবিয়ে দেবেন।

এসো, বসো, আহারে... এসো, বসো, আহারে...

-- অন্যে কী করছে তাতে নাক না গলিয়ে, বরং নাকটা মাস্কে ঠিক ভাবে ঢেকে রাখুন। শপথ নিন, যদ্দিন না করোনাভাইরাস হার মানছে, আপনি হেরে যাবেন না। করোনাবিধি মেনে চলুন এবং অন্যকেও মেনে চলতে বলুন। অটোর লম্বা লাইনে গায়ের জোর কিংবা গরিব রিক্সাওয়ালার সঙ্গে দু'টাকা নিয়ে ঝগড়া না করে মাথা ঠান্ডা রাখুন। বাংলাতেই বলুন, দাদা মাস্কটা পরে নিন।

-- কথায় আছে, পড়াশোনা করে কেই বা কবে মহাভারত উদ্ধার করেছে? কিন্তু তা বলে কি পড়াশোনা করবেন না? তবে শুধুমাত্র হোয়াটসঅ্যাপ ইউনিভার্সিটি থেকে জেনে দুমদাম বলে ফেলবেন না! শপথ নিন, ঠিক ভাবে পড়াশোনা করে জেনে তবেই জ্ঞানের ঝুলি খুলবেন। ফ্রি-তে দেওয়া যায় মানেই যাকে-তাকে দিয়ে বেড়াবেন না। শিক্ষিত হিসেবে বাঙালির কিন্তু একটা ঐতিহ্য রয়েছে।

-- রান্নায় তেল খাওয়াটা কমান। বসকেও কম তেল মারুন। কর্মদক্ষতা বাড়ান। পরিচ্ছন্ন থাকুন। ভালো ভাবে বাঁচার শপথ নিন। নিজস্বতা তৈরি করুন, কপি করবেন না প্লিজ। বাঙালিরা নিজেই পথপ্রদর্শক হয়েছেন বারবার, বরাবর।

আগামীর ডাক... ১৪২৮ ভালো যাক... আগামীর ডাক... ১৪২৮ ভালো যাক...

-- সব শেষে মনে রাখুন, এই বছরটা বাংলার ১৪২৮ সাল। শুধু শুভ নববর্ষ বলার দিনই নয়, চেষ্টা করুন বছরের শেষের দিকে, হ্যাপি নিউ ইয়ার বলার রাতেও যেন বাংলার সাল বলতে গিয়ে খামোখা সাড়ে তিন মার হোঁচট খেতে না হয়। অবশ্যই মনে রাখুন, বাংলার সালটা ১৪২৮।

শুভ নববর্ষ।

Published by:Raima Chakraborty
First published: