ঋতুর ছড়া ! অপর্ণা সেন-এর বড় মেয়ে ডোনার বিয়ের তত্ত্বের উপরে ছড়া লিখে দিয়েছিলেন ঋতুপর্ণ--

Photo Source: Collected

Photo Source: Collected

  • Last Updated :
  • Share this:

    #কলকাতা: চলছে বিয়ের মরশুম! শেষ মুহূর্তের শপিংয়ের পাশাপাশি তত্ত্ব সাজানোর পালা ! বাঙালি বিয়েতে তত্ত্ব সাজানো শুধু একটা রীতি নয়... এর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকে হাজারও মজা, খুনসুটি !

    অভিনেত্রী, পরিচালিকা অপর্ণা সেন-এর বড় মেয়ে ডোনার বিয়েতে তত্ত্ব সাজানোর সময় প্রত্যেকটা ডালার উপরে ছড়া লিখে দিয়েছিলেন ঋতুপর্ণ ঘোষ। রইল সেখান থেকেই বাছাই করা কিছু ছড়া--

     ১) তুঁতে রঙের বেনারসী, সাদা রঙের পাড়েসোনার বরণ কল্কা করা--অপূর্ব বাহারে !তিনকোণা এক রুমাল আছে, শাড়ির ভাঁজে রাখা

    সাদা সুতীর রুমাল, তার এককোণে ফুল আঁকা

    ২) বাদলা কাজের শিফন শাড়ী, পীচফলের রঙব্লাউজ আছে পাড়বসানো--ভিন্নরকম ঢং।সাদা রুমালটিতে কেমন গোলাপী রঙের কাজ।সব মিলিয়ে দারুণ হবে নতুন কনের সাজ।

    ৩) তুঁতে রঙের রাজকোট, তার গোলাপ রঙের পাড়,রঙ মেলানো ব্লাউজ সাথে, কেমন চমৎকার !টিপের পাতা সাজিয়ে দিলাম তুঁতে শাড়ীর ভাঁজে,সারাজীবন করবে আলো দুটি ভুরুর মাঝে।

    ৪) ঘিয়ে রঙা ঢাকাই শাড়ী, লাল রঙা তার পাড়।জরির ছোঁয়ায় সাজটি যেন লক্ষ্মী প্রতিমার।টুকটুকে লাল ব্লাউজ আছে, রং মিলিয়ে কেমন !লক্ষ্মী সাথে আপনি এলেন মা লক্ষ্মীর বাহন।

    ৫) বেগনী রঙের রেশম শাড়ী, সম্বলপুর থেকেটুকটুকে লাল রঙ রয়েছে, আঁচল পাড়ে ঢেকেব্লাউজ আছে, সঙ্গে আছে চুড়ির গোছা ষোলরং মিলিয়ে পরবে বলে সঙ্গে দেওয়া হ'ল।

    ৬) টুকটুকে রং চিকন শাড়ী পরবে মোদের মেয়েগোলাপী রং ফুলে ফুলে টাকবে শরীর ছেয়ে।সেই রঙেরই চোলি, মেয়ের রূপ করে ঝলমলকাঠের সিঁদুরকৌটো দিলাম, কপালে জ্বলজ্বল।

    ৭) নক্সা করা তোয়ালেটা পাতা ডালার মাঝেচুকরি ভরা প্রসাধনী লাগবে কনের সাজে।নিরা রিচি, ক্রোয়ি, তাদের জগৎজোড়া নামএসব ভেবে সাজিয়ে কনের সঙ্গে পাঠালাম।

    ৮) জোব্বা পরা ফ্যাশন এখন, কাফতান তার নামআগাগোড়া আরশি ঢাকাআ তিনটে পাঠালামদু'খানি তার কলমকারি রঙবাহারি কাজে।অন্যটিতে আয়না দেওয়া, সাদা--বুকের মাঝে।

    First published:

    Tags: Aparna Sen, Poem, Rituparno ghosh