Home /News /explained /
EXPLAINED: আর কয়েক দিন পরেই বেজিংয়ে বসছে শীতকালীন অলিম্পিক্সের আসর! করোনা রুখতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?

EXPLAINED: আর কয়েক দিন পরেই বেজিংয়ে বসছে শীতকালীন অলিম্পিক্সের আসর! করোনা রুখতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?

photo source collected

photo source collected

EXPLAINED: অতিমারির (Pandemic) আবহে একটি বড় ইভেন্টের আয়োজন করা সত্যিই খুব কঠিন কাজ।

  • Share this:

#নয়াদিল্লি: আগামী ৪ ফেব্রুয়ারি থেকে চিনের রাজধানী শহর বেজিংয়ে (Beijing) বসতে চলেছে শীতকালীন অলিম্পিক্সের (Winter Olympics 2022) আসর। এই করোনা পরিস্থিতিতে বিদেশ থেকে এত মানুষ আসবেন, সে ক্ষেত্রেই কী করে করোনা সংক্রমণ রোখা বা নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। অলিম্পিক্সে যাওয়া অ্যাথলিট (Athletes) এবং অন্যদের বারবার কোভিড টেস্ট (Covid Test) করানো হয়। কারণ বড় টুর্নামেন্টের ক্ষেত্রে খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের সুরক্ষাই সব চেয়ে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। কোনও এক জন আক্রান্ত হলেই তিনি শীতকালীন অলিম্পিক্সের বাইরে চলে যাবেন। অলিম্পিক্স কর্মকর্তারাও জানিয়ে দিয়েছেন যে, তাঁরা কেস-টু-কেস ভিত্তিতে আইসোলেশনের (Isolation) প্রয়োজনীয়তা পর্যালোচনা করবেন। অতিমারির (Pandemic) আবহে একটি বড় ইভেন্টের আয়োজন করা সত্যিই খুব কঠিন কাজ। ইতিমধ্যেই বেজিংয়ে থাবা বসিয়েছে করোনার ওমিক্রন প্রজাতি (Omicron Variant)। আয়োজকেরা তাই এটা নিশ্চিত করতে চান, যাতে সংক্রমণ কোনও ভাবেই অংশগ্রহণকারী বা স্থানীয় জনগণের মধ্যে ছড়িয়ে না-পড়ে। তাই সুরক্ষার প্রসঙ্গে জিরো টলারেন্স নীতি নিয়েছে চিন। কী কী পরীক্ষা করা হবে?

সমস্ত ক্রীড়াবিদ, দলের কর্মকর্তা, কর্মী এবং সাংবাদিকদের চিনে রওনা হওয়ার আগে দু'টি সাম্প্রতিক করোনা নেগেটিভ টেস্টের (Covid Negative Tests) রিপোর্ট দেখাতে হবে। অলিম্পিক্স সাইটে যাওয়ার আগে বিমানবন্দরে আবারও টেস্ট করা হবে। গেমস চলাকালীন, প্রত্যেকেই পিসিআর (PCR) ল্যাব টেস্টের জন্য প্রতিদিন সোয়াব টেস্ট করাবেন, রিপোর্ট এক দিনের মধ্যেই চলে আসবে। যাঁদের সম্পূর্ণ টিকা নেওয়া আছে, তাঁদের তিন সপ্তাহের জন্য কোয়ারান্টিনে (Quarantine) থাকতে হবে না। সংক্রমণ রুখতে কী কী ব্যবস্থা?

জানা গিয়েছে যে, বেজিংয়ে বসবাসকারী গেমসের সঙ্গে যুক্ত ব্যক্তিদের ক্লোজড লুপে রাখা হচ্ছে। বেজিংয়ে নামা মাত্রই এই লুপের মধ্যে ঢুকে পড়বেন প্রতিযোগীরাও। বাইরের লোকজনের সঙ্গে তাঁদের যাতে কোনও রকম সংস্পর্শ না-থাকে, সেই বিষয়টাও নিশ্চিত করা হয়েছে। হিউম্যান কনট্যাক্ট কমানোর জন্য লুপের মধ্যে লোকজনের সংখ্যা কমিয়ে ফেলা হয়েছে। স্বয়ংক্রিয় মেশিনের সাহায্যে রান্নার ব্যবস্থা করা হয়েছে। এই মেশিনগুলির একটি করে রোবোটের মতো হাতও রয়েছে, যেগুলি খাবারের প্লেট এগিয়ে দেবে। অলিম্পিক্সে অংশগ্রহণকারী প্রত্যেকের প্রত্যেক দিন কোভিড টেস্ট করার ব্যবস্থা করা হয়েছে। খেলোয়াড়দের শরীরের তাপমাত্র মাপা হবে স্বয়ংক্রিয় ব্যবস্থার মাধ্যমে। সাংবাদিক ও অ্যাথলিটদের মধ্যে একটি গ্লাস প্যানেল থাকবে, যাতে সরাসরি সংস্পর্শ এড়ানো যায়। অলিম্পিক্সের সঙ্গে জড়িত ব্যক্তিদের গাড়ি বিশেষ ভাবে চিহ্নিত করার জন্য গাড়ির সামনে লাল রঙের একটি চিহ্ন দেওয়া থাকবে। শীতকালীন অলিম্পিক্স গেমসের টিকিট বিক্রি করা হবে না। আমন্ত্রিত লোকজন শুধুমাত্র স্টেডিয়ামে উপস্থিত থাকতে পারবেন। কারও রিপোর্ট পজিটিভ আসলে কী হবে?

প্রথমত, একটি সংক্রমণ আদৌ হয়েছে কি না, তা জানতে নিশ্চিতকরণ টেস্ট করা হবে। উপসর্গ (Symptoms) থাকলে হাসপাতালে ভর্তি করা হবে। আর যাঁদের উপসর্গ থাকবে না, তাঁদের আইসোলেশনের জন্য নির্দিষ্ট হোটেলে নিয়ে যাওয়া হবে। সেরে না-ওঠা পর্যন্ত কেউ প্রতিযোগিতায় নামতে পারবেন না। কত দিন আইসোলেশনে থাকতে হবে?

এটা নির্ভর করবে কয়েক দিন টানা নেগেটিভ টেস্ট ও উপসর্গ না-থাকার উপরে। পিসিআর ল্যাব টেস্ট করা হবে, যা অল্প পরিমাণের ভাইরাসও শনাক্ত করতে পারে। তার মানে এক জন ব্যক্তির ভাইরাস ছড়ানোর সম্ভাবনা থাকার অনেক পরেও টেস্ট রিপোর্ট পজিটিভ আসতে পারে। আইসোলেশন কত ক্ষণ স্থায়ী হতে পারে, তা নিয়ে অনিশ্চয়তা জারি রয়েছে। গত সপ্তাহে, মার্কিন সংবাদসংস্থা এনবিসি (NBC) জানিয়েছে যে, তাদের অনেক ঘোষক এবং হোস্ট আমেরিকা থেকেই অলিম্পিক্স গেম কভার করবে। কোভিড টেস্টই কি একমাত্র ফ্যাক্টর?

বেজিংয়ের আয়োজকরা বলছেন যে, কেউ আইসোলেশন ছেড়ে যেতে পারে কি না, তা মূল্যায়ন করার সময় তারা টেস্টের পাশাপাশি অন্যান্য বিষয়গুলিও দেখবে। ওই ব্যক্তির অতীত ইতিহাস কী? তিনি কি অতীতে কোভিডে আক্রান্ত হয়েছেন? তাঁর কি পুরোপুরি টিকা নেওয়া হয়েছে? এই বিষয়গুলির উপর ভিত্তি করে বিবেচনা করা হবে বলে জানিয়েছেন বেজিং অলিম্পিক্সের চিকিৎসা বিশেষজ্ঞ প্যানেলের চেয়ারম্যান ব্রায়ান ম্যাকক্লোস্কি। ভাইরাস শনাক্ত করার জন্য নমুনায় জেনেটিক উপাদান কপি করে কাজ করে পিসিআর টেস্ট। যদি একটি ল্যাবকে নমুনায় ভাইরাস শনাক্ত করতে প্রচুর খাটতে হয়, তবে এর অর্থ হতে পারে এক জন ব্যক্তির সংক্রমণ নিম্ন স্তরে রয়েছে এবং এটি ছড়িয়ে পড়ার সম্ভাবনা নেই। এই সপ্তাহে আয়োজকরা জানিয়েছেন যে, তাঁরা সংক্রমণ ছড়ানোর সম্ভবনা কম রয়েছে, এমন লোকদের জন্য আইসোলেশনের বিষয়ে কম কঠোর পদ্ধতি গ্রহণ করবেন। তাঁদের জন্য টেস্টের সংখ্যাও কম করা হতে পারে। আর যাঁদের সংক্রমণ ছড়ানোর প্রবল সম্ভাবনা আছে, তাঁদের জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা দরকার। যেমন সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখা, একটির পরিবর্তে দিনে দু'টি টেস্ট করা ইত্যাদি। যেহেতু বিজ্ঞানীরা কোভিড-১৯ এবং এটি কী ভাবে ছড়িয়ে পড়ে সে সম্পর্কে অবগত, তাই বেশ কয়েকটি দেশের স্বাস্থ্য কর্মকর্তারা আইসোলেশনের নিয়ম সংশোধন করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের খেলোয়াড়-সহ অন্যরা পাঁচ দিন পরেই আইসোলেশন শেষ করতে পারবেন যদি-না কোনও উপসর্গ থাকে, তাঁদের টেস্টও করা হবে না। তবে তাঁদের ভ্রমণ এবং সংক্রমণের ঝুঁকিতে থাকা অন্যদের সঙ্গে মেলামেশা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। অনেকেই কি সংক্রমিত হতে পারে?

করোনার নতুন প্রজাতি ওমিক্রনের কারণে বিশ্বের অনেক অংশেই সংক্রমণের হার আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে। অলিম্পিক্সের আয়োজকরা জানিয়েছেন যে, জানুয়ারির শুরু থেকে যাঁরা চিনে এসেছেন, তাঁদের মধ্যে বিমানবন্দরে আড়াই হাজারের বেশি জনের টেস্ট করা হয়েছে। তাঁদের মধ্যে ৩৯ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। বাবলের মধ্যে ৩ লাখ ৩৬ হাজার ৪০০টি টেস্টের মধ্যে ৩৩টি রিপোর্ট পজিটিভ এসেছে। যদিও কোনও খেলোয়াড়ের রিপোর্ট পজিটিভ আসেনি। বেশির ভাগই গড়ে ৬ দিন আইসোলেশনে কাটিয়েছেন।

আরও পড়ুন: বলিউডে পা রাখছেন ভাগ্যশ্রীর মেয়ে অবন্তিকা ! সঙ্গে থাকছেন হুমা কুরেশি !

এ বারের অলিম্পিক্সের জন্য নির্ধারণ করা হয়েছে মোট ১৫টি ইভেন্ট। গেমসের জন্য নতুন ভাবে তৈরি করা হয়েছে ১২টি স্থান। অতিমারির আবহে অলিম্পিক্স অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে ছিল বেশ শঙ্কা। তবে চলছে শেষ সময়ের প্রস্তুতি। ইতিমধ্যেই ন্যাশনাল স্কি জাম্পিং সেন্টার, দ্য ঝাংজিয়াকু ন্যাশনাল কান্ট্রি ক্রস স্কি সেন্টারের মতো ভেন্যুগুলির সব কাজ শেষ হয়ে গিয়েছে। বেজিং অলিম্পিক্সের পর্দা উঠবে মশাল র‌্যালি দিয়ে। ২-৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে মশাল র‍্যালি। তিনটি জোনে ১২০০ বাহক মশাল নিয়ে র‍্যালিতে অংশ নেবে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Beijing 2022 Winter Olympics, COVID test, Omicron

পরবর্তী খবর